অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনঃ হুথি বাহিনী যুক্তরাষ্ট্রের ঘাঁটি সহ অন্যান্য লক্ষ্যবস্তুর উপর আক্রমণ করার অঙ্গীকার করেছে


হুথি মিডিয়ার সরবরাহ করা ছবিতে দেখানো হচ্ছে, যুক্তরাষ্ট্রের একটি বিধ্বস্ত এমকিউ-৯ 'রিপার' ড্রোনের পাশে একজন হুথি যোদ্ধা। ফটোঃ ২৭ এপ্রিল, ২০২৪।
হুথি মিডিয়ার সরবরাহ করা ছবিতে দেখানো হচ্ছে, যুক্তরাষ্ট্রের একটি বিধ্বস্ত এমকিউ-৯ 'রিপার' ড্রোনের পাশে একজন হুথি যোদ্ধা। ফটোঃ ২৭ এপ্রিল, ২০২৪।

লোহিত সাগরে ব্রিটিশ তেলবাহী জাহাজের উপর সর্বশেষ হামলার পর, ইয়েমেনের হুথিদের একজন শীর্ষ কর্মকর্তা আফ্রিকার পূর্ব উপকূলের জিবুতি, ইরিত্রিয়া অঞ্চলের যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি সহ অন্যান্য লক্ষ্যবস্তুর উপর আক্রমণ করার অঙ্গীকার করেছে। মধ্যপ্রাচ্যে তেহরানের প্রভাব বৃদ্ধির কৌশল হিসেবে মনে করছেন কোনও কোনও বিশ্লেষক।

আরব গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইয়েমেনের হুথিরা ব্রিটিশ তেল ট্যাঙ্কার অ্যান্ড্রোমিডা স্টারে হামলা চালায়। দেশটির উত্তরাঞ্চলের বেশিরভাগ অংশ এবং লোহিত সাগরের কিছু অংশের নিয়ন্ত্রন হুতিদের হাতে রয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক সূত্রগুলো বলছে, হুতিদের ক্ষেপণাস্ত্রে জাহাজটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এর জবাবে, হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনের ভূখণ্ডে যুক্তরাষ্ট্র একটি ড্রোন হামলা করেছে।

আরব গণমাধ্যমে প্রচারিত এক ভিডিও বিবৃতিতে হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি দাবি করেছেন, তাদের বাহিনী “সরাসরি অ্যান্ড্রোমিডা স্টারে আঘাত হেনেছে” এবং তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তাদের নিয়ন্ত্রাধীন অঞ্চলে আসা একটি আমেরিকান ড্রোনকেও গুলি করে ভূপাতিত করেছে।

সানায় হুথিদের একজন শীর্ষ রাজনৈতিক কর্মকর্তা হুসেইন আল ইজ্জি শনিবার এক টুইটে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছেন। তিনি বলেন, তারা “যুক্তরাষ্ট্রের ঘাঁটি সহ অন্যান্য লক্ষ্যবস্তুর উপর আক্রমণ চালাবে।” হুথি বাহিনী দেশের রাজধানী নিয়ন্ত্রণ করে, তবে বিশ্বের বেশির ভাগ দেশ তাদের ইয়েমেনের আইনগত সরকার হিসেবে স্বীকৃতি দেয় না।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক স্কাই নিউজ আরাবিয়া দাবি করেছে, হুতিরা জিবুতি, ইরিত্রিয়া বা সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ওপর হামলা চালাতে পারে। তবে এর জন্য তাদের উপযুক্ত প্রযুক্তি আছে কিনা, সেটা পরিষ্কার না।

লন্ডন ভিত্তিক ইরান বিশ্লেষক মেহেরদাদ খোনসারি ভয়েস অফ আমেরিকাকে বলেন, তিনি মনে করেন তেহরান লেবাননে ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক মিত্র হেযবোল্লাহর উপর থেকে দৃষ্টি সরিয়ে নেবার জন্য এই হুথিদের উস্কে দিচ্ছে। তিনি মনে করেন ইসরায়েল হেযবোল্লাহকে ধ্বংস বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।

ইউনিভার্সিটি অফ প্যারিসের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক খাত্তার আবু দিয়াবের মতে, ইরান হিজবুল্লাহ, হামাস, হুথি এবং ইরাকের ইরানপন্থী শিয়া মিলিশিয়াসহ তার সমস্ত মিত্র বাহিনীগুলোকে যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের নির্বাচনের পরে আলোচনায় একটি শক্তিশালী অবস্থানের জন্য ব্যবহার করছে। রাষ্ট্রপতি জো বাইডেন পুনরায় নির্বাচিত হলে তারা এই সুযোগ নিবে বলে মনে করা হচ্ছে।

আবু দিয়াব জোর দিয়ে বলেন, ইরানের পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখার বিষয়টির দিক থেকে মনোযোগ সরিয়ে রাখাও এর আরও একটি উদ্দেশ্য।

এদিকে, শনিবার গাজা সংঘাত নিরসনে মিশর যুদ্ধবিরতি আনার জন্য হামাস ও ইসরায়েলের মধ্যে কায়রোতে একটি চুক্তির চেষ্টা অব্যাহত রেখেছে। যদিও বেশিরভাগ আঞ্চলিক পর্যবেক্ষকই এর সফলতা নিয়ে খুব একটা আশা দেখতে পাচ্ছেন না।

XS
SM
MD
LG