অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের সমর্থনে পদক্ষেপ না নিলে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ দুর্বল হবে, বলছেন ম্যাক্রো


একজন ইউক্রেনীয় সেনা ডনেটস্ক অঞ্চলে ফ্রন্ট লাইনের কাছে রুশ সেনাদের লক্ষ্য করে হাউইটজার নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছেন। ১ মে, ২০২৪।
একজন ইউক্রেনীয় সেনা ডনেটস্ক অঞ্চলে ফ্রন্ট লাইনের কাছে রুশ সেনাদের লক্ষ্য করে হাউইটজার নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছেন। ১ মে, ২০২৪।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বৃহস্পতিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় কোনো নির্দিষ্ট পদক্ষেপের সম্ভাবনা উড়িয়ে দেয়া ভুল হবে।

দ্য ইকোনোমিস্টকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি এই বছরের শুরুতে যে বিবৃতি দিয়েছিলেন, সেটির সাথে এখনো একমত কি না। ওই বিবৃতিতে ম্যাক্রো বলেছিলেন, তিনি ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি বিবেচনা করবেন।

ম্যাক্রো ওই ম্যাগাজিনকে বলেছিলেন, “আমি কোনোকিছুকেই উড়িয়ে দিচ্ছি না, কারণ আমরা এমন একজনের মুখোমুখি হচ্ছি যিনি কোনো কিছুকেই উড়িয়ে দেন না। নিঃসন্দেহে আমরা এমন একজনের কাছে আমাদের পদক্ষেপের সীমা নির্ধারণ দিয়ে খুব দ্বিধাগ্রস্ত ছিলাম যার আর কোনো সীমা নেই এবং ইনি আক্রমণকারী।”

তিনি নেটো মিত্রদের উদাহরণ টেনে বলেন, তারা ইউক্রেনে ট্যাংক বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাবে না।

ওডেসায় মারাত্মক হামলা

ইউক্রেনের কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার দক্ষিণাঞ্চলীয় শহর ওডেসার একটি ডাক কেন্দ্রে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৪ জন আহত হয়েছে।

এটি ছিল এই সপ্তাহে শহরটিতে আঘাত হানা তৃতীয় হামলা। এই সপ্তাহে এক বিমান হামলায় সেখানে মোট আটজন নিহত হয়েছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বলেন, সর্বসাম্প্রতিক হামলাটি হলো ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ার সংঘটিত আরেকটি অপরাধ।

রাশিয়া ইউক্রেনে আগ্রাসনের সময় বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করলেও দুই বছরের বেশি সময় ধরে তারা বারবার ইউক্রেনের শহরগুলোতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

রুশ কর্মকর্তারা বৃহস্পতিবার কয়েকটি অঞ্চলে ইউক্রেনের ড্রোন হামলার কথা জানিয়েছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG