অ্যাকসেসিবিলিটি লিংক

স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন: রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম বাংলাদেশের প্রত্যেক হাসপাতালে আছে


সোসাইটি অব মেডিসিন আয়োজিত শীর্ষক সেমিনারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ২৭ জুন, ২০২৪।
সোসাইটি অব মেডিসিন আয়োজিত শীর্ষক সেমিনারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ২৭ জুন, ২০২৪।

রাসেলস ভাইপার সাপের অ্যান্টিভেনম বাংলাদেশের প্রত্যেক হাসপাতালে আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, “রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম বাংলাদেশের প্রত্যেক হাসপাতালে আছে। ভ্যাকসিন না থাকায় রোগী মারা গেছে এই ভুল তথ্য কেউ দেবেন না। ভুল তথ্য দিলে মানুষ আতঙ্কিত হয়।”

বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত 'রাসেলস ভাইপার: ভয় বনাম ফ্যাক্ট' শীর্ষক অনুষ্ঠিত সেমিনারে এ কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে দুপুরে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সাপে কামড়ানো ব্যক্তিকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া অপরিহার্য উল্লেখ করে সামন্ত লাল সেন আরও বলেন, রোগীকে দ্রুত হাসপাতালের চিকিৎসকদের কাছে নিয়ে এলে যথাযথ চিকিৎসা নিশ্চিত করা যাবে। “যত দ্রুত সম্ভব নিয়ে আসলে রোগীকে বাঁচানো সম্ভব।”

রাসেলস ভাইপার নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবাই নিরলসভাবে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, “সারাদেশে ডাক্তার থেকে শুরু করে স্বাস্থ্যকর্মী, বিশেষজ্ঞরা এমনভাবে কাজ করছেন, আমি মনে করি দেশের মানুষের রাসেলস ভাইপারের আতঙ্ক একদিন চলে যাবে।”

সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে সামন্ত লাল বলেন, সচেতনতার কোনো বিকল্প নাই। সবাই একসঙ্গে সচেতন হলে আতঙ্ক থেকে উত্তীর্ণ হওয়া যাবে।

সেমিনারে বৈজ্ঞানিক সেশনে বক্তা হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়য়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু রেজা, রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবু শাহীন মো. মাহবুবুর রহমান, চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ রাসেলস ভাইপার সাপ ও অ্যান্টিভেনম নিয়ে তাঁদের বক্তব্য উপস্থাপন করেন।

বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিনের সভাপতি অধ্যাপক ডা. মো. টিটু মিঞার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক, বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিনের মহাসচিব স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

এ ছাড়া, বিশেষজ্ঞ প্যানেলে দেশের স্বাস্থ্যসেবা খাতের বিভিন্ন ব্যক্তিরা বক্তব্য দেন।

সেমিনারে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও বিশেষজ্ঞ ব্যক্তিরা।

XS
SM
MD
LG