অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় সংঘাত বাড়ায় স্বাস্থ্যসেবা হুমকির সম্মুখীন


বাস্তুচ্যুত মানুষের শিবিরে ইসরায়েলি হামলায় আহত এক ফিলিস্তিনি শিশুকে দক্ষিণ গাজার রাফাতে একটি হাসপাতালে নেয়া হয়েছে। ( ২৬ মে, ২০২৪)
বাস্তুচ্যুত মানুষের শিবিরে ইসরায়েলি হামলায় আহত এক ফিলিস্তিনি শিশুকে দক্ষিণ গাজার রাফাতে একটি হাসপাতালে নেয়া হয়েছে। ( ২৬ মে, ২০২৪)

মানবিক কর্মীরা ক্রমবর্ধমান অসুস্থ ও আহত জনগোষ্ঠীকে প্রাণে বাঁচানোর চেষ্টা করছে যখন গাজায় ওষুধ ও জ্বালানি সরবরাহ বন্ধ হয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন জাতিসংঘ কর্মকর্তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ড. মার্গারেট হ্যারিস মঙ্গলবার জেনেভায় সাংবাদিকদের বলেন, “চিকিৎসা ও জ্বালানি সরবরাহ একদম সীমিত।“ আগ্রাসনের পর মে মাসের প্রথমদিকে অবরুদ্ধ রাফা শহরে কেবলমাত্র তিনটি ত্রানবাহী ট্রাক প্রবেশ করেছে। এরপর সীমান্ত বন্ধ হয়ে যাবার ফলে আরও ৬০টি সরবরাহ ট্রাক ঢুকতে না পেরে সীমান্তের কাছে আল হারিশে অপেক্ষা করছে।

সরকারি ব্যবস্থাপনায় থাকা গাজার ১৪টি হাসপাতাল পরিচালনার জন্য প্রতিদিন আনুমানিক ২ লাখ লিটার জ্বালানি তেল প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। তাছাড়া, প্রতিদিনের প্রয়োজনীয় ৬০ হাজার লিটার পানিও নিয়মিত পাচ্ছেন না বলে জানান তিনি। রাফায় ডায়ালাইসিস, সার্জারি ও প্রসূতি সেবাসহ মূল স্বাস্থ্যসেবা দেওয়া আর সম্ভব হচ্ছে না।

জ্বালানির অভাবে মধ্য ও দক্ষিণ গাজার বিশুদ্ধকরন প্ল্যান্টগুলো আট ঘন্টা করে বন্ধ থাকায় পানির বড় ধরনের সরবরাহ সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছেন ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার।

তিনি আরও বলেন, রাফায় একজন মানুষ প্রতিদিন গড়ে এক লিটার পানি পাচ্ছেন, যা যেকোনো জরুরি অবস্থার চেয়ে অনেক কম। ডাব্লিউএইচও-র মতে, একজন মানুষের হাইড্রেশন এবং স্যানিটেশন সম্পর্কিত প্রয়োজনীয়তার জন্য প্রতিদিন কমপক্ষে ১৫ লিটার পানি প্রয়োজন।

ত্রাণ গোষ্ঠীগুলি গাজায় মারাত্মক মানবিক সংকটের বিষয়ে সতর্ক করেছে। প্রায় ২০ লাখের বেশি জনসংখ্যার জন্য প্রয়োজনীয় ত্রাণ সরবরাহ বাড়ানোর জন্য ইসরায়েল ব্যাপক আন্তর্জাতিক চাপের মুখোমুখি হচ্ছে।

ইসরায়েল বারবার গাজায় ত্রাণ প্রবাহে বাধা দেয়ার অভিযোগ অস্বীকার করে আসছে।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার ইসরায়েলি বিমান হামলায় শিবিরে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলে হামাসের হামলার জবাবে গাজায় আগ্রাসন শুরু করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় এরপর ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত এবং ৮১ হাজারেরও বেশি আহত হয়েছে। এদের বেশিরভাগই নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG