অ্যাকসেসিবিলিটি লিংক

টি-২০ ক্রিকেট বিশ্ব্বকাপ

টি২০ বিশ্বকাপঃ যুক্তরাষ্ট্র আর দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হচ্ছে ঐতিহাসিক ম্যাচে


পাকিস্তানের বিরুদ্ধে হাফ সেঞ্চুরি হাঁকানোর পর যুক্তরাষ্ট্র দলের অধিনায়ক মনানক প্যাটেল কৃতজ্ঞতা প্রকাশ করছেন। ফটোঃ ৬ জুন, ২০২৪।
পাকিস্তানের বিরুদ্ধে হাফ সেঞ্চুরি হাঁকানোর পর যুক্তরাষ্ট্র দলের অধিনায়ক মনানক প্যাটেল কৃতজ্ঞতা প্রকাশ করছেন। ফটোঃ ৬ জুন, ২০২৪।

আইসিসি টি২০ ক্রিকেট বিশ্বকাপ-এর দ্বিতীয় পর্ব শুরু হতে যাচ্ছে বুধবার (১৯ জুন) এবং প্রথম ম্যাচেই খেলার ইতিহাসে নতুন একটু পাতা যোগ হবে। যুক্তরাষ্ট্র, যারা প্রথমবারের মত ক্রিকেটের যে কোন ফরম্যাটের বিশ্বকাপে অংশ নিচ্ছে, মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার।

অ্যান্টিগা’র নর্থ সাউন্ডে ১০,০০০ আসনের স্যার ভিভিয়ান রিচারডস স্টেডিয়ামে স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় (বাংলাদেশ সময় রাত সাড়ে আটটা) যুক্তরাষ্ট্র ক্রিকেট বিশ্বে নিজের অবস্থান তৈরি করার সুযোগ পাবে।

সুপার ৮ পর্বে তাদের তিনটি ম্যাচের প্রতিটি হবে যুক্তরাষ্ট্রের জন্য কঠিন পরীক্ষা।

যুক্তরাষ্ট্রের ব্যাটিং অনেকটা নির্ভর করবে অ্যারন জোন্স, মনানক প্যাটেল আর অ্যান্ড্রিস গউস-এর উপর। বোলিং-এ সৌরভ নেত্রাভালকর এবং আলী খানের পেস আক্রমণকে সমর্থন দেবে নস্থুশ কেনজিগে আর হারমিত সিং-এর স্লো স্পিন।

যুক্তরাষ্ট্র দলে আন্তর্জাতিক অভিজ্ঞতার অভাব থাকলেও, দক্ষিণ আফ্রিকা তাদের হালকা ভাবে নিচ্ছে না।

অ্যান্টিগা অ্যান্ড বারবুডা থেকে বার্তা সংস্থা এএফপি জানাচ্ছে:

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মারক্রাম তাঁর দলকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, “আমেরিকানরা আর কোন ছোট দল নয়।”

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মারক্রাম শ্রী লঙ্কার বিরুদ্ধে ক্যাচ ধরার প্রস্তুতি নিচ্ছেন। ফটোঃ ৩ জুন, ২০২৪।
দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মারক্রাম শ্রী লঙ্কার বিরুদ্ধে ক্যাচ ধরার প্রস্তুতি নিচ্ছেন। ফটোঃ ৩ জুন, ২০২৪।

টুর্নামেন্টের প্রথম পর্বে যৌথ স্বাগতিক যুক্তরাষ্ট্র এশিয়ার পরাশক্তি পাকিস্তানকে হারিয়ে দিয়ে ক্রিকেট বিশ্বকে হতবাক করে দেয়। এই ফলাফল আমেরিকানদের দ্বিতীয় পর্ব বা সুপার ৮ এ যাওয়ার পথ সুগম করে দেয়।

“তারা খুবই ভাল খেলেছে। অনেকে বলবে তারা “ছোট দেশ,” কিন্তু তারা প্রমাণ করেছে তারা আর সেটা নয়,” মারক্রাম বলেন।

