অ্যাকসেসিবিলিটি লিংক

ঘূর্ণিঝড় বেরিলের তাণ্ডবে জ্যামাইকায় প্রচণ্ড বৃষ্টি ও বাতাস


এই জিওইএস-ইস্ট জিওকালার উপগ্রহ চিত্রে ২০২৪ সালের ৩ জুলাই হারিকেন বেরিলকে জ্যামাইকার দিকে এগিয়ে যেতে দেখা যায়।
এই জিওইএস-ইস্ট জিওকালার উপগ্রহ চিত্রে ২০২৪ সালের ৩ জুলাই হারিকেন বেরিলকে জ্যামাইকার দিকে এগিয়ে যেতে দেখা যায়।

হারিকেন বেরিলের কেন্দ্রটি বুধবার জ্যামাইকার দক্ষিণ উপকূলে আঘাত হেনেছে। কয়েক ঘণ্টা ধরে প্রচণ্ড বাতাস ও ভারী বৃষ্টিপাতসহ ঘূর্ণিঝড়টি দ্বীপে আঘাত হানে। সন্ধ্যায় দেশটির প্রধানমন্ত্রী বলেন, দেশ এখনো সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখেনি।

প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হোলনেস বলেন, যতটুকু সম্ভব আমরা করতে পারি। বাকিটা সৃষ্টিকর্তার হাতে ছেড়ে দিচ্ছি।

ঝড়ের কারণে বিদ্যুতের খুঁটি এবং গাছ উপড়ে পড়ায় কিংস্টন এবং দ্বীপের উত্তরাঞ্চলের কিছু সম্প্রদায়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

ক্যাটাগরি-৪ মাত্রার ঘূর্ণিঝড় বেরিল জ্যামাইকার রাজধানী শহরে পৌঁছানোর আগে লোকজনকে জানালায় চড়তে এবং পানি থেকে নৌকা টেনে তুলতে দেখা যায়। এ পর্যন্ত সাতজনের প্রাণহানি হয়েছে।

শক্তিশালী বাতাসের ঝাপ্টা এবং সাধারণ জোয়ারের উপর শূন্য দশমিক ৩ থেকে ২ দশমিক ৭ মিটার পর্যন্ত ঝড়ের জলোচ্ছ্বাস এবং এই মাত্রার উপরেও ধ্বংসাত্মক জলোচ্ছ্বাস হচ্ছে।দেশের বেশিরভাগ অংশে ১০ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হবে। কিছু এলাকায় সর্বোচ্চ ৩০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এতে ভূমিধস এবং আকস্মিক বন্যাও হতে পারে।

দ্বীপজুড়ে কারফিউ জারি করা হয়েছে। দেশটির বন্যা ও ভূমিধসপ্রবণ অংশ খালি করার আদেশও জারি করা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত বেরিল জ্যামাইকার দক্ষিণ-পশ্চিম অংশের উপকূলে আঘাত হেনেছে।

জ্যামাইকা এবং গ্র্যান্ড কেইম্যান, লিটল কেইম্যান এবং কেইম্যান ব্র্যাক দ্বীপপুঞ্জের জন্য সতর্কতা কার্যকর করা হয়েছে। হাইতি, ডোমিনিকান প্রজাতন্ত্র এবং হিস্পানিওলা দ্বীপ ও মেক্সিকোর ইউকাটান উপদ্বীপের জন্য হারিকেন নজরদারি কার্যকর রয়েছে। পূর্বাভাসকারীদের ধারণা মেক্সিকোর ইউকাটানে বৃহস্পতিবারের মধ্যে বেরিল আঘাত হানবে।

হোয়াইট হাউস তার সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্ট এক্স-এ পোস্ট করেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হারিকেন বেরিল নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এন্ড ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিসহ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG