অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য ১২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজের ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র


ইউক্রেনের কোস্তিয়ানতিনিভকায় এক সুপারমার্কেটে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর জরুরি সেবা কর্মী ও সৈন্যরা ক্ষতিগ্রস্ত গাড়িগুলো ঠেলে সরাচ্ছেন; ( ৯ আগস্ট ২০২৪)
ইউক্রেনের কোস্তিয়ানতিনিভকায় এক সুপারমার্কেটে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর জরুরি সেবা কর্মী ও সৈন্যরা ক্ষতিগ্রস্ত গাড়িগুলো ঠেলে সরাচ্ছেন; ( ৯ আগস্ট ২০২৪)

যুক্তরাষ্ট্র শুক্রবার ঘোষণা করেছে, তারা ইউক্রেনে ১২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাঠাতে যাচ্ছে। এই সহায়তার মধ্যে রয়েছে, স্টিংগার ক্ষেপণাস্ত্র ও সাঁজোয়া যান মোকাবেলায় সক্ষম ব্যবস্থা। ইউক্রেনে নতুন করে চালানো রুশ হামলায় বহু বেসামরিক নাগরিক নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিলো।

এই সহায়তা প্যাকেজ হলো, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে ‘ইউক্রেন সিকিউরিটি সাপ্লিমেন্টাল অ্যাপ্রোপ্রিয়েশন অ্যাক্ট’ স্বাক্ষর করার পর থেকে ইউক্রেনকে দেয়া দশম প্যাকেজ। নিউইয়র্কের পররাষ্ট্র নীতি বিষয়ক গবেষণা গ্রুপ কাউন্সিল অন ফরেন রিলেশন্সের তথ্য অনুযায়ী, ২০২২ সালে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে, যুক্তরাষ্ট্র কিয়েভের জন্য ১৭ হাজার ৫০০ কোটি ডলার সহায়তা অনুমোদন করেছে।

ইউক্রেনের কোস্তিয়ানতিনিভকায় একটি সুপারমার্কেটে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানার কয়েক ঘন্টা পর, নতুন এই সহায়তা প্যাকেজের ঘোষণা আসলো। এই হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন; আর আহত হয়েছেন ৪৪ জন।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক ট্যুইটার) লিখেছেন, “রাশিয়া এই সন্ত্রাসের জন্য দায়ী থাকবে।” তবে, এই হামলার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি রাশিয়া।

জেলেন্সকি আরো জানান, হামলায় ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকা সম্ভাব্য জীবিত ব্যক্তিদের সন্ধান করতে কাজ করছে জরুরি পরিষেবা বিভাগ। হামলায়, দোকান, বাড়িঘর, গাড়ি ও ডাকঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সামরিক সহায়তা প্যাকেজের বিষয়বস্তু ও এর লক্ষ্য ব্যাখ্যা করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, “প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটির আওতায় দেয়া ১২ কোটি ৫০ লাখ ডলারের সহায়তা প্যাকেজে রয়েছে; বিমান প্রতিরক্ষাকারী ইন্টারসেপ্টর, রকেট ব্যবস্থার জন্য যুদ্ধ-উপকরণ ও গোলা, বহুমুখী রাডার ও ট্যাঙ্ক-প্রতিরোধী অস্ত্র। এগুলো ইউক্রেনকে তাদের সৈন্য, জনগণ ও শহরগুলোকে রুশ হামলা থেকে রক্ষা করতে সাহায্য করবে এবং যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সক্ষমতা বৃদ্ধি করবে।”

বিবৃতিতে ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনকে পুনরায় নিশ্চিত করা হয়। এতে বলা হয়, “ইউক্রেন যাতে তাদের ভূখণ্ড ও জনগণের সুরক্ষা জোরদার করতে পারে, সেই লক্ষ্যে, যত দ্রুত সম্ভব এই নতুন সহায়তা পাঠাবে যুক্তরাষ্ট্র।”

জেলেন্সকি এক্স হ্যান্ডেলে এক পোস্টে এই সহায়তা প্যাকেজের জন্য বাইডেন ও যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন।তিনি লিখেছেন, “এটা গুরুত্বপূর্ণ যে, ইউক্রেনের স্বাধীনতা ও ইউরোপের স্থিতিশীলতা রক্ষায়, যুক্তরাষ্ট্র জোরালো পদক্ষেপ গ্রহণ করছে এবং নেতৃত্ব দিয়ে আসছে।”

তিনি আরো লেখেন, “রাশিয়া পুরো মাত্রার আক্রমণ শুরু করার প্রথম দিন থেকে যুক্তরাষ্ট্রের দেয়া সমর্থনের জন্য আমরা কৃতজ্ঞতা জানাই। এই সমর্থনের ফলে আমরা ইতোমধ্যে যৌথভাবে বহু প্রাণ রক্ষা করতে সক্ষম হয়েছি।”

XS
SM
MD
LG