অ্যাকসেসিবিলিটি লিংক

পাপুয়া নিউগিনিতে ভূমিধস; শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা


পাপুয়া নিউ গিনির এনগা প্রদেশের মাইপ মুলিতাকায় ভূমিধসের স্থানে লোকজন জড়ো হয়। ২৪ মে, ২০২৪।
পাপুয়া নিউ গিনির এনগা প্রদেশের মাইপ মুলিতাকায় ভূমিধসের স্থানে লোকজন জড়ো হয়। ২৪ মে, ২০২৪।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউ গিনির কর্মকর্তারা ও গণমাধ্যম শুক্রবার জানায়, ভূমিধসে একটি প্রত্যন্ত গ্রাম চাপা পড়েছে। সেখানে শতাধিক মানুষ নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

কর্মকর্তারা ও প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানী পোর্ট মোর্সবি থেকে প্রায় ছয়শো কিলোমিটার উত্তর-পশ্চিমে এনগা প্রদেশের কাওকালাম গ্রামে স্থানীয় সময় রাত ৩টার দিকে ভূমিধসের এই ঘটনা ঘটে। স্থানীয় এক কমিউনিটি কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থাকে জানায়, প্রায় ১০০ বাড়ি চাপা পড়েছে বলে তিনি ধারণা করছেন।

ঘটনাস্থল থেকে ধারণ করা ভিডিও ও ছবিতে দেখা গেছে, খাড়া পাহাড়ের ঢালে বড় বড় পাথর ও গাছের মধ্যে উদ্ধারকারীরা জীবিতদের খোঁজে তল্লাশি চালাচ্ছেন।

এক সাক্ষাৎকারে পাপুয়া নিউগিনি রেড ক্রসের কর্মকর্তা জ্যানেট ফিলেমন যুক্তরাষ্ট্রের নিউজ চ্যানেল সিএনএনকে বলেন, নিহত বা নিখোঁজের সংখ্যা ‘খুবই অনিশ্চিত’, তবে ধারণা করা হচ্ছে, শতাধিক মানুষ মারা গেছে।

ফিলিমন বলেন, ভূমিধসের কারণে প্রধান মহাসড়কের একটি অংশ বন্ধ হয়েছে গেছে। এতে গ্রামে প্রবেশের সুযোগ সীমিত হয়ে গেছে। তাই স্থানীয়রা প্রাথমিক প্রতিক্রিয়াকারী হিসেবে কাজ করছে। তিনি বলেন, ভূমিধসের কারণ স্পষ্ট নয়, তবে ওই এলাকায় ঘন ঘন বৃষ্টিপাত হয়।

এক বিবৃতিতে পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপ বলেন, তার সরকার ত্রাণ কার্যক্রম শুরু করতে, মৃতদেহ উদ্ধার করতে এবং অবকাঠামো পুনর্নির্মাণের জন্য ভূমিধসের জায়গায় দুর্যোগ কর্মকর্তাদের পাঠিয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG