অ্যাকসেসিবিলিটি লিংক

কমালা হ্যারিসঃ ডেমোক্র্যাটিক কনভেনশনের কেন্দ্রবিন্দু ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট পদপ্রার্থী


ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। ফটোঃ ১৮ অগাস্ট, ২০২৪।
ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। ফটোঃ ১৮ অগাস্ট, ২০২৪।

যুক্তরাষ্ট্রের শিকাগোতে সোমবার রাত থেকে শুরু হয়েছে ডেমোক্রেটিক পার্টির ন্যাশনাল কনভেনশন, যা ডিএনসি নামে পরিচিত। ধরে নেয়া হচ্ছে, চার দিন ধরে চলবে দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে নিয়ে উল্লাস এবং নভেম্বরের নির্বাচনে তার রিপাবলিকান প্রতিপক্ষ সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ওপর লাগাতার আক্রমণ।

হ্যারিসের প্রশংসা করার জন্য ডেমোক্র্যাটরা তাদের সবচেয়ে বিশিষ্ট নির্বাচিত কর্মকর্তা এবং অন্যান্যদের হাজির করবে। হ্যারিস এক মাসেরও কম সময় আগে নির্বাচনী দৌরে যোগ দেন, যখন প্রেসিডেন্ট জো বাইডেন দলীয় নেতাদের চাপের মুখে তার পুনর্নির্বাচনের প্রার্থিতা থেকে সরে দাঁড়ান।

জুন মাসের শেষের দিকে ট্রাম্পের বিরুদ্ধে টেলিভিশন বিতর্কে বাইডেন খুব বাজে ভাবে হোঁচট খান। ভোটার জরিপে তার সমর্থন কমে যাওয়া দেখে বোঝা যাচ্ছিল যে, প্রেসিডেন্ট তার পূর্বসূরির কাছে হেরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

একাশি বছর বয়সী বাইডেন দ্রুত তার ৫৯ বছর বয়সী সেকেন্ড-ইন-কমান্ড কমালা হ্যারিসকে সমর্থন দেন। সোমবার রাতে তিনি চার হাজার কনভেনশন ডেলিগেট এবং জাতীর উদ্দেশ্যে টেলিভিশনের শ্রোতাদের জানাতে যাচ্ছেন কেন কমালা হ্যারিস তার উত্তরসূরি এবং আমেরিকার ৪৭তম প্রেসিডেন্ট হবেন।

প্রথম নারী ও ভারতীয় বংশোদ্ভূত

জয়ী হলে হ্যারিস হবেন আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট, বারাক ওবামার পর দেশটির দ্বিতীয় কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট এবং দেশের প্রথম ভারতীয় বংশোদ্ভূত নেতা।

A mural by artist "4eene Vision" depicting US minister and activist Martin Luther King Jr. (L), former US President Barack Obama (C) and US Vice President and 2024 Democratic presidential candidate Kamala Harris (R) is pictured in Los Angeles, California
লস অ্যাঞ্জেলেসের এক দেয়ালের ম্যুরালে (বাঁ দিক থেকে) আমেরিকার কৃষ্ণাঙ্গদের সংগ্রামের প্রতীক মারটিন লুথার কিং, প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা এবং কমালা হ্যারিস। ফটোঃ ১৯ অগাস্ট, ২০২৪।

ডেমোক্র্যাটদের কাছে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ, কয়েকটি জাতীয় জরিপে দেখা যাচ্ছে যে হ্যারিস বর্তমানে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। তিনি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতেও এগিয়ে আছেন, যেগুলো জাতীয় নির্বাচনের ফলাফল নির্ধারণ করতে পারে।

বারাক ওবামা আর বিল ক্লিন্টন

কনভেনশনে মঙ্গলবার ওবামা ভাষণ দেবেন। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বুধবার রাতে ভাষণ দিচ্ছেন এবং শেষ রাতে, বৃহস্পতিবার হ্যারিস দলের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন।

এ মাসের শুরুতে ইলেকট্রনিক ভোটের মাধ্যমে কমালা হ্যারিস ও তার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ তাদের মনোনয়ন নিশ্চিত করেছেন।

