অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের ওপর গুলির ঘটনার পর রিপাবলিকান পার্টির কনভেনশনে নিরাপত্তার দিকে নজর


২০২৪ সালের ১৪ জুলাই মিলওয়াকিতে ২০২৪ সালের রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে ওয়াকথ্রু চলাকালীন কোরি লেওয়ানডস্কিকে সেলফোনের স্ক্রিনে দেখা যাচ্ছে।
২০২৪ সালের ১৪ জুলাই মিলওয়াকিতে ২০২৪ সালের রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে ওয়াকথ্রু চলাকালীন কোরি লেওয়ানডস্কিকে সেলফোনের স্ক্রিনে দেখা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি সোমবার তাদের মনোনয়ন সম্মেলন শুরু করেছে। এই সপ্তাহের শেষের দিকে ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে অভিষিক্ত করার কথা। অন্যদিকে ফেডারেল কর্তৃপক্ষ শনিবারের সমাবেশে ট্রাম্পকে হত্যা করার চেষ্টা করা এক বন্দুকধারীর সম্পর্কে তথ্য জানার চেষ্টা করছে।

উইসকনসিনের মিলওয়াকিতে কনভেনশনের জন্য সুরক্ষার ওপর জোর দেয়া হচ্ছে, তবে ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থাগুলো বলছে, তারা ইতোমধ্যে তাদের বিস্তারিত সুরক্ষা ব্যবস্থায় কোনো পরিবর্তন আনার পরিকল্পনা করছে না।

কনভেনশনের ইউএস সিক্রেট সার্ভিসের সমন্বয়ক অড্রে গিবসন-সিবিনো রবিবার টেলিভিশনে সম্প্রচারিত এক ব্রিফিং-এ বলেন, “এই অনুষ্ঠানের নিরাপত্তা পরিকল্পনা নিয়ে আমরা আস্থা রাখি এবং আমরা সেখানে যেতে প্রস্তুত। আমরা নিরাপত্তা পরিকল্পনা পরিবর্তনের প্রত্যাশা করছি না।”

ট্রাম্প ওয়াশিংটন এগজামিনার পত্রিকাকে বলেন, বৃহস্পতিবারের সম্মেলনে তার ভাষণটি “আসলেই কঠোর” হতে চলেছে এবং এতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নীতির ওপর মনোনিবেশ করা হবে এবং এখন জাতীয় ঐক্যের আহ্বান অন্তর্ভুক্ত থাকবে।

এফবিআই জানায়, তারা সন্দেহভাজন একজনকে শনাক্ত করলেও শনিবার পেনসিলভানিয়ার বাটলারে ট্রাম্পের সমাবেশে হত্যাচেষ্টার উদ্দেশ্য সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারেনি।

পেনসিলভানিয়ার বেথেল পার্কের বাসিন্দা ২০ বছর বয়সী থমাস ম্যাথিউ ক্রুকস এ ঘটনায় জড়িত বলে জানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ট্রাম্প যেখানে বক্তব্য রাখছিলেন সেখানকার নিরাপত্তা চৌকির বাইরে দাঁড়িয়ে থাকা প্রত্যক্ষদর্শীরা জানান, বন্দুকধারীকে হামাগুড়ি দিয়ে কাছের একটি ভবনের ছাদে অস্ত্র নিয়ে উঠতে দেখে তারা পুলিশকে চিৎকার করে ডাকলেও কোনো লাভ হয়নি।

বন্দুকধারী একাধিক গুলি চালাতে সক্ষম হয়েছিল।এতে ট্রাম্পের ডানকানে আঘাত লাগে, সমাবেশে একজন দর্শক নিহত হয় এবং সিক্রেট সার্ভিস স্নাইপার সন্দেহভাজনকে হত্যা করার আগে আরও দুজন গুরুতর আহত হয়। সন্দেহভাজনের লাশের কাছে একটি এআর-ফিফটিন ধাঁচের রাইফেল পাওয়া গেছে।

ভয়েস অফ আমেরিকা সার্বিয়ান বিভাগের ক্যাথরিন জিপসন এবং কেন ব্রেডেমিয়ার এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG