অ্যাকসেসিবিলিটি লিংক

আইএস অপপ্রচারের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে ঝুঁকছে


প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বিশেষজ্ঞরা বলেছেন, সাম্প্রতিক বছরগুলিতে ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর সমর্থকরা অনলাইনে তাদের প্রচারণা তৈরি করতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) উপর ক্রমবর্ধমানভাবে নির্ভর করছে।

আইএস সমর্থকদের প্রচারণার একটি নতুন উপায় হলো একাধিক ভাষায় এ আই ‘এর তৈরি উপস্থাপকদের দিয়ে নিউজ বুলেটিন সম্প্রচার করা।

ইসলামিক স্টেট খোরাসান (আইএসকেপি) গোষ্ঠী, আফগানিস্তান এবং পাকিস্তানে আইএস ‘এর একটি সক্রিয় সহযোগী, এআই-উৎপাদিত একটি ভিডিওতে উপস্থাপককে ১৭মে আফগানিস্তানের বামিয়ান প্রদেশে আইএস-দাবী করা হামলার পরে সংবাদ পড়তে দেখা যায়। ওই আক্রমণে স্পেনের তিন পর্যটক সহ চারজন নিহত হয়।

এই অঞ্চলের সংবাদ ও বিশ্লেষণের জন্য নিবেদিত একটি ওয়েবসাইট দ্য খোরাসান ডায়েরি অনুসারে, উপস্থাপকের ঢঙে বামিয়ানের স্থানীয় বাসিন্দাদের মতো দেখতে এই ডিজিটাল ইমেজটি পশতু ভাষায় কথা বলে ।

ইসলামিক স্টেটের আরেকটি এআই-উৎপাদিত প্রচার ভিডিওতে আরো একটি ভিন্ন ডিজিটাল পুরুষ সংবাদ উপস্থাপক মঙ্গলবার আফগানিস্তানের কান্দাহারে একটি গাড়ি বোমা হামলার জন্য আইএস-এর দায় ঘোষণা করে।

কুয়েতে অবস্থিত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রোল্যান্ড আবি নাজেম বলেছেন, “এই চরমপন্থীরা ডিপ ফেইক প্রচার ছড়ানোর ক্ষেত্রে খুবই কার্যকর।”

তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন যে আইএস হলিউড মানের ভিডিও তৈরিতে ইতোমধ্যেই কার্যকর ছিল এবং এখন এআই এর ব্যবহার তাদের জন্য এই ধরনের প্রোডাকশনকে আরও সহজলভ্য করে তুলেছে।

আবি নাজেম আরো বলেন, "এআই এখন সহজেই ভুয়া কন্টেন্ট তৈরি করতে পারে, তা পাঠ্য, ছবি, অডিও বা ভিডিও যাই হোক না কেন। আপনার শুধুমাত্র ডেটা, অ্যালগরিদম এবং কম্পিউটিং শক্তির প্রয়োজন, তারপর যেকেউ তাদের ঘর বা গ্যারেজ থেকে কন্টেন্ট এর কাজ করতে পারে।”

২২ শে মার্চ মস্কোর একটি মিউজিক হলে হামলায় প্রায় ১৪৫ জন নিহত হওয়ার চার দিন পর আইএস আনুষ্ঠানিকভাবে এআই-জেনারেটেড নিউজ বুলেটিনগুলির অনুশীলন শুরু করে। যেখানে হামলার দায় স্বীকার করেছে আইএস।

XS
SM
MD
LG