“কাজেই, ভাল ফল পেতে হলে আমাদের নিজেদের খেলা ১০০ ভাগ ভাল করতে হবে, তবে এই চ্যালেঞ্জ আমাকে উৎসাহিত করছে।”

টুর্নামেন্টের শুরুতে অংশ নেয়া ২০ টিমের মধ্যে ১২টি বিদায় নিয়েছে, এবং যুক্তরাষ্ট্র আত্মবিশ্বাসের সাথে সুপার ৮ পর্বে প্রবেশ করছে।

দ্বিতীয় রাউন্ডে এই গ্রুপে আছে দু’বার চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং বর্তমান শিরোপাধারী ইংল্যান্ড।

অন্য গ্রুপে আছে ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা প্রথম রাউন্ডে চার ম্যাচের চারটিতেই জয় পায়, তবে তাদের ১০০ ভাগ রেকর্ডের জন্য কিছুটা ভাল ভাগ্যের প্রয়োজন ছিল। তারা বাংলাদেশকে চার রানে হারানোর পর, নেপালের সাথে এক শ্বাসরুদ্ধকর খেলায় মাত্র এক রানে জয়লাভ করে।

বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলা যুক্তরাষ্ট্র দলের সমর্থকদের জন্য বড় ঘটনা। ফটোঃ ৪ জুন, ২০২৪।
বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলা যুক্তরাষ্ট্র দলের সমর্থকদের জন্য বড় ঘটনা। ফটোঃ ৪ জুন, ২০২৪।

অন্যান্য অনেক দলের মত, নিউ ইয়র্কের উইকেটে দক্ষিণ আফ্রিকার রান পেতে বেগ পেতে হয় । কিন্তু ক্যারিবিয় অঞ্চলের ব্যাটিং-বান্ধব পিচেও প্রোটিয়াসরা সুবিধা করতে পারে নাই। সেন্ট ভিনসেন্টের আরনস ভেল মাঠে তারা নেপালের বিপক্ষে ১১৫ রান তোলে, যেটা ছিল তাদের সর্বোচ্চ স্কোর।

উদ্বোধনী ব্যাটার কোয়েন্টিন ডি কক, যিনি টি২০ ক্রিকেটে ব্যক্তিগত ২,৩৮৯ রান নিয়ে দক্ষিণ আফ্রিকার শীর্ষ রান সংগ্রহকারী, এই বিশ্বকাপে চার ইনিংস ব্যাট করে মাত্র ৪৮ রান তুলেছেন।

“ব্যাটিং-এর জন্য পরিস্থিতি বেশ কঠিন ছিল। এখন আবার নতুন করে শুরু করছি আমরা। ব্যাটার হিসেবে আমরা নতুন উইকেটে খেলার সুযোগ পাবো, যেটা অপেক্ষাকৃত ব্যাটিং-বান্ধব হবে বলে আশা করছি,” মাক্রাম বলেন।

যুক্তরাষ্ট্র দলেও একজন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত প্লেয়ার আছে – পেস বোলার শ্যাডলি ভ্যান শল্কভিউক।

এই বিশ্বকাপে ৩৫-বছর বয়স্ক ভ্যান শল্কভিউককে সহজেই শনাক্ত করা যাচ্ছে, কারণ তিনি প্রতিটি ম্যাচে কোন এক কুসংস্কারের কারণে একই লাল, সাদা এবং নীল মোজা পরেন।

যুক্তরাষ্ট্র দলের অধিনায়ক অ্যারন জোন্স বলেন ভ্যান শল্কভিউকের একই রঙের চার-পাঁচ জোরা মোজা আছে।

“আমরা সেটা পছন্দ করি, সেও খুব আনন্দ পায়। সে কোন মোজা পরবে সেটা দেখার জন্য আমরা প্রতিটি খেলার আগে অপেক্ষা করি,” জোন্স বলেন।

XS
SM
MD
LG