অ্যাকসেসিবিলিটি লিংক

বাজেট প্রণয়নে প্রক্রিয়াগত ত্রুটি রয়েছে: ড. সালেহউদ্দিন আহমেদ


ড. সালেহউদ্দিন আহমেদ
ড. সালেহউদ্দিন আহমেদ

বাংলাদেশের আগামী ২০২৪-২৫ অর্থবছরে ‘কেমন বাজেট চাই’; এ বিষয়ে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ ও অংশীজনের মতামত জানতে চেয়েছে ভয়েস অফ আমেরিকা। বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ এ বিষয়ে তার মতামত জানিয়েছেন। সাক্ষাৎকার নিয়েছেন রেদওয়ানুল হক।

ভয়েস অফ আমেরিকা: এবারের বাজেটে কোন কোন খাতে অগ্রাধিকার দেওয়া উচিত? কেন?

ড. সালেহউদ্দিন: শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে ব্যয় বাড়াতে হবে। এনার্জি ব্যবস্থাপনায় পরিকল্পিত অবকাঠামো তৈরি করতে হবে। প্রাইভেট সেক্টরের সহায়তা বাড়াতে হবে। ব্যবসা-বাণিজ্যের জটিলতা দূর করতে হবে। ছোট ও মাঝারি শিল্পে প্রণোদনা বাড়াতে হবে। কর্মসংস্থান ও মানুষের আয় বৃদ্ধিতে নজর দিতে হবে।


ভয়েস অফ আমেরিকা: বাজেট বাস্তবায়ন সক্ষমতা বাড়ানোর জন্য কী কী করা দরকার?

ড. সালেহউদ্দিন: প্রকল্পের নীতি ও কৌশল ঠিক থাকে না, দক্ষতার প্রশ্ন থাকে; এগুলো সমাধান করতে হবে। এক টাকার জিনিস ১০ টাকায় কেনা হয়, সময়ক্ষেপণ হয়; জবাবদিহিতা দরকার। এডিপিতে এত বেশি প্রকল্প নেওয়া হয় যে, এর বিপরীতে দক্ষ লোক পাওয়া যায় না। ফলে মেয়াদ বাড়ে, অপচয় হয় এবং কাজের মান খারাপ হচ্ছে। রাজস্ব ব্যবস্থাপনা এবং বাস্তবায়নে দুর্বলতা দূর করতে হবে।

ভয়েস অফ আমেরিকা: আয় বাড়ানোর জন্য কী করা দরকার?

ড. সালেহউদ্দিন: এনবিআরকে তৎপর ও দক্ষ হতে হবে। পরোক্ষ করের ওপর নির্ভরতা কমাতে হবে। ট্যাক্স নেট বাড়াতে হবে; এটা সমতাভিত্তিক হতে হবে। গ্রামের ব্যবসায়ীদের করের আওতায় আনতে হবে।

কর কর্মকর্তাদের বিশেষ ক্ষমতা দেওয়া যাবে না, এতে কোষাগারে পুরো অর্থ জমা হয় না। ফি ও ট্যারিফ নির্ধারণে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। পোর্টে ট্যাক্সের যথাযথ মূল্যায়ন নিশ্চিত করতে হবে।

ভয়েস অফ আমেরিকা: কোন কোন খাতে খরচ কমানো উচিত?

ড. সালেহউদ্দিন: আমাদের একটি মাথাভারী প্রশাসন রয়েছে; যাদের বেতন-ভাতা, পেনশনে অনেক টাকা খরচ হয়। অথচ হাসপাতাল আছে, বেড নেই। উৎসবসহ বিভিন্ন অযথা কাজে খরচ কমাতে হবে। এ ছাড়া আইনশৃঙ্খলা খাতেও অনেক অযথা ব্যয় হচ্ছে। অর্থনৈতিক গুরুত্ব কম– এমন মেগা প্রজেক্ট বাদ দিতে হবে। অপ্রয়োজনীয় অবকাঠামো ও ব্যয় বন্ধ করতে হবে। এডিপিতে প্রজেক্ট কমাতে হবে।

ভয়েস অফ আমেরিকা: আইএমএফ বাজেটের আকার ছোট রাখতে বলেছে, আপনি কি একমত? কেন?

