অ্যাকসেসিবিলিটি লিংক

কঙ্গোর সংঘাতে বহু শিশু ধর্ষণ ও হত্যার শিকার


সশস্ত্র সংঘাতে ব্যবহৃত কঙ্গোলিজ শিশু এবং প্রাক্তন শিশু সেনারা ২০১৮ সালের ১৪ মার্চ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের এমবুজি মায়িতে মিলিশিয়াদের সাথে যুক্ত ওরিয়েন্টেশন এন্ড ট্রানজিট সেন্টার ফর চিল্ড্রেন মনো-সামাজিক সহায়তা পায়।
সশস্ত্র সংঘাতে ব্যবহৃত কঙ্গোলিজ শিশু এবং প্রাক্তন শিশু সেনারা ২০১৮ সালের ১৪ মার্চ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের এমবুজি মায়িতে মিলিশিয়াদের সাথে যুক্ত ওরিয়েন্টেশন এন্ড ট্রানজিট সেন্টার ফর চিল্ড্রেন মনো-সামাজিক সহায়তা পায়।

কঙ্গোর এক কিশোর বুধবার তার দেশের শিশুদের রক্ষার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে আবেদন জানিয়েছে। দেশটির পূর্বাঞ্চলে সামরিক বাহিনী ও সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সংঘাত শিশুদের ওপর ভয়াবহ প্রভাব ফেলেছে।

শিশু ও সশস্ত্র সংঘাত নিয়ে এক সভায় দোভাষীর মাধ্যমে ১৬ বছর বয়সী এই কিশোর বলেন, “আমি আপনাদের সবাইকে আন্তর্জাতিকভাবে এবং গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে শিশুদের অধিকার রক্ষার বিষয়টি নিয়ে কাজ করার আহ্বান জানাচ্ছি।”

গত বছর জাতিসংঘ মধ্যে আফ্রিকার এই দেশটিতে শিশুদের বিরুদ্ধে প্রায় চার হাজার গুরুতর লঙ্ঘনের ঘটনা যাচাই করেছে। সেখানে সশস্ত্র গোষ্ঠীগুলো দেশের বিশাল প্রাকৃতিক সম্পদের উপর নিয়ন্ত্রণের জন্য বছরের পর বছর ধরে সামরিক বাহিনীর সাথে যুদ্ধ করছে।

শিশুদের অধিকার লঙ্ঘন যাচাই করা জাতিসংঘের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর সশস্ত্র গোষ্ঠীগুলো ১ হাজার ৮শো শিশুকে নিয়োগ দিয়েছে।

দেশটিতে সক্রিয় ১৬টি সশস্ত্র গোষ্ঠীকে শিশু অপহরণ ও জোরপূর্বক নিয়োগ থেকে শুরু করে পঙ্গু ও হত্যা পর্যন্ত বিভিন্ন অপরাধের জন্য নিন্দা করা হয়।

কঙ্গোলিজ সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে শিশুদের ধর্ষণ এবং অন্যান্য ধরনের যৌন সহিংসতা চালানোর অভিযোগ তোলা হয়েছিল। তবে জাতিসংঘ উল্লেখ করেছে, তারা এই ধরনের নির্যাতন রোধে আনুষ্ঠানিক পদক্ষেপ নিয়েছে।

গত বছর ৬৫০ জনের বেশি শিশু প্রধানত তিনটি সশস্ত্র গোষ্ঠী- কোডেকো, অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এডিএফ এবং এম ২৩-র হাতে নিহত বা পঙ্গু হয়েছে বলে নিশ্চিত করা গেছে। ৩০ জন শিশু নিহত বা আহত হওয়ার জন্য সেনাবাহিনী ও পুলিশকে দায়ী করা হয়।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ধর্ষণ, গণধর্ষণ, জোরপূর্বক বিয়ে ও যৌন দাসত্বসহ ২৭৯ জন বালিকা ও ২ বালকের ওপর যৌন সহিংসতা চালানো হয়েছে।

গণপ্রজাতান্ত্রিক কঙ্গোর রেড ক্রসের প্রতিনিধি দলের আন্তর্জাতিক কমিটির প্রধান ফ্রাঙ্কোইস মোরেইলন বলেন, উত্তর কিভু প্রদেশের রাজধানী গোমায় ২০২৪ সালের প্রথমার্ধে যৌন সহিংসতার ঘটনা গত বছরের প্রথমার্ধে সংঘটিত সাড়ে ৭ হাজার থেকে বেড়ে ১৫ হাজার পৌঁছেছে; যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ।

XS
SM
MD
LG