অ্যাকসেসিবিলিটি লিংক

পাপুয়া নিউ গিনিতে অপরাধী চক্রের হাতে অন্তত ২৬ জন নিহত, বলছেন কর্মকর্তারা


সংসদ ভবনের বাইরে ঐতিহ্যবাহী পোশাকে দাঁড়িয়ে রয়েছেন শিল্পীরা। মোরসেবি, পাপুয়া নিউ গিনি। ফাইল ফটোঃ ১৬ নভেম্বর, ২০১৮।
সংসদ ভবনের বাইরে ঐতিহ্যবাহী পোশাকে দাঁড়িয়ে রয়েছেন শিল্পীরা। মোরসেবি, পাপুয়া নিউ গিনি। ফাইল ফটোঃ ১৬ নভেম্বর, ২০১৮।

জাতিসংঘ ও পুলিশ কর্মকর্তারা বলছেন, পাপুয়া নিউ গিনির উত্তরাঞ্চলে তিনটি প্রত্যন্ত গ্রামে অপরাধী চক্র কমপক্ষে ২৬ জনকে হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রের ইস্ট সেপিক প্রদেশের নির্বাহী প্রাদেশিক পুলিশ কমান্ডার জেমস বাউগেন শুক্রবার অস্ট্রেলীয় ব্রডকাস্টিং কোরকে বলেছেন, “এটা অত্যন্ত বিপজ্জনক ব্যাপার…ওই এলাকায় গিয়ে আমি শিশু, পুরুষ ও নারীদের দেখেছি। ৩০ জন তরুণের একটি দল তাদের হত্যা করেছে।”

বাউগেন এবিসি-কে বলেন, এই গ্রামগুলির সমস্ত বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে এবং অবশিষ্ট গ্রামবাসীরা থানায় আশ্রয় নিয়েছেন। তারা এত ভয়ে রয়েছেন যে দুষ্কৃতিদের নাম বলতে চাইছেন না।

বাউগেন আরও বলেন, “রাতে পড়ে থাকা কিছু মৃতদেহ কুমির টেনে নিয়ে গেছে পাশের জলাশয়ে। যেখানে তাদের হত্যা করা হয়েছে আমরা কেবলমাত্র সেই জায়গাটি দেখেছি। কাটা মাথা পড়েছিল সেখানে।”

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার ভলকার তুর্ক বুধবার এক বিবৃতিতে বলেন, এই হামলার ঘটনা ঘটেছে ১৬ ও ১৮ জুলাইয়ে।

তুর্ক বলেছেন, “পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ সহিংসতার এমন স্তম্ভিত করে দেওয়া ঘটনায় আমি আতঙ্কিত। জমি ও হ্রদের মালিকানা ও ব্যবহারকারীদের অধিকার নিয়ে বিতর্কের ফলেই এমনটা ঘটেছে বলে ধারণা করা যাচ্ছে।”

তুর্ক আরও বলেন, ১৬ জন শিশুসহ কমপক্ষে ২৬ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

তুর্ক বলেন, “এই সংখ্যাটা ৫০ ছাড়িয়ে যেতে পারে কারণ স্থানীয় প্রশাসন নিখোঁজ ব্যক্তিদের অনুসন্ধান চালাচ্ছে। পাশাপাশি, ২০০-র বেশি গ্রামবাসী পালিয়েছেন কেননা তাদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়েছে।”

অ্যাসোসিয়েটেড প্রেস শুক্রবার এই বিষয়ে মন্তব্য করতে অনুরোধ করলেও রাজধানী পোর্ট মোরসেবির রয়্যাল পাপুয়া নিউ গিনি কনস্টাব্যুলারি তাৎক্ষণিকভাবে জবাব দেয়নি।

ইস্ট সেপিকের গভর্নর অ্যালান বার্ড বলেছেন, ১ কোটি মানুষের (এদের অধিকাংশই কৃষক) বৈচিত্র্যময় এই দেশজুড়ে সহিংসতা বৃদ্ধি পেয়েছে গত দশকে। পুলিশের কাছে পর্যাপ্ত হাতিয়ার নেই এবং তারা হস্তক্ষেপ করে না বললেই বলে।

XS
SM
MD
LG