অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প আর হ্যারিস যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারণায় পরস্পরের বিরুদ্ধে অপমানের তীর ছুঁড়লেন 


নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের পদ প্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং রিপাবলিকান দলের প্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের পদ প্রার্থী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং রিপাবলিকান দলের প্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ঘনিয়ে আসার সাথে সাথে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার নতুন ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস একে অপরকে তাচ্ছিল্য করতে কোনো দ্বিধা করছেন না।

এদিকে, ওয়াশিংটনে প্রেসিডেন্ট জো বাইডেন কোভিড-১৯ থেকে সেরে উঠে কিছুটা নীরবেই হোয়াইট হাউসে তার কাজে ফিরেছেন। ধারনা করা হচ্ছে তিনি তার অবশিষ্ট মেয়াদ পররাষ্ট্র নীতির লক্ষ্য অর্জনে কাজে লাগাতে পারবেন ।

ট্রাম্প দ্রুত তাঁর আক্রমণের নিশানা ৮১ বছর বয়সী বাইডেন থেকে সরিয়ে হ্যরিসের উপর স্থির করেন। বাইডেনের স্বাস্থ্য, মানসিক তীক্ষ্ণতা এবং নিম্নমুখী জনসমর্থন নিয়ে উদ্বিগ্ন ছিলেন তার ডেমোক্র্যাট সহকর্মীরা। তাদের চাপের মুখেই বাইডেন রবিবার তার পুনর্নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

এই মঙ্গলবার নিজের ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে ৭৯ বছর বয়সী ট্রাম্প বলেন, “ মিথ্যাবাদী কমালা হ্যারিস যা কিছুতে হাত দেন তাই ধ্বংস হয়ে যায়।” এর আগে তিনি বাইডেনের অবস্থা ধামাচাপা দেয়ার অভিযোগও এনেছিলেন হ্যারিসের বিরুদ্ধে।

মঙ্গলবার এক সমাবেশে যুক্তরাষ্ট্রের জনবহুল রাষ্ট্র ক্যালিফোর্নিয়ার এই সাবেক কৌঁসুলি কমালা হ্যারিস বলেন, ট্রাম্পের মতো মানুষদের তিনি চেনেন।

ট্রাম্পের মামলা নিয়ে মন্তব্য

আট বছর আগে ২০১৬ সালের নির্বাচনের আগে গোপন অর্থ প্রদান সংক্রান্ত ফৌজদারি মামলায় ৩৪টি অপরাধের জন্য ট্রাম্প মে মাসের শেষের দিকে দোষী সাব্যস্ত হন। একজন পর্ণ তারকাকে এই অর্থ দেয়া হয়েছিল, যাতে তিনি ট্রাম্পের সাথে এক দশক আগে রাত্রি যাপন করেছিলেন, এমন দাবী প্রকাশ না করেন। ট্রাম্প এই দাবী অস্বীকার করেন।

বাইডেন কমালা হ্যারিসকে তাঁর পূর্ণ সমর্থন দেন, যিনি গত সাড়ে তিন বছর ধরে তাঁর সেকেন্ড ইন কমান্ড হিসেবে দায়িত্ব পালন করেছেন। সোমবার হ্যারিসের প্রচারনা কর্মীদের উদ্দেশ্যে আবারও তাকে সমর্থন করে তার সাথে প্রচারণা চালানর কথা জানান।

কিছু ডেমোক্রেটিক কর্মকর্তা যদিও প্রাথমিক ভাবে মনোনয়নের জন্য অনেক বেশি প্রতিদ্বন্দিতার ধারনা করেছিলেন, কিন্তু অন্যান্য পদ প্রত্যাশিরা দ্রুত হ্যারিসের প্রার্থীতার প্রতি তাদের সমর্থন জানান।

কংগ্রেসে ডেমোক্র্যাটদের শীর্ষ নেতা চাক শুমার এবং হাউস মাইনরিটি লিডার হাকিম জেফ্রিস মঙ্গলবার কমলা হ্যারিসকে সমর্থন জানান।

এদিকে গত সপ্তাহে রিপাবলিক মনোনয়ন নিশ্চিত করার পর ট্রাম্প বুধবার নর্থ ক্যারোলিনাইয় এক সমাবেশের মাধ্যমে নির্বাচনী প্রচারণা আবারও শুরু করেছেন। এর আগের নির্বাচনে হেরে গেলেও বাইডেনের বিরুদ্ধে এই রাজ্যে জয় পেয়েছিলেন তিনি।

XS
SM
MD
LG