ড. সালেহউদ্দিন: আইএমএফের সুপারিশের সঙ্গে আমি একমত নই। আমাদের বাজেট এমনিতেই ছোট, আরও সম্প্রসারণ করতে হবে। তবে প্রাধিকার ঠিক করতে হবে এবং ঘাটতি কমাতে হবে। আয়ের সংস্থান এবং ব্যয়ের কোয়ালিটি বাড়াতে হবে।

ভয়েস অফ আমেরিকা: কোন তিনটি খাতে সংস্কার সবচেয়ে জরুরি? কেন? কী করা উচিত?

ড. সালেহউদ্দিন: ব্যাংকিং খাত বা আর্থিক খাতে চরম দুরবস্থা চলছে। ব্যাংক একীভূতকরণের নামে উল্টাপাল্টা কাজ হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নীতি প্রণয়নের ক্ষেত্রে আরও সমন্বিত উদ্যোগ দরকার। এ ছাড়া রাজস্ব নীতি এবং জ্বালানি খাতে সংস্কার করতে হবে। প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে যথার্থতা নিশ্চিত করতে হবে।

ভয়েস অফ আমেরিকা: বাজেট তৈরির সময় কোন কোন চ্যালেঞ্জের কথা অগ্রাধিকার ভিত্তিতে মাথায় রাখা দরকার?

ড. সালেহউদ্দিন: মূল চ্যালেঞ্জ সমতাভিত্তিক রাজস্ব আয় এবং যুক্তিযুক্ত বণ্টন। এ ছাড়া কর্মসংস্থান বাড়াতে নজর দিতে হবে। প্রবৃদ্ধি ঠিক রাখতে হবে। সমন্বিত পদক্ষেপ প্রয়োজন, এ ক্ষেত্রে মুদ্রানীতির সাথে বাজেটের সমন্বয় থাকতে হবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে শুধু বাংলাদেশ ব্যাংকের ওপর নির্ভরশীল হলে চলবে না। সরকারের খাদ্য, কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় সাধন করতে হবে। মনিটরিং ও সরবরাহ নিশ্চিত করতে হবে।

বৈদেশিক মুদ্রার চাপ মোকাবিলা এবং আয় ও সম্পদের বৈষম্য দূর করতে হবে। রাজস্ব নীতির মাধ্যমে ট্যাক্স এবং ফি আরোপে সমতা আনতে হবে। অর্থাৎ কল্যাণমুখী ও সমতাভিত্তিক একটা সমাজ গড়তে হবে।

ভয়েস অফ আমেরিকা: গত পাঁচ বছরের বাজেট পর্যালোচনা করলে কোন দুর্বলতা, সীমাবদ্ধতা বা ভুলগুলো চোখে পড়েছে? এগুলো অ্যাড্রেস করা হয়েছে কি? কী করা উচিত?

ড. সালেহউদ্দিন: প্রথমত, বাস্তবায়নের দুর্বলতা। সময়মতো অর্থ ছাড়ে পদক্ষেপ নেওয়া হয় না, মনিটরিং হয় না এবং অপচয় হয়। তাছাড়া বাজেটের ধারাবাহিকতা নেই। এবারের বাজেট আগামী বছরের জন্য ভিত্তি হতে হবে। এমন যেন না হয় এবার একটি কাজ কতদূর করলাম পরের বছর এসে সেটি বাদ দিয়ে দেওয়া হলো, তাহলে ফলাফল শূন্য হয়ে যায়।

অন্যদিকে বাজেট নিয়ে কোনো আলোচনা হয় না, সংসদে একেবারেই আলোচনা হয় না। জানুয়ারি মাসেই ওয়েবসাইটে দেওয়া উচিত। অর্থাৎ বাজেট প্রণয়নে প্রক্রিয়াগত ত্রুটি রয়েছে।

ভয়েস অফ আমেরিকা: অর্থনৈতিক ও সামাজিকভাবে লিঙ্গসমতা অর্জনের জন্য বাজেটে কী সংযোজন বা বর্জন করা যেতে পারে?

ড. সালেহউদ্দিন: শুধু মহিলা ও শিশু মন্ত্রণালয়ের ওপর নির্ভর না করে সব জায়গায় নারীদের সমতা নিশ্চিত করতে হবে।

ভয়েস অফ আমেরিকা: গত পাঁচ বছরে বাজেট বাস্তবায়নের সক্ষমতার বিচারে সরকারকে ১০-এ কত দেবেন?

ড. সালেহউদ্দিন: সক্ষমতার বিচারে ৫-এর বেশি দেব না।

XS
SM
MD
LG