অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ হামলায় ৪ জন নিহত, বলছেন ইউক্রেনের কর্মকর্তারা


দিনিপ্রোতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত দোকান পরিষ্কার করছে কর্মীরা। ১ জুলাই ২০২৪।
দিনিপ্রোতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত দোকান পরিষ্কার করছে কর্মীরা। ১ জুলাই ২০২৪।

ইউক্রেনের কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় অন্তত ৪ জন নিহত হয়েছেন।

দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের গভর্নর সেরহি লাইসাক সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে রুশ বাহিনীর হাতে ৩ জন নিহত ১৮ জন আহত হবার খবর জানিয়েছেন। তিনি হামলায় বেশ কিছু ক্ষয়ক্ষতি ও কয়েকটি অগ্নিকাণ্ডের কথাও জানিয়েছেন।

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার হামলায় ১ জন নিহত ও আরও ৪ জন আহত হবার খবর দিয়েছেন। হামলায় ১০টি বাড়িঘর ও কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানা যায়।

হামলায় রাশিয়া তিনটি ইস্কান্দার-কে ক্রুজ ক্ষেপণাস্ত্র, চারটি গাইডেড ক্ষেপণাস্ত্র এবং আরও পাঁচটি ড্রোন ব্যবহার করেছে বলে জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঁচটি ক্ষেপণাস্ত্র ও সবগুলো ড্রোন ভূপাতিত করতে সক্ষম হয়েছে।

অপরদিকে বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বেলগোরোদ অঞ্চলে পাঁচটি, ব্রায়ানস্কে চারটি এবং মস্কোর আকাশে আরেকটি ইউক্রেনের ড্রোন ধ্বংস করেছে।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ ইউক্রেনের হামলায় দুটি গ্রামে আরও দুজন আহত হবার খবর জানিয়েছেন। অন্যান্য অঞ্চলগুলোতে তেমন কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইউক্রেন যুদ্ধ সহায়তার সর্বশেষ প্রতিশ্রুতি পাওয়ার একদিন পরই এই সহিংসতার ঘটনাটি ঘটল। নেটো শীর্ষ সম্মেলনের এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র বলেছে, শিগগিরই ইউক্রেনের জন্য ২.৩ বিলিয়ন ডলারের বেশি নতুন নিরাপত্তা সহায়তা ঘোষণা করা হবে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ওয়াশিংটনে এক বৈঠকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমিয়েরভকে এ ব্যাপারে আশ্বস্ত করেন।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কিছুটা সমর্থক হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, মঙ্গলবার কিয়েভ সফর করেছেন এবং যুদ্ধকে "ইউরোপের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা" বলে ঘোষণা করেন। তিনি প্রেসিডেন্ট জেলেন্সকির সাথে সাক্ষাৎ করলেও ইউক্রেনের নেতা তার সফরের কথা বেশ কিছু সময় পর্যন্ত গোপন রাখেন। পরে এক্স সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জেলেনস্কি বলেন, বাণিজ্য, আন্তঃসীমান্ত সহযোগিতা, অবকাঠামো এবং শক্তি নিয়ে আলোচনা করেছেন তারা।

কিছু তথ্য রয়টার্স, এএফপি ও বার্তা সংস্থা এপি থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG