অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপত্তা বৈঠকে জেলেন্সকির যোগদান: ইউক্রেন শান্তি শীর্ষ বৈঠকে সমর্থন চাইলেন


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি (মাঝখানে) শাংগ্রিলা হোটেলে গিয়ে পৌঁছেছেন। সেখানেই ২১তম শাংগ্রি-লা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। সিঙ্গাপুর, জুন ১,২০২৪।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি (মাঝখানে) শাংগ্রিলা হোটেলে গিয়ে পৌঁছেছেন। সেখানেই ২১তম শাংগ্রি-লা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। সিঙ্গাপুর, জুন ১,২০২৪।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শনিবার সিঙ্গাপুরে শাংরি-লা সংলাপ শীর্ষক নিরাপত্তা সম্মেলনে যোগ দিচ্ছেন। সেখানে তিনি এ মাসের আরও পরের দিকে সুইজারল্যান্ডে অনুষ্ঠিব্য ইউক্রেন শান্তি শীর্ষ সম্মেলনের পক্ষে এশিয়া-প্রশান্তমহাসাগরীয় দেশগুলো সমর্থন পাওয়ার চেষ্টা করবেন। সুইজারল্যান্ডের ঐ শীির্ষ সম্মেলনে েইউক্রেন থেকে রুশ সৈন্য প্রত্যাহার এবং ইউক্রেনের ১৯৯১ সালের সীমান্ত পুনর্বহাল করার উপর আলোকপাত করা হবে।

রাশিয়ার কথা উল্লেখ করে সামাজিক মাধ্যমের এক্স প্ল্যাটফর্মে জেলেন্সকি লেখেন, “ বিশ্বের বৃহত্তম দেশটি যখন স্বীকৃত সীমান্ত,আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের সনদকে অবমাননা করে তখন বিশ্বব্যাপী নিরাপত্তা অসম্ভব”।

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলছেন, “ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের বর্তমান অবস্থা আলোচনার জন্য এবং চলমান রুশ আগ্রাসনের মুখে ইউক্রনের প্রয়োজনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিকে তুলে ধরতে জেলেন্সকি এবং ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী রুস্তেম উমেরভ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠক করবেন।

এই অনুষ্ঠানের আয়োজক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ জাণিয়েছে জেলেন্সকি রবিবার বিশ্ব শান্তি ও আঞ্চলিক স্ট্যাবিলিটি বিষয়ক আলোচনা ফোরামে অংশ নেবেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের পর এটি হচ্ছে জেলেন্সকির দ্বিথীয়বার এশিয়া সফর। ঐ আক্রমণের পর থেকে রাশিয়া শাংগ্রি-লা সংলাপে যোগ দেয়নি।

পশ্চিমি অস্ত্রের ব্যবহার

রাশিয়ার অভ্যন্তরে যুক্তরাষ্ট্রের দেয়া অস্ত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আংশিক ভাবে প্রত্যাহারের পর সিঙ্গাপুরে এই সফরের কথা ঘোষণা করা হয়। জেলেন্সকি এই সিদ্ধান্তকে “এক কদম এগিয়ে যাওয়া” বলে এর প্রশংসা করেন।

শুক্রবার জার্মানিও তাদের দেয়া অস্ত্র রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুর উপর আঘাত হানতে ইউক্রেনকে অনুমতি দিয়েছে।

রুশ অঞ্চলের ভেতরে পশ্চিমের দেয়া অস্ত্র ইউক্রেনকে ব্যবহার করতে দেয়ার পক্ষে নেটো জোটের মধ্যে সমর্থন বৃদ্ধি পাচ্ছে- তবে ইটালি এই পদক্ষেপের বিরোধীতা করছে।

ইটালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি “তাড়াহুড়ো” করে নেয়া পদক্ষেপ সম্পর্কে হুশিয়ার করে দেন।

এজিআই ও এএনএসএ সংবাদ সংস্থাগুলির মতে তিনি ইটালির রাপালোতে এক বৈঠকে বলেন, “এখন খুব স্পর্শকাতর সময় যাচ্ছে, আমাদের কোন ভুল পদক্ষেপ নেয়া উচিত্ নয় এবং “দ্রুত কোন পদক্ষেপ নেয়া এবং ঘোষণা করা”আমাদের পরিহার করতে হবে।

এজিআই জানায় তাজানি আরও বলেন ইতালি “ কয়েক সপ্তাহের” মধ্যে আরও থোক সাহায্য পাঠাবে তবে তিনি আবারও বলেন, “ ইউক্রেনে লড়াই করতে আমরা একটি সৈন্যও পাঠাবো না কারণ আমরা রাশিয়ার সঙ্গে যুদ্ধ করছি না”।

পশ্চিমি রাষ্ট্রগুলি যদি ইউক্রেনকে এ রকম অনুমোদন দেয় তা হলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর “গুরুতর পরিণতি” সম্পর্কে হুশিয়ার করে দেন।

রাশিয়ার আক্রমণ

ইতোমধ্যে রাতের বেলায় রাশিয়া ইউক্রেনের দুটি বৈদ্যুতিক গ্রিডকে লক্ষ্য করে ১০০ টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করেছে এবং এতে গোটা দেশ জুড়ে অন্তত ১৯ জন আহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে ১ জুন রাতে গোটা দেশে নিক্ষিপ্ত ৫৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩৫টিকে এবং ৪৭টি ড্রোনের মধ্যে ৪৬টিকে ভূ পাতিত করেছে।

খারকিভ অঞ্চলের গভর্ণর ওলেহ সিনিয়েহুবভ বলেন দুটি বাড়ির খুব কাছে আক্রমণ হলে আশ্রয়গ্রহণকারী আটজন শিশুসহ ১২ জন আহত হলে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

ইউক্রেনের খারকিভ অঞ্চলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাতে বিধ্বস্ত আবাসিক ভবনের সামনে ৭১ বছর বয়সী স্থাণীয় বাশিন্দা ভিয়াচেসলাভ তার স্ত্রী, কন্যা ও নাতনির প্রতীক্ষায় , মে ৩১, ২০২৪। .
ইউক্রেনের খারকিভ অঞ্চলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাতে বিধ্বস্ত আবাসিক ভবনের সামনে ৭১ বছর বয়সী স্থাণীয় বাশিন্দা ভিয়াচেসলাভ তার স্ত্রী, কন্যা ও নাতনির প্রতীক্ষায় , মে ৩১, ২০২৪। .

এ ছিল ইউক্রেনের বৃহত্তম ব্যক্তিমালিকানাধীন জ্বালানি কোম্পানি ডিটিইকে’র উপর গত আড়াই মাসে ষ্ষ্ঠ আক্রমণ। তাদের দুটি জ্বালানি স্থাপনার প্রচন্ড ক্ষতি হয়েছে।

এই সব আক্রমণের কারণে গোটা দেশে পালাক্রমে ব্ল্যাক আউট চালু করতে বাধ্য হয় এবং রাশিয়ার হামলা প্রতিহত করতে আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রদান করতে মিত্রদের প্রতি জেলেন্সকি আবেদন জানান।

ইউক্রেনের পাল্টা আক্রমণ

মস্কোর আরোপিত নেতা ডেনিস পুশিলিনের মতে রাশিয়ার অধিকৃত ডনেটস্ক অঞ্চলে ইউক্রেনের গোলাবর্ষণে পাঁচজন অসামরিক লোক নিহত এবং আরও তিন জন আহত হন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে তারা রাশিয়ার বেলগ্রোড অঞ্চলে ইউক্রনের দু’টি ড্রোনকে গুলি করে ভূপাতিত করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি,এএফপি ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG