অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন বলছে তারা ২১টি রুশ ড্রোন ভূপাতিত করেছে


ডিনিপ্রো আঞ্চলিক প্রশাসন কর্তৃক প্রকাশিত এই ছবিতে উদ্ধারকারীরা ২০২৪ সালের ৩ জুলাই ডিনিপ্রোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবনের ঘটনাস্থলে কাজ করছেন।
ডিনিপ্রো আঞ্চলিক প্রশাসন কর্তৃক প্রকাশিত এই ছবিতে উদ্ধারকারীরা ২০২৪ সালের ৩ জুলাই ডিনিপ্রোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত একটি ভবনের ঘটনাস্থলে কাজ করছেন।

বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক বাহিনী জানায়, তারা ইউক্রেনের বিভিন্ন এলাকায় রাতভর রাশিয়ার নিক্ষেপ করা ২২টি ড্রোনের মধ্যে ২১টি গুলি করে ভূপাতিত করেছে।

ইউক্রেনের বিমান বাহিনী জানায়, চেরনিহিভ, নিপ্রোপেত্রোভস্ক, কিয়েভ, পোলতাভা, সুমি ও জাইতোমির অঞ্চলে এসব ড্রোন প্রতিহত করা হয়েছে।

দিনিপ্রোপেত্রোভস্কের আঞ্চলিক গভর্নর সেরহি লাইসাক টেলিগ্রামে বলেন, ড্রোন হামলায় দোকানপাট, একটি স্পোর্টস ক্লাব ও একটি গ্যাস পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

চেরনিহিভের কর্মকর্তারা জানান, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা বোলগোরোদ, ব্রায়ানস্ক ও তামবোভ অঞ্চলে ইউক্রেনের ড্রোন হামলা প্রতিহত করেছে।

বোলগোরোদের গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ বলেন, একটি ড্রোন হামলায় তিনজন আহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বুধবার রাতে ইউক্রেনকে সামরিক সহায়তার সর্বসাম্প্রতিক ঘোষণার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

বুধবার পেন্টাগন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের জন্য দুই দফায় নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করে, যার মূল্য ২ দশমিক ৩ বিলিয়ন ডলারের বেশি।

প্রাথমিক সহায়তার মধ্যে রয়েছে ক্ষেপণাস্ত্র, রকেট এবং যুক্তরাষ্ট্রের মজুদ থেকে আর্টিলারি, যার মূল্য ১৫ কোটি ডলার পর্যন্ত।

প্যাকেজের দ্বিতীয় অংশের মূল্য প্রায় ২ দশমিক ২ বিলিয়ন ডলার। এটি ইউক্রেনের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং আরও জাতীয় অ্যাডভান্সড সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম (এনএএনএএমএস)- এর জন্য ক্ষেপণাস্ত্র কেনার জন্য ব্যবহৃত হবে। এই সিস্টেমগুলো এসেম্বল করতে হবে এবং পরবর্তী সময়ে বিতরণ করা হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন পেন্টাগনে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তম উমেরভকে আমন্ত্রণ জানানোর একদিন পর এই সহায়তা প্যাকেজের আনুষ্ঠানিক ঘোষণা এলো।

যুক্তরাষ্ট্রের নতুন সহায়তা প্যাকেজের ঘোষণাটি যুক্তরাষ্ট্রের নেটো শীর্ষ সম্মেলনের আয়োজনের এক সপ্তাহ আগে আসে। শীর্ষ সম্মেলনে রাশিয়ার চলমান আগ্রাসনের মুখে ইউক্রেনকে আরও সামরিক সমর্থন প্রদানের বিষয়টি এজেন্ডার শীর্ষে থাকবে।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এএফপি এবং এপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG