অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের জবাব বিবেচনা করছে ইসরায়েল


গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলে খান ইউনিসে জাতিসংঘ-পরিচালিত স্কুলে আশ্রয় নিয়েছে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা। এই স্কুল ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্ত। ফটোঃ ৪ জুলাই, ২০২৪।
গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলে খান ইউনিসে জাতিসংঘ-পরিচালিত স্কুলে আশ্রয় নিয়েছে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা। এই স্কুল ইসরায়েলি হামলায় ক্ষতিগ্রস্ত। ফটোঃ ৪ জুলাই, ২০২৪।

ইসরায়েলের সামরিক বাহিনী ও লেবাননে অবস্থিত জঙ্গি গোষ্ঠী হেজবুল্লাহ বৃহস্পতিবার সীমান্ত বরাবর আকাশপথে হামলা চালিয়েছে পরস্পরের উপর। গত কয়েক মাস ধরে এই দুই দেশের মধ্যে সংঘর্ষ চলছে। এর ফলে গাজা ভূখণ্ডে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ বৃহত্তর আঞ্চলিক সংঘাত তৈরি করতে পারে—এমন আশঙ্কা দেখা যাচ্ছে।

হেজবুল্লাহ বলেছে, ইসরায়েলের একাধিক ঘাঁটিতে তারা দুশোর বেশি রকেট নিক্ষেপ করেছে। পাশাপাশি তারা “বিস্ফোরক ড্রোন” ব্যবহার করেছে। ইরানের সাহায্যপুষ্ট এই গোষ্ঠী বলেছে, বুধবার তাদের এক কমান্ডারকে ইসরায়েল হত্যা করেছে এবং তারই জবাবে তারা এই হামলা চালিয়েছে।

হেজবুল্লাহর হামলা শুরু হলে ইসরায়েলের উত্তরাঞ্চল জুড়ে সতর্কতা জারি করতে বিপদঘন্টি বাজানো হয়। ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা একাধিক গোলা প্রতিহত করেছে এবং লেবাননের উৎক্ষেপণ কেন্দ্রের উপর নতুনভাবে পাল্টা বিমান হামলা চালিয়েছে।

যুদ্ধবিরতির সর্বসাম্প্রতিক প্রস্তাব নিয়ে হামাসের প্রতিক্রিয়া ও জবাব ইসরায়েলি কর্মকর্তারা যখন বিবেচনা করছেন তখন এই সহিংসতার ঘটনা ঘটল। উল্লেখ্য, এই প্রস্তাবের মধ্যে গাজায় আটক জিম্মিদের মুক্তির বিষয়টিও অন্তর্ভুক্ত।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দফতর বুধবার বলেছে, কাতারি মধ্যস্থতাকারীদের কাছে হামাসের পাঠানো প্রস্তাব নিয়ে ইসরায়েল “কিছু ভাবনা” পর্যালোচনা করছিল।

নেতানিয়াহুর দফতর এক বিবৃতিতে বলেছে, “জিম্মি আদানপ্রদানের রূপরেখার প্রস্তাব নিয়ে হামাসের জবাব মধ্যস্থতাকারীরা সমঝোতাকারী দলকে দিয়েছেন। ইসরায়েল এই জবাব পরীক্ষা ও বিবেচনা করছে এবং মধ্যস্থতাকারীদের জানাবে।”

মধ্যস্থতাকারী দেশগুলি (কাতার, মিশর ও যুক্তরাষ্ট্র) দীর্ঘ কয়েক মাস ধরে একটি চুক্তিতে পৌঁছনোর জন্য কাজ করে চলেছে; যে-চুক্তি পণবন্দিদের মুক্ত করবে ও সংঘর্ষ থামাবে। চলতি বছরের মে মাসের শেষের দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তিন-দফার যে চুক্তির প্রস্তাব দিয়েছিলেন তার সঙ্গে হামাসের বুধবারের প্রস্তাবের সম্পর্ক রয়েছে।

খান ইউনিস ও রাফার বিস্তীর্ণ অংশ খালি করে দিতে ইসরায়েলের সর্বশেষ নির্দেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। এই দুই অঞ্চল গাজা ভূখণ্ডের এক-তৃতীয়াংশ জুড়ে অবস্থিত। এই নির্দেশে আড়াই লক্ষ বেসামরিক নাগরিক ক্ষতিগ্রস্ত ও আক্রান্ত হতে চলেছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG