অ্যাকসেসিবিলিটি লিংক

কোটাবিরোধী আন্দোলন: তৃতীয় দিনের মতো শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ


তৃতীয় দিনের মতো রাজধানী ঢাকার শাহবাগ মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা।
তৃতীয় দিনের মতো রাজধানী ঢাকার শাহবাগ মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে বৃহস্পতিবার (৪ জুলাই) তৃতীয় দিনের মতো রাজধানী ঢাকার শাহবাগ মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা।

বেলা পৌনে ১২টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন তারা।

এর আগে বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকেন। এরপর তারা মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে শাহবাগ মোড়ে সমাবেশে যোগ দেন।

কয়েকজন শিক্ষার্থী জানান, সমাবেশে যোগ দিতে মাস্টারদা সূর্যসেন হল থেকে বের হওয়ার সময় তাদের অংশগ্রহণ ঠেকাতে গেটে তালা লাগিয়ে দেয় ছাত্রলীগের সূর্যসেন হল শাখার নেতাকর্মীরা। এসময় শিক্ষার্থীদের মূল মিছিলটি সূর্যসেন হলে গিয়ে তালা ভেঙে শিক্ষার্থীদের মুক্ত করে।

সমাবেশে আন্দোলনকারীরা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, প্রয়োজনে রক্ত ঝরাবেন তবু তারা তাদের দাবি আদায় করবেন।

এর আগে মঙ্গলবার ও বুধবারও শাহবাগ মোড় অবরোধ করেন আন্দোলনকারীরা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা বৃহস্পতিবার ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে। দুপুর সাড়ে ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের গেটসংলগ্ন মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এ সময় দুই পাশে শত শত যানবাহন আটকে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

অবরোধে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, কোটা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে কোনো বৈষম্য চলবে না। আমরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠীর কোটা বাদে সব কোটা বাতিলের দাবি জানাচ্ছি। এ দুটি কোটা কোনো প্রার্থী একবারের বেশি ব্যবহার করতে পারবেন না।”

তারা আরও বলেন, যদি কোটা পদ্ধতি বাতিল না হয় তবে সাধারণ শিক্ষার্থীরা যোগ্য চাকরি থেকে বঞ্চিত হবেন। তাই অবিলম্বে কোটা পদ্ধতি বাতিল করতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেলপথ অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা।

দুপুর সোয়া ১টার দিকে জব্বারের মোড়সংলগ্ন এলাকা অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এতে প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকে ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ। এ সময় ট্রেনে আটকেপড়া যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।

দ্বিতীয় দিনের মতো ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা।
দ্বিতীয় দিনের মতো ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের শিক্ষার্থী মো. ইরান মিয়া বলেন, “খুব দ্রুত এই মামলার নিষ্পত্তি না হলে ছাত্রসমাজ দুর্বার আন্দোলন গড়ে তুলবে। সংবিধান অনুযায়ী সুযোগের সমতা না দেওয়া হলে ছাত্রসমাজ ছেড়ে কথা বলবে না।”

কৃষি অনুষদের শিক্ষার্থী মো. হাসিবুল হাসান বলেন, “অগ্রযাত্রায় বৈষম্য থাকা কখনোই উচিত নয়। এতে করে মেধাবীদের যথাযথ মূল্যায়ন করা সম্ভব হবে না। … কোটা পদ্ধতি পুনর্বহালের রায় তরুণ সমাজের মেধাকে হত্যা করার শামিল।”

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বৃহস্পতিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়কে ব্যারিকেড দেওয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কয়েক কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়কে ব্যারিকেড দেওয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কয়েক কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়কে ব্যারিকেড দেওয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কয়েক কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বিকেল ৪টা পর্যন্ত মহাসড়কের উভয় অংশে অনেক যানবাহন আটকা পড়ে। এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে দেখা গেছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী রাশেদ ইবনে নুর বলেন, কোটা ব্যবস্থা বিলুপ্ত করতে হবে। মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ শতাংশ কোটা রেখে মেধাবী শিক্ষার্থীদের অবমূল্যায়ন করা হচ্ছে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়

এদিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি চাকরিতে নবম থেকে ১৩ম গ্রেডে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের সম্পূর্ণ পাঠ্য প্রকাশের পর আপিল বিভাগ সরকারকে আদালতে আপিলের আবেদন জমা দিতে বলেছে।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে সরকারের করা আবেদনের শুনানিকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের আপিল বিভাগের বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতে সরকারের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মোতাহের হোসেন সাজু।

এর আগে ৯ জুন (রবিবার) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্ট বিভাগের দেওয়া রায় আপাতত বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ৪ জুলাই দিন নির্ধারণ করেছিলেন।

হাইকোর্ট বিভাগের রায়

এ বছরের ৫ জুন সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট বিভাগ। হাইকোর্টের এই রায়ের ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল থেকে যায়। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

কোটা বাতিলের পরিপত্র ও রিট

উল্লেখ্য, বাংলাদেশজুড়ে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে, ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ এবং জেলা কোটা ১০ শতাংশ বাতিল করে পরিপত্র জারি করে সরকার।

পরিপত্রে বলা হয়, নবম থেকে ১৩তম গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। এই সব গ্রেডের পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা বাতিল করা হলো। পরে, ২০২১ সালে এ পরিপত্র চ্যালেঞ্জ করে রিট করেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কমান্ড কাউন্সিলের সভাপতি অহিদুল ইসলামসহ সাত শিক্ষার্থী। এ বছরের ৫ জুন ওই রিটের রায়ে সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। পরদিন ৬ জুন থেকে সে রায়ের বিরুদ্ধে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন।

XS
SM
MD
LG