অ্যাকসেসিবিলিটি লিংক

জেলেন্সকি সুইজারল্যান্ডে শান্তি সম্মেলনে বাইডেনের যোগদানের উপর জোর দিচ্ছেন


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মঙ্গলবার পুনর্ব্যক্ত করেছেন, যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং অন্যান্য বিশ্ব নেতাদের কাছে একটি বার্তা পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আগামী মাসে সুইজারল্যান্ডে একটি শান্তি সম্মেলনে যোগ দেওয়া উচিত।

ব্রাসেলসে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে জেলেন্সকি বলেন, লুসার্ন হ্রদের কাছে বুয়ারজেনস্টক রিসোর্টে ১৫ এবং ১৬ জুন নির্ধারিত শান্তি শীর্ষ সম্মেলন "পুরো বিশ্ব দ্বারা আয়োজিত" এবং অন্যান্য নেতারা এতে অংশ নেবেন। তাঁরা যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার প্রতি আগ্রহী।

জেলেন্সকি বলেছেন যে ৯০ টি দেশ এখন শীর্ষ সম্মেলনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং পুতিন এটিকে ভয় পান কারণ তিনি কখনই বিশ্বাস করেননি যে এতগুলি দেশ এটিকে সমর্থন করবে

জেলেন্সকি বলেছেন, “পুতিন এই শীর্ষ সম্মেলন বিঘ্নিত করেছেন এবং তা করেই যাচ্ছেন। আর সে কারণেই তিনি এখন একটি সমান্তরাল প্ল্যাটফর্ম স্থাপনের কথা ভাবছেন। তিনি আরো বলেন, "পুতিন শীর্ষ সম্মেলনে বাইডেনের অনুপস্থিতিকে সাধুবাদ জানাবেন।"

জেলেন্সকি রবিবার একটি ভিডিও পাঠিয়ে বাইডেনকে শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আবেদন করেন। ইউক্রেনের প্রেসিডেন্ট গত সপ্তাহে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত খারকিভের একটি পুড়ে যাওয়া প্রিন্টিং হাউসে ভিডিওটি রেকর্ড করেন।

হোয়াইট হাউজ বাইডেনের উপস্থিতি সম্পর্কে কোন প্রতিশ্রুতি দেয়নি। গ্রুপ অফ সেভেন বা সাতটি শীর্ষস্থানীয় শিল্পোন্নত দেশগুলির মধ্যে তিনিই একমাত্র নেতা যিনি আমন্ত্রণ গ্রহণ করেননি।

গত সপ্তাহে একটি ব্রিফিংয়ের সময়, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান সাংবাদদাতাদের বলেন যে তিনি যখন শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা করেছিলেন, তখন তিনি বাইডেনের উপস্থিতি সম্পর্কে "কোন বিবৃতি দেননি"।

XS
SM
MD
LG