অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের সাথে নেতানিয়াহুর বৈঠকে গাজা যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আলোচনার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হোয়াইট হাউসে স্বাগত জানান। ফটোঃ ২৫ জুলাই, ২০২৪।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আলোচনার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হোয়াইট হাউসে স্বাগত জানান। ফটোঃ ২৫ জুলাই, ২০২৪।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় যুদ্ধ বিরতি এবং হামাসের হাতে জিম্মিদের মুক্তি নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার হোয়াইট হাউসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে বৈঠক করেন।

দু’নেতাই গুরুত্বপূর্ণ ভাষণ দেয়ার পরের দিন ওভাল অফিসে মিলিত হনঃ নেতানিয়াহু বুধবার যুক্তরাষ্ট্র কংগ্রেসে দেয়া এক ভাষণে হামাসের বিরুদ্ধে তাঁর দেশের যুদ্ধের পক্ষে জোরাল বক্তব্য রাখেন। আর বাইডেন ওভাল অফিস থেকে একটি সংযত, চিন্তাশীল ভাষণ দেন, যেখানে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর এবং ভাইস প্রেসিডেন্টের পক্ষে সমর্থন দেয়ার সিদ্ধান্তের পেছনে চিন্তাধারা ব্যাখ্যা করেন।

তাদের একান্ত বৈঠকের পর দু’জনই খুব ছোট মন্তব্য করেন। এক দিন আগে প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেন, দুই নেতা একটি যুদ্ধ বিরতি এবং জিম্মি মুক্তি চুক্তির বিস্তারিত নিয়ে কাজ করছেন, “যেটা আমাদের বিশ্বাস প্রায় শেষ পর্যায়ে আছে।”

“আপনাকে আবার স্বাগতম মিস্টার প্রধানমন্ত্রী,” বাইডেন বৃহস্পতিবার বলেন। “আমাদের আলাপ করার অনেক কিছু রয়েছে, হয়তো আমাদের শুরু করে দেয়া উচিত।”

“একজন গর্বিত ইহুদি জাওনিস্ট থেকে একজন গর্বিত আইরিশ আমেরিকান জাওনিস্ট, আমি আপনাকে ৫০ বছরের রাষ্ট্রীয় সেবা এবং ৫০ বছর ইসরায়েল রাষ্ট্রকে সমর্থন করার ধন্যবাদ জানাতে চাই,” জবাবে নেতানিয়াহু বলেন। “এবং আমি আপনার সাথে আজকে আলোচনা করতে এবং আগামী মাসগুলোতে গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আপনার সাথে কাজ করতে আগ্রহী।”

নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প শুক্রবার নেতানিয়াহুর সাথে বৈঠক করবেন। ফাইল ফটোঃ ৩১ মে, ২০২৪।
নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প শুক্রবার নেতানিয়াহুর সাথে বৈঠক করবেন। ফাইল ফটোঃ ৩১ মে, ২০২৪।

হ্যারিস আর ট্রাম্পের সাথে বৈঠক

নেতানিয়াহু বৃহস্পতিবার পরের দিকে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের সাথে, এবং শুক্রবার প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাথে দেখা করবেন। ট্রাম্প এই উত্তেজনাপূর্ণ নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী।

প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বুধবার সাংবাদিকদের বলেন, হোয়াইট হাউসের বৈঠকে মধ্যপ্রাচ্যে হামাস, লেবানন-ভিত্তিক হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুথিদের মত ইরান-সমর্থিত গোষ্ঠীদের থেকে ইসরায়েলের প্রতি হুমকি নিয়েও আলোচনা হবে।

গাজার মানবিক পরিস্থিতি ছাড়াও, বাইডেন এবং নেতানিয়াহুর অ্যাজেন্ডায় ছিল যুদ্ধ বিরতি, হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তি, ইসরায়েলি কারাগার থেকে কিছু ফিলিস্তিনি বন্দি মুক্তি এবং গাজায় ফিলিস্তিনিদের জন্য মানবিক সাহায্য ব্যাপক হারে বাড়িয়ে দেয়া।

যুক্তরাষ্ট্র মিশর এবং কাতারের সাথে যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা চালাচ্ছে, যেগুলো ইসরায়েল এবং হামাসের পরস্পর-বিরোধী দাবীর কারণে মাসের পর মাস ধরে চলছে।

কর্মকর্তা বলেন তিন ধাপের প্রস্তাবিত চুক্তির প্রথম ধাপের কাঠামো ঠিক করা হয়েছে, এবং যুক্তরাষ্ট্র “আগামী সপ্তাহগুলোতে অনেক তৎপরতা” প্রত্যাশা করছে।

প্রথম ধাপ ৪২ দিন স্থায়ী হবে, যে সময় হামাস নারী, ৫০ বছরের বেশি বয়সী পুরুষ এবং অসুস্থ বা আহত জিম্মিদের মুক্তি দেবে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বলেন, প্রথম পর্বের পদক্ষেপগুলো কীভাবে বাস্তবায়ন করা হবে, শুধুমাত্র সেটা ঠিক করাই বাকি আছে।

“হামাসের কাছ থেকে আমাদের কিছু প্রয়োজন, এবং ইসরায়েলের দিক থেকে আমাদের কিছু প্রয়োজন।,” কর্মকর্তা বলেন।

তাদের বৈঠকের পর বাইডেন এবং নেতানিয়াহু জিম্মিদের মধ্যে যারা আমেরিকান নাগরিক, তাদের পরিবারের সাথে দেখা করবেন।

হামাস গত বছর ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে, ইসরায়েলের হিসাব অনুযায়ী প্রায় ১,২০০ জনকে হত্যা এবং ২৫০জনকে জিম্মি করে নিয়ে গেলে যুদ্ধ শুরু হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ইসরায়েলি হামলায় ৩৯ হাজারের বেশি ফিলিস্তিন নিহত হয়েছে, যাদের বেশির ভাগ নারী ও শিশু।

যুক্তরাষ্ট্র হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে।

XS
SM
MD
LG