অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা অমান্য করেছে:যুক্তরাষ্ট্র



ফা্ইল-ক্রেনের সৈন্যরা তেজস্ক্রিয়তা, রাসায়নিক ও জৈব অস্ত্র ব্যবহারে ঝুঁকি মোকাবিলায় অনুশীলনে অংশ গ্রহণ করছে। ফেব্রুয়ারি ২৯,২০২৪।
ফা্ইল-ক্রেনের সৈন্যরা তেজস্ক্রিয়তা, রাসায়নিক ও জৈব অস্ত্র ব্যবহারে ঝুঁকি মোকাবিলায় অনুশীলনে অংশ গ্রহণ করছে। ফেব্রুয়ারি ২৯,২০২৪।

ইউক্রেনের সৈন্যদের বিরুদ্ধে শ্বাসরোধ করা ক্লোরোপিক্রিন এবং উইক্রেনে,“যুদ্ধের পদ্ধতি হিসেবে”দাঙ্গা নিয়ন্ত্রণকারী রাসায়নিক পদার্থ ব্যবহার করে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহারের উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লংঘন করেছে বলে বুধবার যুক্তরাষ্ট্র রাশিয়াকে অভিযুক্ত করেছে। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, “ এ জাতীয় রাসায়নিক অস্ত্রের ব্যবহার নতুন কিছু নয় এবং সম্ভবত রুশ বাহিনীর লক্ষ্য হচ্ছে ইউক্রেনের সৈন্যদের সুরক্ষিত স্থান থেকে সরিয়ে দেয়া এবং যুদ্ধক্ষেত্রে কৌশলগত লাভ অর্জন করা”।

এ বিষয়ে মন্তব্য চাওয়া হলে ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস তাত্ক্ষণিক কোন জবাব দেয়নি।

শ্বাসরোধকারী পদার্থ হিসেবে ক্লোরোপিক্রিন ব্যবহার নিষিদ্ধ করেছে দ্য হেইগ ভিত্তিক সংগঠন অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অফ কেমিক্যাল ওয়েপানস( ওপিসিডব্লিউ) । এই সংগঠনটি তৈরি করা হয়েছিল ১৯৯৩ সালের কেমিক্যাল ওয়েপান কনভেনশন(সিডব্লিউসি)’র অনুযায়ী বিষয়টি বাস্তবায়ন ও নজরদারির লক্ষ্যে।

রাসায়নিক অস্ত্রের অন্যতম প্রথম ব্যবহারটি করেছিল প্রথম বিশ্বযুদ্ধের সময়ে জার্মান বাহিনী মিত্রবাহিনীর সৈন্যদের বিরুদ্ধে।

এর আগে রয়টটার্স জানিয়েছিল যে ইউক্রেনের সৈন্যরা বলেছে রাশিয়া দাঙ্গা নিয়ন্ত্রণকারী রাসায়নিক পদার্থের অবৈধ ব্যবহার বাড়িয়ে তুলেছে যখন তারা গত দু বছরের ও বেশি সময় পরে ইউক্রেনের পূর্বাঞ্চলে এগিয়ে যাবার চেষ্টা করছে।

ইউক্রেনের সেনাবাহিনী বলছে ক্লোরোপিক্রিন ছাড়াও রাশিয়ার সৈন্যরা সি এস ্ও সি এন গ্যাস ভর্তি গ্রেনেড ও নিক্ষেপ করছে। তারা বলছে বিষাক্ত জিণিষের সম্মুখীণ হবার জন্য ইউক্রেনের অন্তত ৫০০ জন সৈন্যের চিকিত্সা করা হয়েছে এবঙ একজন কাঁদানে গ্যাসের বিষাক্ত পদার্থে দম বন্ধ হয়ে মারা যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বলেছে যে তারা কংগ্রেসকে এ কথা জানাচ্ছে যে রাশিয়া যে ক্লোরোপিক্রিন ব্যবহার করেছে তা সিডব্লিইসি’র লংঘন ।

XS
SM
MD
LG