অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনকে সমর্থনের আবারও আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র


জয়েন্ট চিফস অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল সিকিউ ব্রাউন
জয়েন্ট চিফস অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল সিকিউ ব্রাউন

যুক্তরাষ্ট্রের কিছু শীর্ষ কর্মকর্তা প্রকাশ্যে ইউক্রেনকে ওয়াশিংটন থেকে অব্যাহত সমর্থনের জন্য আশ্বস্ত করার চেষ্টা করেছেন, যুক্তি দিয়েছেন এই বলে যে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভকে সমর্থন করা আমেরিকার সর্বোত্তম স্বার্থ।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার বাহিনী আক্রমণ করার পর থেকে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে প্রায় ৫,৪০০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম এবং অন্যান্য নিরাপত্তা সহায়তা প্রদান করেছে, যার মধ্যে রয়েছে এই মাসের শুরুতে দেওয়া ২২ কোটি ৫০ লক্ষ ডলারের প্যাকেজ।

জয়েন্ট চিফস অফ স্টাফ চেয়ারম্যান জেনারেল সিকিউ ব্রাউন শুক্রবার যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলির কাছ থেকে এই ধরনের সাহায্যকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন, যদি সেই সাহায্য প্রবাহ বন্ধ করা হয় তবে ভয়ঙ্কর পরিণতি হবে বলে সতর্ক করেছেন।

ব্রাউন কলোরাডোর অ্যাস্পেনে অ্যাস্পেন সিকিউরিটি ফোরামে বলেন, "যদি সম্মিলিতভাবে আমরা ইউক্রেনকে সমর্থন করা বন্ধ করি, তাহলে পুতিন জয়ী হবেন।"

"যদি আমরা পিছিয়ে যাই, এটি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যদের জন্য দরজা খুলে দিবে, যারা বিনা উসকানিতে আক্রমণাত্মক পদক্ষেপ নেওয়ার ইচ্ছা পোষণ করে।।"

যুক্তরাষ্ট্রের কিছু রাজনীতিবিদ অবশ্য যুক্তি দেন যে ইউক্রেনের জন্য সমর্থনের বর্তমান স্তরটি টেকসই নয়। এই রাজনীতিবিদদের একজন হলেন রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট মনোনীত, ওহাইও রিপাবলিকান সিনেটর জেডি ভ্যান্স।

ভ্যান্স এই বছরের শুরুতে মিউনিখে একটি প্রধান নিরাপত্তা সম্মেলনে বলেছিলেন, "সারা বিশ্বে অনেক খারাপ লোক আছে, এবং আমি ইউরোপের তুলনায় এই মুহূর্তে পূর্ব এশিয়ার কিছু সমস্যায় অনেক বেশি আগ্রহী।”

ভ্যান্স বলেন, "আমরা গত ১৮ মাস ধরে যে স্তরের অস্ত্র পাঠিয়েছি তা কি আমরা পাঠাতে পারি? আমরা কোনমতেই পারি না। যুক্তরাষ্ট্রের কংগ্রেস যতই চেক লিখুক না কেন,আমাদের সীমা সে পর্যন্তই। ”

রিপাবলিকানদের প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী, প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়ে মাঝে মাঝে সমালোচনা করেছেন, বৃহস্পতিবার তার মনোনয়ন গ্রহণের ভাষণে সময় সমর্থকদের বলেন , "আমি প্রেসিডেন্ট হলে যুদ্ধ কখনই ঘটত না।"

XS
SM
MD
LG