অ্যাকসেসিবিলিটি লিংক

শাফিন আহমেদঃ মাইলসের সাবেক প্রধান গায়ক মারা গেছেন


অন্যতম জনপ্রিয় ব্যান্ড শিল্পী এবং কিংবদন্তি ব্যান্ড মাইলসের সাবেক প্রধান গায়ক শাফিন আহমেদ।
অন্যতম জনপ্রিয় ব্যান্ড শিল্পী এবং কিংবদন্তি ব্যান্ড মাইলসের সাবেক প্রধান গায়ক শাফিন আহমেদ।

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড শিল্পী এবং কিংবদন্তি ব্যান্ড মাইলসের সাবেক প্রধান গায়ক শাফিন আহমেদ আর নেই।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর।

বাংলাদেশ ব্যান্ড মিউজিক ফ্যানস কমিউনিটি (বিবিএমএফসি) জানিয়েছে, হৃদযন্ত্র ও কিডনি বিকল হয়ে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন জনপ্রিয় এই রক বেজ গিটারিস্ট, গায়ক-গীতিকার ও রেকর্ড প্রযোজক।

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি উপমহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগমের ঘরে জন্মগ্রহণ করেন শাফিন আহমেদ।

তাঁর ভাই আরেক তারকা সংগীতশিল্পী হামিন আহমেদের সঙ্গে প্রথমে অ্যাকুয়্যাস্টিক গিটারিস্ট হিসেবে মাইলসে যাত্রা শুরু করেন এবং পরে ১৯৯১ সালে ব্যান্ডের প্রধান গায়ক এবং বেজ গিটারিস্ট হয়েছিলেন।

শৈশবে ঢাকায় চলে আসার পর শাফিন আহমেদ নয় বছর বয়সে নজরুল সংগীত শেখার মাধ্যমে তাঁর সংগীত জীবন শুরু করেছিলেন। ঢাকার সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে পড়াশোনা শেষে বড় ভাই হামিন আহমেদের সঙ্গে ইংল্যান্ডে পড়তে যান। সেসময় পশ্চিমা সংগীতের সংস্পর্শে আসেন তিনি।

১৯৭৯ সাল থেকে মাইলসের কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার ও বেজ গিটারিস্ট ছিলেন শাফিন আহমেদ। ২০০৯ সালে প্রথমবারের মতো ব্যান্ড ছাড়েন তিনি। এরপর ২০১৪ সালে পুনরায় যোগ দিয়ে ২০১৭ সালে দ্বিতীয়বারের মতো ব্যান্ড ছাড়েন শাফিন। তারপর ২০১৮ সালে আবার যোগ দিয়ে ২০২১ সালে চিরতরে মাইলসের সঙ্গে যাত্রার ইতি টানেন তিনি।

মাইলস (১৯৮২) দিয়ে শুরু করে মাইলসের প্রতিটি অ্যালবামের সঙ্গেই যুক্ত ছিলেন শাফিন আহমেদ। মাইলস (১৯৮২) অ্যালবামের পর অ্যা স্টেপ ফারদার (১৯৮৬), প্রতিশ্রুতি (ব্যান্ডের প্রথম বাংলা অ্যালবাম, ১৯৯১), প্রত্যাশা (১৯৯৩), প্রত্যয় (১৯৯৬), প্রয়াস (১৯৯৭), প্রবাহ (২০০০), প্রতিধ্বনি (২০০৬), প্রতিচ্ছবি (২০১৫) ও প্রবর্তন (২০১৬) অ্যালবামে গান করেন তিনি।

২০০৯ সালে মাইলস ছাড়ার পর ২০১০ সালে রিদম অফ লাইফ নামে নিজের ব্যান্ড গড়েন শাফিন, যা ২০১৪ সাল পর্যন্ত চলে।

শাফিন আহমেদ সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছিলেন ‘আজ জন্মদিন তোমার’ গানটি দিয়ে। জন্মদিনের শুভেচ্ছা জানানোর এই গানটি এখনো জন্মদিন উদযাপনের গান হিসেবে বাজানো হয়। বিশিষ্ট সংগীত প্রযোজক প্রিন্স মাহমুদের লেখা ও সুরে গানটি প্রথম প্রিন্সের মিক্সড অ্যালবাম দাগ থেকে যায় (২০০৪)-এ প্রকাশিত হয়।

মাইলসের প্রধান গায়ক হিসেবে শাফিন আহমেদ ‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, 'নীলা', 'চাঁদ তারা সূর্য', 'কি জাদু', 'জানি তুমি'সহ অসংখ্য জনপ্রিয় ও সুপারহিট গানের জন্য শ্রোতাদের ভালোবাসা পেয়েছেন।

এ ছাড়াও, শাফিন আহমেদ তোমাকে (১৯৮৭), পাগলা ঘণ্টি (১৯৯৮), ছবি আর স্মৃতিগুলো (১৯৯৯), বেস্ট অফ শাফিন আহমেদ (২০০১), কতদিন দেখি না তোমায় (২০০৬), ভাইরাস (২০০৬), হারানো সুখ (২০০৭), মাই লাভ সংস (২০১০) এবং মনে পড়ে আজসহ (তার মা ফিরোজা বেগমের প্রতি শ্রদ্ধাঞ্জলিস্বরূপ নজরুল গানের অ্যালবাম, ২০১৬) বেশ কয়েকটি একক অ্যালবাম প্রকাশ করেন।

সফল সংগীত জীবনের পাশাপাশি দেশের রাজনীতিতেও অংশ নিয়েছিলেন শাফিন আহমেদ। ২০১৯ সালে জাতীয় পার্টি থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি।

XS
SM
MD
LG