অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্পকে হত্যা করার প্রচেষ্টায় জড়িত থাকার সন্দেহে এক যুবক চিহ্নিত


ডনাল্ড ট্রাম্প গুলি বর্ষণে আহত হবার পর সিক্রেট সার্ভিসের সদস্যরা তাঁকে ঘিরে ধরে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।
ডনাল্ড ট্রাম্প গুলি বর্ষণে আহত হবার পর সিক্রেট সার্ভিসের সদস্যরা তাঁকে ঘিরে ধরে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

রবিবার যুক্তরাষ্ট্রের প্রধান তদন্তকারী সংস্থা এফবিআই প্রাক্তন প্রেসিডেন্ট ডলান্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার জন্য একজন সন্দেহভাজনকে চিহ্নিত করেছে বলে জানিয়েছে। তবে তারা হত্যা চেষ্টার উদ্দেশ্য এখনো জানতে পারেনি। গত কয়েক দশকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সহিংসতার অন্যতম এটি।

আইন প্রয়োগকারী সংস্থা জানিয়েছে, পেনসিলভানিয়ার বেথেল পার্কের বাসিন্দা ২০ বছর বয়সী থমাস ম্যাথিউ ক্রুকস নিকটবর্তী পিটসবার্গ শহরতলিতে একটি রাজনৈতিক সমাবেশ চলাকালীন এই গুলির ঘটনায় "জড়িত" ছিলেন। তিনি একজন নিবন্ধিত রিপাবলিকান কিন্তু তিনি সম্প্রতি একটি উদারপন্থি গোষ্ঠীকে ১৫ ডলার রাজনৈতিক অনুদান দিয়েছিলেন বলেও জানা যায়।

এই গুলিবর্ষণের ঘটনায় অনুষ্ঠান স্থলে আসা অন্তত একজন দর্শক নিহত এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন। সমাবেশ গ্রামীণ এলাকার একটি খোলা জায়গায় অনুষ্ঠিত হচ্ছিল।

ট্রাম্প মঞ্চে উঠার প্রায় ৬ মিনিট পর বেশ কয়েকটি গুলির শব্দ হয় – ট্রাম্প তাঁর ডান কান চেপে মাটিতে পরে গেলে সিক্রেট সার্ভিসের এজেন্টরা তাকে ঘিরে ফেলেন।

সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে ট্রাম্প বলেছেন, তিনি “ভালো আছেন।” তিনি জানান, গুলিটি তাঁর ডান কানের উপড়ের অংশ ভেদ করে গেছে। শনিবার গভীর রাতে তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

ডনাল্ড ট্রাম্প পেনসিলভানিয়ার সমাবেশে প্রবেশ করার মুহূর্ত। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।
ডনাল্ড ট্রাম্প পেনসিলভানিয়ার সমাবেশে প্রবেশ করার মুহূর্ত। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে ট্রাম্পকে দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেওয়ার আগে এই গুলি চালানোর ঘটনা ঘটল। ট্রাম্পের প্রচারণা শিবির ও রিপাবলিকান ন্যাশনাল কমিটি জানিয়েছে, ট্রাম্প সোমবার নির্ধারিত সূচি অনুযায়ী এই সমাবেশে যোগ দেবার অপেক্ষায় আছেন।

প্রত্যক্ষদর্শীদের বিবরণ ও অনলাইনে পোস্ট করা ভিডিও অনুযায়ী, গুলির কয়েক মুহূর্ত আগে বন্দুকধারীকে একটি রাইফেল হাতে হামাগুড়ি দিয়ে কাছের একটি ভবনের ছাদে উঠতে দেখা যায়। পুলিশের দৃষ্টি আকর্ষণের চেষ্টায় বেশ কয়েকজন পথচারীকে চিৎকার করতে শোনা যায় এবং পুলিশ পরে সন্দেহভাজনকে গুলি করে হত্যা করে।

এই ঘটনায় সিক্রেট সার্ভিসের ট্রাম্পকে দেওয়া নিরাপত্তার মাত্রা নিয়ে প্রশ্ন উঠেছে।

সামাজিক মাধ্যমে ট্রাম্পের বার্তা

শনিবার পেনসিলভানিয়া রাজ্যে এক নির্বাচনী সমাবেশে ডনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হলে প্রাক্তন প্রেসিডেন্ট মাথায় আঘাত পান, কিন্তু তাঁর প্রচারণা টিম জানায় তিনি “ভাল আছেন।”

ঘটনার পর প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা রাজনৈতিক সহিংসতার নিন্দা করে কড়া বক্তব্য দেন।

ডনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি হবার পর নিরাপত্তা রক্ষী স্নাইপাররা পাল্টা গুলি চালায়। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।
ডনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে গুলি হবার পর নিরাপত্তা রক্ষী স্নাইপাররা পাল্টা গুলি চালায়। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

যুক্তরাষ্ট্রের শীর্ষ তদন্ত সংস্থা ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) জানায় তারা তদন্তের মূল দায়িত্ব নিয়েছে।

ট্রাম্প তাঁর সামাজিক মাধ্যম সাইটে প্রকাশিত এক বিবৃতিতে সিক্রেট সার্ভিস এবং আইন শৃঙ্খলা বাহিনীকে তাদের কাজের জন্য ধন্যবাদ জানান।

“সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ,” ট্রাম্প বলেন, “যিনি সমাবেশে নিহত হয়েছেন তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই, এবং যিনি আহত হয়েছেন তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই। এটা অবিশ্বাস্য যে এরকম ঘটনা আমাদের দেশে ঘটতে পারে। বন্দুকধারী সম্পর্কে এই মুহূর্তে কিছু জানা নেই, যে মারা গেছে।”

“আমাকে গুলি করা হয়েছিল, যে গুলি আমার ডান কানের উপরের অংশভেদ করে,” ট্রাম্প বলেন। “আমি যখনি শব্দ শুনলাম, গুলি এবং টের পেলাম বুলেট আমার চামড়া ভেদ করছে, সাথে সাথে বুঝলাম এখানে কোনও গন্ডগোল আছে। অনেক রক্তপাত হয়েছে, কাজেই আমি তখন বুঝতে পেরেছি কী ঘটছিল। গড ব্লেস আমেরিকা!”

U.S. President Joe Biden delivers remarks following the incident that occurred at a campaign rally for former U.S. President Donald Trump, in Rehoboth Beach
প্রেসিডেন্ট জো বাইডেন নিজ রাজ্য ডেলাওয়ারে প্রতিক্রিয়া জানাচ্ছেন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

প্রেসিডেন্ট বাইডেনের প্রতিক্রিয়া

প্রেসিডেন্ট বাইডেন দ্রুত একটি বিবৃতি দিয়ে বলেন, " আমি তাঁর, তাঁর পরিবার এবং সমাবেশে যারা ছিলেন তাদের জন্য প্রার্থনা করছি।"

“তিনি নিরাপদ আছেন এবং ভাল আছেন জেনে আমি কৃতজ্ঞ,” বাইডেনের বিবৃতিতে বলা হয়। “আমি তাঁর জন্য, তাঁর পরিবার এবং সমাবেশে যারা ছিলেন তাদের সবার জন্য প্রার্থনা করছি। আমেরিকায় এরকম রাজনৈতিক সহিংসতার কোন স্থান নেই। আমাদের সবাইকে এক জাতী হিসেবে ঐক্যবদ্ধ হয়ে এটার নিন্দা জানাতে হবে।”

যেভাবে ঘটনা ঘটেছিল

ট্রাম্পের প্রচারণা টিম এক বিবৃতিতে জানায়, রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদ প্রার্থীকে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়। ট্রাম্প নির্বাচনী সমাবেশ করতে গুরুত্বপূর্ণ পেনসিলভানিয়া রাজ্যের বাটলার শহরে গিয়েছিলেন।

“প্রেসিডেন্ট ট্রাম্প এই জঘন্য ঘটনার সময় দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনী এবং যারা প্রথমে এগিয়ে এসেছিলেন, তাদের ধন্যবাদ জানান,” মুখপাত্র স্টিভেন চাং এক বিবৃতিতে জানান। “তিনি ভালো আছেন এবং তাঁকে স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেওয়া হচ্ছে।”

