অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান; সমালোচনায় ইসরায়েলি কট্টরপন্থিরা


আইজেনহাওয়ার এক্সেকিউটিভ অফিস বিল্ডিং ‘এ বৈঠকের আগে ভাইস প্রেসিডন্ট কামালা হ্যারিস (ডানে) এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু(বামে)। ওয়াশিংটন , জুলাই ২৫,২০২৪।
আইজেনহাওয়ার এক্সেকিউটিভ অফিস বিল্ডিং ‘এ বৈঠকের আগে ভাইস প্রেসিডন্ট কামালা হ্যারিস (ডানে) এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু(বামে)। ওয়াশিংটন , জুলাই ২৫,২০২৪।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের সময়ে যে অস্ত্রবিরতির আহ্বান জানান এবং গাজায় মানুষের দূর্ভোগ সম্পর্কে যে উদ্বেগ প্রকাশ করেন, শুক্রবার অতি ডানপন্থি ইসরায়েলি বিধায়করা তার কড়া সমালোচনা করেছেন।

বৃহস্পতিবার সংবাদদাতাদের কাছে দেয়া মন্তব্যে, হ্যারিস ইসরায়েলের প্রতি তাঁর অবিচল প্রতিশ্রুতির কথা প্রকাশ করে বলেন তিনি এটা সব সময়ে নিশ্চিত করবেন যে ইসরায়েল নিজের প্রতিরক্ষা করতে পারে।

এ সপ্তাহের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর প্রেসিডেন্ট পদের জন্য ডেমক্র্যাটিক পার্টির শীর্ষ প্রার্থী হ্যারিস আরও বলেন, “ নিজের প্রতিরক্ষার অধিকার রয়েছে ইসরায়েলের তবে কি ভাবে তা করে সেটাই হচ্ছে ব্যাপার”।

তিনি আরও বলেন তিনি গাজায় “ বহু নিরোপরাধ অসামরিক লোকজনের মৃত্যু এবং যে পরিমাণে মানুষের দূর্ভোগ হচ্ছে সে ব্যাপারে তিনি নেতেনিয়াহুর কাছে তাঁর গুরুতর উদ্বেগের কথা বলেন। তিনি বলেন, “ এই দূর্ভোগের সময়ে আমরা নীরব থাকতে পারিনা আর আমি নীরব থাকবো না”। হ্যারিস যুদ্ধ সমাপ্তির লক্ষ্যে মধ্যস্ততাকারীদের অস্ত্র বিরতি চুক্তি সম্পাদন করাতে বলেন।

ইসরায়েলের অতি-ডানপন্থি অর্থমন্ত্রী এবজালেল স্মোতরিচ সামাজিক মাধ্যম এক্স’এ হ্যারিসের এই মন্তব্যের কড়া সমালোচনা করে বলেন গাজায় তাঁর অস্ত্রবিরতির এই আহ্বান ইসরায়েলকে আত্মসমর্পণ করতে বলার নামান্তর মাত্র।

তিনি লেখেন, “ আমি যা কয়েক সপ্তাহ ধরে বলছি, এই চুক্তির পেছনে কি আছে , সে কথাটাই কামালা হ্যারিস প্রকাশ করলেন। “ সিনওয়ার (হামাস সামরিক নেতা)’এর কাছে আত্মসমর্পণ করার অর্থ হচ্ছে এমন ভাবে যুদ্ধ শেষ করা যা হামাসকে পূনর্বাসনের সুযোগ করে দেবে এবং হামাসের কাছে যে অপহৃতরা রয়েছে তাদের অধিকাংশকেই মুক্তি দিবে। এই ফাঁদে পা দেবেন না!”

তার অল্প পরেই আরেকজন ইসরায়েলি কট্টরপন্থি, জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভিরও তাঁর এক্স আকাউন্টে একই বিষয়ে লেখেন: “ ম্যাডাম প্রার্থী, কোন সন্ধি হবে না”।

তাঁদের মন্তব্য এমন সময়ে আসলো যখন অস্ট্রেলিয়া, কানাডা ও নিউ জিল্যান্ডের নেতারা অস্ত্রবিরতির আহ্বান জানাচ্ছেন।

শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে , অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টফার লুক্সোন “ গাজায় জরুরি অস্ত্রবিরতির” আহ্বান জানান।

তাঁরা লেখেন , “ গাজার পরিস্থিতি বিপর্যয়কর। মানুষের এই দূর্ভোগ গ্রহণ করা যায় না । এটি অব্যাহত থাকতে পারেনা”।

তাঁদের বিবৃতিতে এই তিন নেতা বলেন ৭ অক্টোবরের আক্রমণ এবং তাদের অব্যাহত সন্ত্রাসী কর্মকান্ডের জন্য তাঁরা “দ্ব্যর্থহীন ভাবে” হামাসের নিন্দা করছেন।

এই তিনজন বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে সামগ্রিক অস্ত্র বিরতি চুক্তির প্রস্তাব দিয়েছেন এবং যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সমর্থন পেয়েছে , তাঁরা এটিকে সম্পূর্ণ সমর্থন করেন। তাঁরা বলেন, “ আমরা এই সংঘাতের সকল পক্ষকে এই চুক্তিতে রাজি হবার আহ্বান জানাই। যে কোন বিলম্বে আরও জীবনের ক্ষতি হবে”।

পশ্চিমি কর্মকর্তা. একটি ফিলিস্তিনি এবং দু’টি মিশরীয় সুত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে , গাজা চুক্তি ও হামাসের কাছে পণবন্দি মুক্ত করা বিষয়ক চুক্তিটি ইসরায়েল বদলাতে চায়। আর তাতে নয় মাসব্যাপী এই যুদ্ধ শেষ করার চুক্তিতে আরও জট পাকাবে।

ইসরায়েল বলছে অস্ত্রবিরতির পর স্থানচ্যূত ফিলিস্তিনিরা গাজার উত্তরাঞ্চলে ফিরে আসলে তাদের যেন ভাল ভাবে তল্লাশি করা হয়। এই চারটি সুত্রই রয়টার্সকে বলছে এটি হচ্ছে দক্ষিণে পালিয়ে যাওয়া অসামরিক নাগরিকদের অবাধে তাদের ঘর বাড়িতে ফেরার ব্যাপারে চুক্তির বড় রকমের ব্যত্যয়।

মিশর , ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যস্ততাকারীদের সঙ্গে দোহায় বৃহস্পতিবার আলোচনা আবার শুরু হবার কথা ছিল কিন্তু ইসরায়েলের এক বিবৃতিতে বলা হয়েছে যে তাদের মধ্যস্ততাকারীরা “ দেরি করেছেন” এবং এখন আলোচনা আবার শুরু হবে আগামি সপ্তাহে। এই বিলম্বের কোন কারণ ইসরায়েল জানায়নি।

শুক্রবারই , বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রিয়েসাস বলেন তাঁর দপ্তর ১০ লক্ষ ডোজের ও বেশি পোলিও নিরামক টিকা গাজায় পাঠাচ্ছে যাতে আগামী সপ্তাহগুলিতে এই টিকা দেয়া যায়। তিনি দ্য গার্ডিয়ান সংবাদপত্রের অভিমত পাতায় এ খবর জানান।

গাজায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ কর্মকর্তারা জানান যে পোলিওতে আক্রান্ত হবার কারণগুলি পাওয়া গেছে এবং তারপরই টীকা সরবরাহ শুরু হয়।

XS
SM
MD
LG