অ্যাকসেসিবিলিটি লিংক

বিতর্কের শর্ত নিয়ে ট্রাম্প-হ্যারিসের মতের অমিল


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প একে অপরের সাথে কখনো সাক্ষাৎ করেননি বা এমনকি কথাও বলেননি। কিন্তু তারা তাদের ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য বিতর্কের শর্তাদি নিয়ে বচসা করছেন।

পূর্বাঞ্চলীয় শহর ফিলাডেলফিয়ায় এবিসি নিউজে জাতীয়ভাবে টেলিভিশনে প্রচারিত ৯০ মিনিটের বিতর্কে যখন দুটি প্রচারণা একমত হয়েছিল, তখন একই শর্তে ট্রাম্প জুনের শেষের দিকে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বিতর্ক করেছিলেন। অন্য প্রার্থী যখন কথা বলেছিলেন তখন তার মাইক্রোফোন অফ ছিল।

এখন হ্যারিস পুরো বিতর্ক জুড়ে মাইক্রোফোন চালু রাখতে চাইছেন। এটি এমন একটি পদক্ষেপ যা দুই প্রার্থীর মধ্যে প্রাণবন্ত, সরাসরি বক্তব্য বিনিময়ের দিকে পরিচালিত করতে পারে- বা এত বেশি হুড়োহুড়ি হবে যাতে প্রার্থীদের দৃষ্টিভঙ্গি শুনতে সমস্যা হতে পারে। লাখ লাখ দর্শক এই বিতর্ক দেখার জন্য অপেক্ষা করে আছে।

হ্যারিস ক্যাম্পেইনের মুখপাত্র ব্রায়ান ফ্যালন বলেন, “ট্রাম্পের হ্যান্ডেলাররা মাইক্রোফোন মিউট রাখতে চান কারণ তারা মনে করেন না, তাদের প্রার্থী ৯০ মিনিট প্রেসিডেন্টসুলভ থাকতে পারবেন।” তিনি বলেন, হ্যারিস “ট্রাম্পের ক্রমাগত মিথ্যাচার ও বাধা সত্যিকার অর্থে মোকাবিলা করতে প্রস্তুত। ট্রাম্পের উচিত মিউট বাটনের আড়ালে লুকিয়ে না থাকা।”

সোমবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, “আমরা একই নিয়মে রাজি হয়েছি। আমি জানি না, আমার কিছু যায় আসে না। … চুক্তি ছিলো, গতবারের মতোই হবে। সেক্ষেত্রে সেটি অফ ছিল।”

২৭ জুনের ট্রাম্প-বাইডেন বিতর্ক ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ৮১ বছর বয়সী বাইডেন এতোটাই বাজেভাবে হোঁচট খেয়েছিলেন যে তিনি চিন্তা করার ক্ষমতা হারিয়ে ফেলেছিলেন এবং ট্রাম্পকে সরাসরি চ্যালেঞ্জ জানাতে ব্যর্থ হয়েছিলেন। কংগ্রেসে ডেমোক্র্যাটিক মিত্ররা ট্রাম্পকে তার পুনর্নির্বাচনের প্রচার বন্ধ করার আহ্বান জানিয়েছিল। তিনি ২১ জুলাই তার প্রার্থিতা প্রত্যাহার করেন এবং হ্যারিসকে সমর্থন প্রদান করেন। প্রধান ডেমোক্র্যাটিক কর্মকর্তারা দ্রুততার সাথে হ্যারিসের প্রার্থিতা গ্রহণ করেন।

XS
SM
MD
LG