ট্রাম্পের সমাবেশে আসা সমর্থকদের একাংশ। গুলিতে সমাবেশে আসা একজন নিহত হন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।
ট্রাম্পের সমাবেশে আসা সমর্থকদের একাংশ। গুলিতে সমাবেশে আসা একজন নিহত হন। ফটোঃ ১৩ জুলাই, ২০২৪।

প্রাক্তন প্রেসিডেন্ট তাঁর মুখের একদিকে হাত রেখে মাথা নীচু করার আগে সমবেত জনতা ছোট অস্ত্রের গুলির মত কয়েকটি আওয়াজ শুনতে পায়। যুক্তরাষ্ট্র সিক্রেট সার্ভিস, যে সরকারি নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট এবং প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপত্তা দেয়, তাদের সদস্যরা সাথে সাথে ট্রাম্পকে ঘিরে ফেলে।

ট্রাম্পকে বলতে শোনা যায়, “আমার জুতা নিতে দাও।” তারপর তিনি উঠে দাঁড়ান, সিক্রেট সার্ভিস এজেন্টরা তাঁকে শক্ত করে ঘিরে রাখে।

তারপর, তাঁর ডান কান থেকে রক্ত পড়তে দেখা যায় এবং তিনি বার বার বলেন, “অপেক্ষা করো।” এরপর তিনি তাঁর ডান হাত উঁচু করে জনতার দিকে মুষ্টিবদ্ধ মুষ্টি উঠিয়ে একটি শব্দ তিনবার উচ্চারণ করেন। শব্দটি মনে হচ্ছিল, “ফাইট, ফাইট, ফাইট।”

সিক্রেট সার্ভিস তদন্ত

সিক্রেট সার্ভিস মুখপাত্র অ্যান্থনি জুলিয়েমি সামাজিক মাধ্যম এক্স-এ এক বিবৃতিতে বলেন, “সিক্রেট সার্ভিস নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করে এবং প্রাক্তন প্রেসিডেন্ট নিরাপদ আছেন। এই ঘটনা এখন সিক্রেট সার্ভিসের একটি সক্রিয় তদন্ত এবং আরও তথ্য যখন পাওয়া যাবে তখন জানানো হবে।”

হোয়াইট হাউস জানায় সিক্রেট সার্ভিসের প্রধান সহ প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা প্রেসিডেন্ট জো বাইডেনকে ঘটনা সম্পর্কে অবহিত করছেন। ভাইস প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয় তাঁকে ব্রিফ করা হচ্ছে।

তাৎক্ষনিক প্রতিক্রিয়া

রিপাবলিকান দলের নেতারা দ্রুত তাঁদের প্রতিক্রিয়া জানান।

ওহাইও রাজ্যের সেনেটর জে ডি ভ্যান্স, যিনি নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদে ট্রাম্পের সঙ্গী হওয়ার সম্ভাবনাময় প্রার্থীদের একজন, টুইট করেন “সবাই আমার সাথে প্রেসিডেন্ট ট্রাম্প এবং সমাবেশের সবার জন্য প্রার্থনায় যোগ দিন। আশা করি সবাই ভাল আছেন।”

সেনেটে সংখ্যালঘু দলের নেতা মিচ ম্যাককনেল টুইট করেন. "আজ রাতে, একটি শান্তিপূর্ণ সমাবেশে ঘৃণ্য আক্রমণের পর সকল আমেরিকান কৃতজ্ঞ যে প্রেসিডেন্ট ট্রাম্পকে সুস্থ মনে হচ্ছে।”

এবং বিশ্ব নেতাদের কাছ থেকেও প্রতিক্রিয়া আসতে শুরু করে।

“প্রেসিডেন্ট ট্রাম্পের উপর সম্ভাব্য এই আক্রমণে সারা আর আমি বিস্মিত,” ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন। “আমরা তাঁর নিরাপত্তা এবং দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করছি।”

প্যাটসি উইডাকুসওয়ারা, সায়েদ আজিজ রহমান, মিখাইলো কোমাদভস্কি, ক্যাথরিন জিপসন এবং স্টিভ হারমান এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

XS
SM
MD
LG