অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ সীমান্তবর্তী কুর্স্কে ইউক্রেনের হামলার পর চাপের মুখে রাশিয়া; আরও বাসিন্দাদের সরে যাবার আহবান


কুর্স্ক অঞ্চলের কিছু বাসিন্দা তুলা-র রেলস্টেশনে পৌঁছেছে। ফটোঃ ৯ আগস্ট, ২০২৪। (এপি মারফত রুশ আপদকালীন মন্ত্রণালয়ের প্রেস পরিষেবা)
কুর্স্ক অঞ্চলের কিছু বাসিন্দা তুলা-র রেলস্টেশনে পৌঁছেছে। ফটোঃ ৯ আগস্ট, ২০২৪। (এপি মারফত রুশ আপদকালীন মন্ত্রণালয়ের প্রেস পরিষেবা)

রাশিয়ার কুর্স্ক সীমান্ত অঞ্চলের এক কর্মকর্তা সোমবার এই এলাকায় “ভীষণ অস্থির পরিস্থিতি”র জন্য অন্যত্র চলে যেতে আরও বাসিন্দাদের অনুরোধ করেছেন। এলাকাটিতে প্রায় এক সপ্তাহের প্রবল সংঘর্ষের পর ইউক্রেনের অতর্কিত এক হামলার পাল্টা জবাব দিতে রুশ বাহিনী এখনও প্রাণপণ চেষ্টা করছে।

রাশিয়ার আপদকালীন কর্তৃপক্ষ বলছে, কুর্স্ক এলাকার ৭৬ হাজারের বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন। ৬ আগস্ট ইউক্রেনের সৈন্য ও সাঁজোয়া গাড়ি এই এলাকায় সীমান্ত দিয়ে ঢুকে পড়ে। রাশিয়ার ৩০ কিলোমিটার মতো অভ্যন্তরে তারা অগ্রসর হয়েছিল বলে জানানো হয়েছে।

কুর্স্ক সংলগ্ন বেলগরোদ অঞ্চলের গভর্নরও ইউক্রেন সীমান্তবর্তী একটি জেলার বাসিন্দাদের অন্যত্র চলে যাওয়ার ঘোষণা করে সোমবার সকালকে “উদ্বেগজনক” বলে অভিহিত করেছেন, তবে বিস্তারিত তথ্য তিনি দেননি।

ইউক্রেনীয় বাহিনী আক্রমণ শুরু করার পর সীমান্তের প্রায় ১০ কিলোমিটার দূরে সুদজা শহরে দ্রুত প্রবেশ করে। এই শহরের পশ্চিমাংশ এখনও তাদের দখলে, এমনটা জানানো হয়েছে। উল্লেখ্য, শহরটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক গ্যাসের ট্রানজিট কেন্দ্র।

কঠোর গোপনীয়তা বজায় রেখে ইউক্রেনীয় অভিযান চলছে এবং তাদের লক্ষ্য, তারা কি ঐ ভূখণ্ড দখলে রাখতে চায় নাকি ‘হিট অ্যান্ড রান’ হানা চালাচ্ছে, তা এখনও অস্পষ্ট।

প্রায় আড়াই বছর ধরে চলা যুদ্ধে রাশিয়া তাদের ভূখণ্ডে আগেই অনুপ্রবেশ প্রত্যক্ষ করেছে, তবে কুর্স্ক অঞ্চলে ইউক্রেন যা ঘটিয়েছে তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে রাশিয়ার মাটিতে সর্ববৃহৎ হামলা।

পুতিন ভান করেন যে এই যুদ্ধে রাশিয়ার জনজীবন অধিকাংশ ক্ষেত্রে অক্ষত, ইউক্রেনের এই হামলা পুতিনের সেই চেষ্টার উপর বড় আঘাত। রাশিয়া এই হামলাকে লঘু করে দেখানোর চেষ্টা করেছে এবং এলাকাটির বাসিন্দাদের সাহায্য করতে কর্তৃপক্ষের উদ্যোগ ও তৎপরতাকে জোর দিয়ে প্রচার করেছে।

কুর্স্কের বাসিন্দারা ভিডিও রেকর্ড করেছে। সেখানে দুঃখ প্রকাশ করে জানিয়েছে, নিজেদের জিনিসপত্র ফেলে তাদের সীমান্ত এলাকা ত্যাগ করতে হয়েছে। পাশাপাশি তারা পুতিনের কাছে সাহায্যের আবেদনও করেছে। তবে, রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত মিডিয়া অসন্তোষ প্রকাশের বিষয়ে নীরব থেকেছে।

রুশ সংসদের নিম্নকক্ষের সদস্য অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই গুরুলেফ যথোপযুক্তভাবে সীমান্ত রক্ষা করতে ব্যর্থ হওয়ার জন্য সামরিক বাহিনীকে সমালোচনা করেছেন।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বলেছে, ইউক্রেনের রুশ-অধিকৃত জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের কাছে অগ্নিকাণ্ড ঘটেছে, তবে এই স্থাপনার নিরাপত্তার উপর এর “কোনও প্রভাব” পড়েনি।

XS
SM
MD
LG