ষাট বছর বয়সী ওয়ালজ অবসরপ্রাপ্ত হাই স্কুলের সোশ্যাল স্টাডিজের শিক্ষক ছিলেন। তিনি দু'বার মধ্য পশ্চিমাঞ্চলের রাজ্যের গভর্নর পদে জয়ী হওয়ার আগে যুক্তরাষ্ট্রের হাউস অফ রেপ্রেজেন্টেটিভস-এ ১২ বছর দায়িত্ব পালন করেন।

তিনি প্রায় সাড়ে পাঁচ বছর গভর্নর পদে থাকার সময় একটি উদারপন্থী অ্যাজেন্ডা গ্রহণ করেছিলেন, তবে হ্যারিস তাকে রানিং মেট হিসাবে নির্বাচিত না করা পর্যন্ত তিনি জাতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে তেমন সুপরিচিত ছিলেন না।

রাজনৈতিক সহযোগীরা বলছেন, ৫ নভেম্বরের নির্বাচনে কমালা হ্যারিস জয়ী হলে তার সঙ্গে কাজ করার জন্য তিনি সবচেয়ে উপযুক্ত বলে তিনি মনে করেন।

শিকাগোতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা ইসরায়েলকে সাহায্য দেয়া বন্ধ এবং গাজায় অবিলম্বে যুদ্ধ বিরতির জন্য কমালা হ্যারিস সহ ডেমক্র্যাট নেতাদের প্রতি আহ্বান জানাবে। ফটোঃ ১৯ অগাস্ট, ২০২৪।
শিকাগোতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা ইসরায়েলকে সাহায্য দেয়া বন্ধ এবং গাজায় অবিলম্বে যুদ্ধ বিরতির জন্য কমালা হ্যারিস সহ ডেমক্র্যাট নেতাদের প্রতি আহ্বান জানাবে। ফটোঃ ১৯ অগাস্ট, ২০২৪।

অপরিচিত কমালা

ডেমোক্র্যাটিক দলের যারা দীর্ঘদিন ধরে ধারণা পোষণ করে আসছেন যে, এবারের নির্বাচনে পুনঃপ্রতিদ্বন্দ্বীতা করার জন্য এবং হোয়াইট হাউসে আরও চার বছর দায়িত্ব পালনের জন্য বাইডেনের বয়স অনেক বেশি, তারা দ্রুত হ্যারিসকে ঘিরে একত্রিত হন। তবে বাইডেন ট্রাম্পের চেয়ে মাত্র তিন বছরের বড়।

হ্যারিস যদিও দেশের সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ার সেনেটর এবং সম্প্রতি সাড়ে তিন বছর ধরে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন, তিনিও ওয়ালজের মতোই আমেরিকান জনগণের কাছে তেমন সুপরিচিত ছিলেন না।

অনেক ভোটারই প্রথমবারের মতো তার কাছ থেকে দীর্ঘ বক্তব্য শুনতে পাবেন যখন তিনি মনোনয়ন গ্রহণের সময় ভাষণ দেবেন।

কমালা হ্যারিস যে এক মাস প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছেন, তিনি মাঝে মধ্যে সাংবাদিকদের কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি কোন বড় গণ সংবাদ সম্মেলন করতে বা যুক্তরাষ্ট্রের কোন প্রধান টেলিভিশন নেটওয়ার্কের উপস্থাপক বা বিশিষ্ট সংবাদ মাধ্যম ব্যক্তিত্বের সাথে এককভাবে সাক্ষাত্কার দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

তিনি বলেছেন, আগস্টের শেষের দিকে তিনি এ ধরণের সাক্ষাৎকার দিবেন।

US President Joe Biden does a stage check before the start of the first day of the Democratic National Convention (DNC) at the United Center in Chicago, Illinois, on August 19, 2024.
সিনিয়র ডেমোক্র্যাটদের চাপের মুখে প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর কমালা হ্যারিসকে ঘিরে দলের সমর্থকরা আশাবদী হতে থাকে। ফতঃ ১৯ অগাস্ট, ২০২৪।

'ট্রাম্পকে আমি চিনি'

হ্যারিস রাজনৈতিক ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলিতে তার নির্বচনী সমাবেশগুলিতে হাজার হাজার সমর্থককে আকৃষ্ট করতে পেরেছেন। ঐসব সমাবেশে তিনি সাবধানতার সাথে আগেভাগে তৈরি করা স্ক্রিপ্ট দিয়ে ভাষণ দিয়েছেন এবং প্রায়শই ভোটারদের স্মরণ করিয়ে দিয়েছেন যে তিনি ক্যালিফোর্নিয়ায় স্থানীয় প্রসিকিউটর ছিলেন এবং এরপরেই তিনি অ্যাটর্নি জেনারেল হিসাবে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন।

“এই সকল কাজ করার সময়, আমি সব ধরণের অপরাধীদের সঙ্গে কাজ করেছি”, তিনি বলেছেন। “তাই যখন বলি তখন আমাকে শুনুন,ডনাল্ড ট্রাম্প কি ধরণের তা আমি জানি।

এক নারীকে যৌন নির্যাতন এবং তারপরে তার মানহানি করার জন্য জুরিমণ্ডলী ট্রাম্পকে দেওয়ানি মামলায় দোষী সাব্যস্ত করে। অপরদিকে মে মাসে অন্য জুরিমণ্ডলী তাকে এক পর্ণ তারকাকে চুপ রাখার জন্য গোপনে অর্থ দেওয়ার সাথে সম্পৃক্ত ৩৪টি অপরাধের জন্য দোষী সাব্যস্ত করেছে।

এই বছরের শুরুর দিকে, একজন বিচারকের রায়ে বলা হয়েছিল যে তিনি তার ব্যবসায়িক নথিপত্র হেরফের করেছিলেন যাতে ব্যাংক এবং বিমাকারীদের কাছ থেকে অনুকূল শর্তে ঋণের পান। এই মামলায় তাকে ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেয়া হয়।

ট্রাম্প হ্যারিসকে ইন্টেলেকচ্যুয়াল লাইটওয়েট বলে ক্রমাগত আক্রমণ করেছেন। তিনি বলেছেন, হ্যারিস সাংবাদিকদের কঠিন প্রশ্নের মুখোমুখি হওয়ার মতো যথেষ্ট স্মার্ট নন।

ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই-এ কমালা হ্যারিস মিনেসোটার গভর্নর টিম ওয়ালজকে তাঁর রানিং মেট হিসেবে বেছে নিয়েছেন। ফটোঃ ১৭ অগাস্ট, ২০২৪।
ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই-এ কমালা হ্যারিস মিনেসোটার গভর্নর টিম ওয়ালজকে তাঁর রানিং মেট হিসেবে বেছে নিয়েছেন। ফটোঃ ১৭ অগাস্ট, ২০২৪।

গাজা হবে গলার কাঁটা

বেশ কিছু রিপাবলিকান ট্রাম্পকে হ্যারিসের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ বন্ধ করার এবং তার নীতিগত অবস্থানকে অবজ্ঞা করার আহ্বান জানিয়েছেন। তবে ট্রাম্প তা প্রত্যাখ্যান করেছেন।

বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, “আমার ব্যক্তিগত আক্রমণ করার অধিকার আছে। আমার মতো করে এটা আমাকে করতে হবে।”

কনভেনশনের বেশিরভাগ প্রতিনিধি হ্যারিসকে সমর্থন করছেন। তবে কয়েক ডজন প্রতিনিধি নিজেদের তালিকাভুক্ত করেছেন তার প্রার্থিতার বিপক্ষে “প্রতিশ্রুতিবদ্ধ নয়” হিসাবে। তারা সকলেই গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের প্রতি বাইডেন প্রশাসনের সমর্থনের প্রতিবাদে জোটবদ্ধ।

কমালা হ্যারিস গাজায় ১০ মাসের যুদ্ধে যুদ্ধবিরতির আহ্বান জানানোর পাশাপাশি ইসরায়েলকে ব্যাপকভাবে সমর্থন করেছেন। তিনি ফিলিস্তিনপন্থী প্রতিনিধিদের দাবি, ইসরায়েলে আরও সামরিক সহায়তা পাঠানোর উপর নিষেধাজ্ঞা জারির প্রতি সমর্থন জানানর বিষয়টিও অস্বীকার করেছেন।

শিকাগোতে হাজার হাজার বিক্ষোভকারী গাজায় ক্ষুধার্ত ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানাতে এবং ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে উপস্থিত হবে বলে মনে করা হচ্ছে। হ্যারিস তার কনভেনশন বক্তৃতায় বিষয়টি নিয়ে কথা বলবেন কিনা তা জানা যায় নি

XS
SM
MD
LG