অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সদ্যসমাপ্ত অর্থবছরে ২,৩৯১ কোটি ৫০ লাখ ডলার রেমিট্যান্স পেয়েছে


আমেরিকান ডলার। (ছবি: অ্যাডোবি স্টক)
আমেরিকান ডলার। (ছবি: অ্যাডোবি স্টক)

সদ্য সমাপ্ত অর্থবছরে (২০২৩-২৪) বাংলাদেশ ২,৩৯১ কোটি ৫০ লাখ ডলার রেমিট্যান্স পেয়েছে। যা এখন পর্যন্ত অর্থবছরের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স প্রবাহ।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, ২০২৪ সালের জুনে প্রবাসী বাংলাদেশিরা ২৫৪ কোটি ২০ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন।

তিনি জানান, এর ফলে ২০২৩-২৪ অর্থবছরের ১ জুলাই থেকে ৩০ জুন পর্যন্ত মোট রেমিট্যান্সের পরিমাণ দাঁড়িয়েছে ২,৩৯১ কোটি ৫০ লাখ ডলার। এর আগের অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ ছিলো ২,১৬১ কোটি ডলার।

গত ঈদুল আযহায় প্রবাসী শ্রমিকরা দেশে বেশি অর্থ পাঠিয়েছেন। এ কারণে, জুন মাসে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ১৫ দশমিক ৫৯ শতাংশ বাড়ে। আর মোট পরিমান দাাঁড়ায় ২৫৪ কোটি ২০লাখ ডলারে। এর আগে মে মাসে প্রবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠিয়েছিলেন ২২৫ কোটি ৩০ লাখ ডলার।

ডলারের বিনিময় হার বৃদ্ধি ও ঈদুল আযহা উপলক্ষে প্রবাসীরা পরিবারের কাছে অতিরিক্ত অর্থ পাঠানোতে এই প্রবৃদ্ধি হয়েছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

ড. আহসান এইচ মনসুর।
ড. আহসান এইচ মনসুর।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, রেমিট্যান্স প্রদানকারীদের জন্য বৈধ চ্যানেলে আর্থিক ও অ-আর্থিক সুবিধা বাড়ানোর মাধ্যমে বাংলাদেশ আরো বেশি রেমিট্যান্স অর্জন করতে পারে।

বিনিময় হারের তারতম্যের কারণে,অনেকে বৈধ রেমিট্যান্সের বদলে অবৈধ হুন্ডিতে টাকা পাঠাচ্ছেন বলে উল্লেখ করেন ড. আহসান এইচ মনসুর।

XS
SM
MD
LG