অ্যাকসেসিবিলিটি লিংক

অলিম্পিকের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সের ট্রেনে অগ্নি হামলা


২০২৪ সালের ২৬ জুলাই প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিকে গারে ডু নর্ড ট্রেন স্টেশনের ভেতরে যাত্রীরা অপেক্ষা করছেন।
২০২৪ সালের ২৬ জুলাই প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিকে গারে ডু নর্ড ট্রেন স্টেশনের ভেতরে যাত্রীরা অপেক্ষা করছেন।

প্যারিস অলিম্পিক শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে শুক্রবার ফ্রান্সের দ্রুতগতির রেল নেটওয়ার্কে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। প্যারিস অলিম্পিক শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে সংঘটির এই অগ্নিসংযোগকে কর্মকর্তারা ‘অন্তর্ঘাত’ বলে অভিহিত করেছেন।

গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের আগে ফ্রান্সের রাজধানী যখন কঠোর নিরাপত্তার মধ্যে ছিল সেসময় শুক্রবার হামলা চালানো হয়। ফ্রান্সের রাজধানীতে তিন লাখের মতো দর্শক ও ভিআইপির উপস্থিতি প্রত্যাশা করা হচ্ছে।

ফ্রান্সের আটলান্টিক, উত্তর ও পূর্বাঞ্চলীয় লাইনে আগুনের ফলে গ্রীষ্মের ছুটির ভ্রমণের জন্য বিশেষত ভারী ট্রাফিকের সময় বাতিল এবং বিলম্বিত হয়।

ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় এবং মেরামতের জন্য প্রচুর শ্রম প্রয়োজন হওয়ায় সপ্তাহান্তে প্রায় ৮ লাখ যাত্রী ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এসএনসিএফের প্রধান নির্বাহী জ্যঁ-পিয়েরে ফারানদু বলেন, হামলাকারীরা “একাধিক [ফাইবার অপটিক] তার বহনকারী ক্যাবলে” আগুন ধরিয়ে দেয়, যেগুলো “চালকদের নিরাপত্তা তথ্য” বহন করে বা পয়েন্টের জন্য মোটর নিয়ন্ত্রণ করে।

সিইও ফারানদু বলেন, ফ্রান্সের মধ্যাঞ্চলে রাত্রিকালীন রক্ষণাবেক্ষণের কাজ করা রেলকর্মীরা অননুমোদিত লোকজনকে দেখতে পান, শ্রমিকরা পুলিশ ডাকার পর তারা পালিয়ে যায়।

ইউরোস্টার সংস্থাটি জানায়, উত্তর ফ্রান্স হয়ে প্যারিস এবং লন্ডনের মধ্যে একাধিক পরিষেবাও বাতিল করা হয়েছে। অন্যদের ভ্রমণ বিলম্বিত হয়েছে কারণ তাদেরকে উচ্চ গতির জন্য নির্ধারিত নয় এমন লাইনে ভ্রমণ করতে হয়েছে।

ফ্রান্সের গোয়েন্দা সংস্থাগুলো নাশকতার অপরাধীদের খুঁজে বের করার চেষ্টা করছে বলে একটি নিরাপত্তা সূত্র এএফপিকে জানিয়েছে।

সূত্রটি আরও জানায়, যে অগ্নিসংযোগ পদ্ধতি ব্যবহার করা হয়েছে তা অতীতের চরম-বামপন্থীদের হামলার অনুরূপ।

ফ্রান্সের রেল নেটওয়ার্ক এই সপ্তাহান্তে কেবল অলিম্পিকের কারণে নয়, গ্রীষ্মের ছুটি থেকে মানুষের ফিরে আসা বা চলে যাওয়ার কারণেও ব্যস্ত থাকবে বলে আশা করা হয়েছিল।

প্যারিসের মন্টপারনাস ট্রেন স্টেশনে যাত্রীরা তথ্যের জন্য অপেক্ষা করছিলেন। ডিসপ্লে বোর্ডে দুই ঘণ্টার বেশি বিলম্ব দেখানো হয়েছিল।

এসএনসিএফ জানায়, স্থানীয় সময় দুপুর ১টার আগে মন্টপারনাস থেকে কোনো ট্রেন চলাচল করবে না।

XS
SM
MD
LG