অ্যাকসেসিবিলিটি লিংক

কমালা হ্যারিসঃ ডেমোক্র্যাটরা অনলাইন ভোটের মাধ্যমে ভাইস প্রেসিডেন্টকে প্রার্থী হিসেবে মনোনীত করতে পারে


ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস টেক্সাস রাজ্যের হুস্টনে হারিকেন বেরিলের পরের অবস্থা সম্পর্কে অবহিত হচ্ছেন। ফটোঃ ২৪ জুলাই, ২০২৪।
ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস টেক্সাস রাজ্যের হুস্টনে হারিকেন বেরিলের পরের অবস্থা সম্পর্কে অবহিত হচ্ছেন। ফটোঃ ২৪ জুলাই, ২০২৪।

ডেমোক্র্যাটিক পার্টির কনভেনশনের জন্য নির্বাচিত ডেলিগেটরা আগামী সপ্তাহেই অনলাইন ভোটের মাধ্যমে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে নভেম্বরের নির্বাচনে তাদের প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত করতে পারেন। এমনকি তারা ভাইস প্রেসিডেন্ট পদে সঙ্গীকে অনুমোদন করার কাজও শুরু করতে পারে, যদিও হ্যারিস এখনো কোন নাম ঘোষণা করেন নি।

কনভেনশনের রুলস কমিটি বুধবার একটি প্রস্তাব পাস করে, যার ফলে সারা দেশে ডেলিগেটরা সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত করার জন্য ভোট দিতে পারবেন। প্রেসিডেন্ট বাইডেন গত সপ্তাহে তাঁর প্রার্থিতা প্রত্যাহার করে নিয়ে ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের প্রতি তাঁর সমর্থন ঘোষণা করেন।

কিন্তু হ্যারিস হচ্ছেন একমাত্র উল্লেখযোগ্য ডেমোক্র্যাট যিনি জনসমক্ষে মনোনয়ন চেয়েছেন। অর্থাৎ, শিকাগোতে কনভেনশন শুরু হওয়ার ১৮ দিন আগে, ১ অগাস্ট থেকে যে অনলাইন ভোট শুরু হবে, তার প্রথম রাউন্ডেই হ্যারিসের অনুমোদন পাওয়া প্রায় নিশ্চিত।

ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির সভাপতি জেইমি হ্যারিসন বাইডেনের সরে দাঁড়ানোর ফলে সৃষ্ট নজিরবিহীন পরিস্থিতির দিকে ইঙ্গিত করে রুলস কমিটিকে এক অনলাইন বৈঠকে বলেন, “রাতের আঁধারে আমরা আমাদের সবচেয়ে উজ্জ্বল তারা দেখতে পাই।”

নব্বই মিনিটের বেশি অনলাইন আলোচনার পর খুব একটা বিরোধিতা ছাড়াই প্রস্তাব ১৫৭-৩ ভোটে অনুমোদন করা হয়।

ভাইস প্রেসিডেন্ট পদে সঙ্গি হিসেবে কমালা হ্যারিস কাকে বাছাই করবেন? (বাঁ দিক থেকে) নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার, অ্যারিজোনার সেনেটর মার্ক কেলি, পেনসিলভানিয়ার গভর্নর জশ শাপিরো, এবং কেন্টাকি রাজ্যের গভর্নর অ্যান্ডি বেশিয়ার।
ভাইস প্রেসিডেন্ট পদে সঙ্গি হিসেবে কমালা হ্যারিস কাকে বাছাই করবেন? (বাঁ দিক থেকে) নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার, অ্যারিজোনার সেনেটর মার্ক কেলি, পেনসিলভানিয়ার গভর্নর জশ শাপিরো, এবং কেন্টাকি রাজ্যের গভর্নর অ্যান্ডি বেশিয়ার।

হ্যারিসের হাতে অল্প সময়

অনুমোদিত প্রস্তাবের নিয়ম অনুযায়ী, হ্যারিসকে, এবং অন্য কোন ডেমোক্র্যাট তাকে চ্যালেঞ্জ করতে চাইলে, ৩০ জুলাই-এর মধ্যে ৩০০ জন ডেলিগেটের ইলেক্ট্রনিক সাক্ষর জমা দিতে হবে। তবে ডেলিগেটদের ৫০ জনের বেশি একই রাজ্য থেকে হতে পারবে না।

যদি একাধিক প্রার্থী কোয়ালিফাই করেন, তাহলে একাধিক রাউন্ডের ভোটা-ভুটি কয়েকদিন ধরে চলবে। কিন্তু হ্যারিস যদি একমাত্র প্রার্থী হন, তাহলে ১ অগাস্ট-এ ভোট হবে।

ব্যালট নিরাপদ ইমেইল-এর মাধ্যমে ডেলিগেটদের পাঠানো হবে। এই পদ্ধতি শুধু হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে মনোনীত করার জন্যই করা হয় নি, এটা ৭ অগাস্ট-এর আগে ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর জন্য তাঁর বাছাই-এর বেলায়ও প্রযোজ্য হবে। এর ফলে, হ্যারিসকে খুব অল্প সময়ের মধ্যেই তাঁর ভাইস প্রেসিডেন্ট সঙ্গীর নাম ঘোষণা করতে হবে।

তিনি কাকে বাছাই করবেন, তা এখনো পরিষ্কার নয়। ফেভারিটদের মধ্যে আছেন কেন্টাকি রাজ্যের গভর্নর অ্যান্ডি বেশিয়ার, পেনসিলভানিয়ার গভর্নর জশ শাপিরো, নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার, অ্যারিজোনার সেনেটর মার্ক কেলি। তবে আরও ছয় জন সম্ভাব্য প্রার্থীকেও বিবেচনা করা হচ্ছে।

গত সপ্তাহান্তে বাইডেন সরে দাঁড়িয়ে হ্যারিসকে অনুমোদন করার পর কংগ্রেসের শত শত ডেমোক্র্যাটিক সদস্য এবং গভর্নর, শ্রমিক ইউনিয়ন এবং তৃণমূল সংগঠন তাঁর স্থলাশিভিক্ত হবার জন্য হ্যারিসকে সমর্থন করেছে। দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের এক জরীপে দেখা গেছে, কনভেনশনের ডেলিগেটদের মধ্যে মনোনয়নের জন্য প্রয়োজনীয় ১,৯৭৬ জনেরও বেশি হ্যারিসকে সমর্থন করছে।

তবে এই সমর্থন তাকে মনোনয়ন এনে দেবে না, এবং ডেমোক্র্যাটিক পার্টি অনলাইন ভোটের ব্যবস্থা করছে কারণ তারা বলছে আনুষ্ঠানিকভাবে তাদের প্রার্থী মনোনীত করার জন্য তারা কনভেনশন পর্যন্ত অপেক্ষা করতে পারবে না। কারণ হিসেবে তারা বলছে, ওহাইও রাজ্যের নিয়ম অনুযায়ী নির্বাচনী ব্যালটে নাম থাকতে হলে ৭ অগাস্ট-এর মধ্যে প্রার্থী বাছাই করতে হবে।

“আমাদের দল মনোনয়ন প্রক্রিয়া স্বচ্ছ এবং সুষ্ঠু রাখতে বদ্ধপরিকর,” ডেমোক্র্যাটিক কনভেনশনের সভাপতি মিনিওন মোর বলেন। “আমরা এটা ঠিক ভাবেই করবো।”

XS
SM
MD
LG