অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি রাষ্ট্রের পক্ষে জাতিসংঘ সাধারণ পরিষদের সমর্থন


পর্দায় দেখা যাচ্ছে ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভের খসড়া প্রস্তাবে ভোটের ফলাফল । নিউ ইয়র্ক, মে ১০, ২০২৪।
পর্দায় দেখা যাচ্ছে ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভের খসড়া প্রস্তাবে ভোটের ফলাফল । নিউ ইয়র্ক, মে ১০, ২০২৪।

জাতিসংঘের সাধারণ পরিষদ নিরংকুশ সংখ্যাগরিষ্ঠ ভোটে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে তাদের সমর্থন প্রকাশ করেছে যখন ইসরায়েল ও হামাস জঙ্গিদের মধ্যকার সাত মাস ব্যাপী যুদ্ধে অস্ত্র বিরতির কোন লক্ষণ দেখা যাচ্ছে না । এই যুদ্ধে হাজার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

ভোট গ্রহণের আগে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর আবেগ-আপ্লুত ভাষণে বলেন,“একটি ‘হ্যাঁ’ ভোট হচ্ছে ফিলিস্তিনিদের অস্তিত্বের পক্ষে, এটি কোন রাষ্ট্রের বিরুদ্ধে নয় । তবে এটি আমাদের রাষ্ট্র থেকে আমাদের বঞ্চিত করার প্রচেষ্টার বিরুদ্ধে”।

সাধারণ পরিষদে ফিলিস্তিনি রাষ্ট্রের পক্ষে ১৪৩টি ভোট পড়ে, বিপক্ষে পড়ে ৯টি এবং ২৫টি রাষ্ট্র ভোটদানে বিরত ছিল। এই প্রস্তাবে জাতিসংঘের চার্টারের আওতায় জাতিসংঘের সদস্যপদের জন্য “ফিলিস্তিন রাষ্ট্র যে যোগ্য তা নির্ধারণ করা হয়েছে” এবং সুপারিশ করা হচ্ছে যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ , জাতিসংঘে তার পূর্ণ সদস্যপদ লাভের বিষয়টি যেন “ইতিবাচক ভাবে পূনর্বিবেচনা” করে।

১৫ সদস্য বিশিষ্টি জাতিসংঘের নিরাপত্তা চূড়ান্ত অনুমোদন এবং অন্তর্ভৃক্তির জন্য সাধারণ পরিষদে দেয়া সম্ভাব্য সদস্যের আবেদনসুপারিশ করবে। এই প্রক্রিয়া বন্ধের জন্য যুক্তরাষ্ট্র ১৮এপ্রিল নিরাপত্তা পরিষদে তার ভেটো প্রয়োগ করেছিল। শুক্রবার সাধারণ পরিষদে গৃহীত ভোটেও যুক্তরাষ্ট্র ‘না’ ভোট দেয়।

ভোট গ্রহণের আগে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর ভাষণ দিচ্ছেন । ১০ মে, ২০২৪।
ভোট গ্রহণের আগে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর ভাষণ দিচ্ছেন । ১০ মে, ২০২৪।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রদূত বলেন, “আমাদের এই ভোট ফিলিস্তিনের রাষ্ট্র হওয়ার বিরোধীতার কোন প্রতিফলন নয়, আমরা এটা পরিস্কার করে বলেছি যে আমরা এ বিষয়টিকে সমর্থন করি এবং অর্থবহ ভাবে এটিকে এগিয়ে নিতে চাই। আমরা এ কথাটি মানি যে রাষ্ট্রত্ব তখনই কেবল আসবে যখন সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে সরাসরি আলোচনা হবে।

ইসরাইলের রাষ্ট্রদূত সোচ্চার কন্ঠে প্রস্তাবটির বিরোধীতা করে বলেন, এটি হলে হামাস সন্ত্রাসবাদীরা অধিকার পেয়ে যাবে।

Iইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বক্তব্য রাখছেন জাতিসংঘের সাধারণ পরিষদে। ১০ মে ২০২৪।
Iইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বক্তব্য রাখছেন জাতিসংঘের সাধারণ পরিষদে। ১০ মে ২০২৪।

রাষ্ট্রদূত গিলাদ এরদান, হামাস নেতার ছবি সম্বলিত একটি প্লাকার্ড তুলে ধরেন যেখানে লেখা ছিল “প্রেসিডেন্ট সিনওয়ার”এবং বলেন, “সুতরাং এই যে দেখতে পাচ্ছেন , আমি আপনাদের দেখাচ্ছি আজকের ভোটের ভবিষ্যত্ ফলাফল, হামাস রাষ্ট্রের যিনি প্রেসিডেন্ট হতে যাচ্ছেন, অত্যাচারি নেতা ইয়াহিয়া সিনওয়ার। আর তিনি আপনাদের প্রতি-জাতিসংঘের সাধারণ পরিষদের প্রতি গভীর ভাবে কৃতজ্ঞ।

জাতিসংঘে ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করে হামাস নয়, ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং এই দু’টি গোষ্ঠী দীর্ঘ দিন ধরে পরস্পরের বিরোধীতা করে আসছে। ইসরাইল বলছে হামাসকে নিশ্চিহ্ন না করা অবধি তারা তাদের যুদ্ধ চালিয়ে যাবে।

প্রায়োগিক প্রতিক্রিয়া

সাধারণ পরিষদের প্রস্তাবগুলি আইনত বাধ্যতামূলক নয় তবে এতে আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক বিষয়টি প্রতিফলিত হয়। ১৪৩ টি রাষ্ট্রের সমর্থন স্পষ্ট ইঙ্গিত দেয় যে ফিলিস্তিনি রাষ্ট্রত্বের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় ঠিক কি অনুভব করে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপবিষয়ক জাতিসংঘের পরিচালক রিচার্ড গোওয়ান ভয়েস অফ আমেরিকাকে বলেন, “ আমার মনে হয় এই ভোটে দেখা যাচ্ছে যে জাতিসংঘের অধিকাংশ রাষ্ট্র কেবল এটাই চায় না যে গাজায় অস্ত্রবিরতি হোক বরঞ্চ প্রকৃতপক্ষে এটাও চায় যে দুই রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনি প্রশ্নের একটি মৌলিক ও দীর্ঘমেয়াদি সমাধান হোক”।

যুক্তরাষ্ট্রের দূত উড আভাস দেন যে বিষয়টি নিরাপত্তা পরিষদে ফিরে আসলেও যুক্তরাষ্ট্রের অবস্থান অপরিবর্তিত থাকবে – যে ফিলিস্তিনের রাষ্ট্রীয় পরিচিতি আসতে হবে ইসরাইলি ফিলিস্তিনি সরাসরি আলোচনার মাধ্যমে।

XS
SM
MD
LG