অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ত্রচালানের বিষয়ে ইসরায়েলের সমালোচনায় যুক্তরাষ্ট্র অত্যন্ত হতাশ


ফাইল- ইসরায়েলের মরুভূমি এলাকায় নেভাতিম বিমান ঘাঁটিতে আমেরিকার সি-সেভেনটিন বিমান। ইসরায়েলকে আমেরিকান অস্ত্র সরবরাহের আওতায় এই বিমান সেখানে পাঠানো হয়। ইসরায়েল, অক্টোবর ১৩,২০২৩।
ফাইল- ইসরায়েলের মরুভূমি এলাকায় নেভাতিম বিমান ঘাঁটিতে আমেরিকার সি-সেভেনটিন বিমান। ইসরায়েলকে আমেরিকান অস্ত্র সরবরাহের আওতায় এই বিমান সেখানে পাঠানো হয়। ইসরায়েল, অক্টোবর ১৩,২০২৩।

ইসরায়েলের প্রধান মন্ত্রী বেনিয়ামিন নেতেনিয়াহু তাঁর দেশকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ করার বিষয়ে সম্প্রতি যে সমালোচনা করেছেন তাতে হোয়াইট হা্উজ অসন্তুষ্টি প্রকাশ করে ওই বিবৃতিকে বিরক্তিকর বলে অভিহিত করেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পর্ষদের মুখপাত্র জন কার্বি বৃহস্পতিবার সংবাদদাতাদের বলেন, “ ওই মন্তব্যগুলো ছিল অত্যন্ত হতাশাব্যঞ্জক এবং আমরা যে পরিমাণ সমর্থন তাদের দিয়েছি এবং দেবো তার প্রেক্ষাপটে এটা ছিল অত্যন্ত বিরক্তিকর বিবৃতি”।

মঙ্গলবার প্রকাশিত একটি ভিডিও বিবৃতিতে নেতেনিয়াহু বলেন যে হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনে তিনি যদিও কৃতজ্ঞ, “এটা ধারণার বাইরে যে গত কয়েক মাস (যুক্তরাষ্ট্রের) প্রশাসন ইসরায়েলেকে অস্ত্রশস্ত্র এবং সাজসরঞ্জাম দিচ্ছে না”।

যুক্তরাষ্ট্র অবশ্য বলেছে যে ৯০০ কিলোগ্রাম ও ২০০ কিলোগ্রাম ওজনের বোমা সম্বলিত একটি মাত্র চালান এমন উদ্বেগের কারণে বিরতি দেয়া হয়েছে যে এগুলি গাজার জনঅধ্যূষিত এলাকায় কি ভাবে ব্যবহার করা হবে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইসরায়েল আরও কয়েক বিলিয়ন ডলারের অস্ত্র পাবার অপেক্ষায় রয়েছে।

ইতোমধ্যেই বৃহস্পতিবার জাতিসংঘের তিরিশ জন বিশেষজ্ঞ সম্বলিত একটি দল সতর্ক করে দিয়েছে যে অস্ত্র-শস্ত্রের যে সব নির্মাতা ইসরায়েলকে অস্ত্র দেওয়া অব্যাহত রাখবে তারা মানবাধিকার ও আন্তর্জাতিক আইন লংঘনে যুক্ত বলে মনে করা হতে পারে।

কার্বি সংবাাদদাতাদের বলেন যে যুক্তরাষ্ট্র তার অসন্তুষ্টির কথা সরাসরি ইসরায়েলকে জানিয়েছে ।

কার্বি বলেন, “আমার মনে হয় ওই ভিডিওতে দেওয়া বিবৃতি এবং বিবৃতির শুদ্ধতা সম্পর্কে আমরা আমাদের হতাশার কথা নানান মাধ্যমে ইসরায়েলকে যথেষ্ট পরিস্কার করে জানিয়েছি”।

তিনি আরও বলেন, “এই ধারণা যে আত্মরক্ষা ব্যাপারে ইসরায়েলকে সাহায্য করা আমরা কোন ভাবে বন্ধ করে দিয়েছি, তা কোন মতেই ঠিক নয়”।

হোয়াইট হাউজের এই মন্তব্যগুলি এমন এক সময়ে আসলো যখন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গাজায় চলমান যুদ্ধ নিয়ে নেতেনিয়াহুর দু জন শীর্ষ সহযোগীর সঙ্গে বৈঠক করার পরিকল্পনা করেছেন।

৭ এপ্রিল হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালালে এই যুদ্ধের সুত্রপাত ঘটে। ইসরায়েলের হিসাব অনুযায়ী হামাসের ওই হামলায় ১,২০০ লোক নিহত হন এবং আরও ২৫০ জনকে জিম্মি করা হয়।

ইসরায়েলের পাল্টা আক্রমনে গাজার অধিকাংশ এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয় । গাজার স্বাস্থ্য মন্ত্রনালয়ের হিসাবে এই আক্রমণে ৩৭,৪০০ জনেরও বেশি মানুষ নিহত এবং আরও ৮৫,৬০০ জন আহত হন। তাদের এই হিসাবে তারা যোদ্ধা ও অসামরিক লোকদের সংখ্যা আলাদা করে জানায়নি। ।

স্বাস্থ্যকর্মীরা জানান রাতভর ইসরায়েলি সৈন্যরা গাজার মধ্যাঞ্চলে আক্রমণ চালালে তিন জন নিহত এবং আরও কয়েক ডজন লোক আহত হয়েছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স ও এএফপি থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG