অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প: নির্বাচন প্রভাবিত করার অভিযোগে ফৌজদারী মামলা এখন শেষ প্রান্তে


সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মধ্যাহ্ন ভোজ বিরতির পর ম্যানহাটানের ফৌজদারি আদালতে ফিরে আসছেন। নিউ ইয়র্ক, ২৮ মে, ২০২৪।
সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মধ্যাহ্ন ভোজ বিরতির পর ম্যানহাটানের ফৌজদারি আদালতে ফিরে আসছেন। নিউ ইয়র্ক, ২৮ মে, ২০২৪।

ডনাল্ড ট্রাম্পের নিউ ইয়র্কে গোপনীয়তা রক্ষার জন্য প্রদত্ত অর্থ বিষয়ক ফৌজদারি মামলার বিচারের চূড়ান্ত দৃশ্যগুলো মঙ্গলবার প্রকাশিত হতে শুরু করে। বিবাদি পক্ষে তার আইনজীবি ১২ সদস্যের জুরিকে বলেন, যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্টকে তার বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগ থেকে খালাস দেয়া উচিত। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ হলো তিনি ২০১৬ সালের নির্বাচনের ফলাফলকে অবৈধভাবে প্রভাবিত করার চেষ্টা করেছিলেন। ওই নির্বাচনে তিনি জয়ী হয়েছিলেন।

বিবাদি পক্ষের আইনজীবী টড ব্লাঞ্চ বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প নির্দোষ। তিনি কোনো অপরাধ করেননি, এবং ডিস্ট্রিক এটর্নি বার্ডেন অফ প্রুফ পূরণ করতে পারেননি- ব্যস এটাই হলো কথা ।”

ব্লাঞ্চ তৎক্ষণাৎ বাদি পক্ষের প্রধান সাক্ষী, ট্রাম্পের এক সময়ের রাজনৈতিক সহায়ক মাইকেল কোহেনের বিশ্বাসযোগ্যতাকে আক্রমণ করেন। কোহেন ছয় সপ্তাহের বিচার প্রক্রিয়ার সময় সাক্ষ্য দেন যে, ট্রাম্পের নির্দেশে তিনি নির্বাচনের ঠিক আগে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ২০০৬ সালে ট্রাম্পের সাথে তার এক রাত থাকার দাবিকে চুপ করিয়ে দেয়ার জন্য ১ লাখ ৩০ হাজার ডলার ‘হাশ মানি’ প্রদান করেছিলেন।

বিবাদি পক্ষের আইনজীবী বলেন, ট্রাম্প ড্যানিয়েলসের সাথে যোগাযোগের বিষয়টি ‘দ্ব্যর্থহীনভাবে এবং বারবার অস্বীকার করেছেন’। তিনি কোহেনের সাক্ষ্য সম্পর্কে বলেন, ‘এগুলো মিথ্যা ছিলো। নির্ভেজাল ও পুরোপুরি মিথ্যা।’

বিবাদি পক্ষের আইনজীবী বলেন, তার আশা ছিল জুরির সাতজন পুরুষ ও পাঁচজন নারীর সামনে তার যুক্তিতর্ক প্রায় আড়াই ঘণ্টা স্থায়ী হবে। তারপর প্রসিকিউটর জোশুয়া স্টেইনগ্লাস জুরিদের সামনে যুক্তি দেন যে, যুক্তরাষ্ট্রের প্রথম কোনো প্রেসিডেন্টের এই বিচারে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা উচিত।

এই ফলাফল ট্রাম্পের কেবল ব্যক্তিগত স্বাধীনতার জন্য নয়, তার রাজনৈতিক ভাগ্যের জন্য গুরুত্বপূর্ণ। তিনি ২০২৪ সালের সম্ভাব্য রিপাবলিকান প্রেসিডেনশিয়াল প্রার্থী, নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তার পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করার কথা । বাইডেন তাকে ২০২০ সালের নির্বাচনে পরাজিত করেছিলেন।

দোষী সাব্যস্ত হলে ট্রাম্পকে প্রবেশনে রাখা হতে পারে বা চার বছর পর্যন্ত তার কারাদণ্ড হতে পারে। তবে তিনি নিশ্চিত আপিল করবেন এবং প্রেসিডেন্ট পদে তার প্রার্থিতা বহাল থাকতে পারে।

XS
SM
MD
LG