অ্যাকসেসিবিলিটি লিংক

হামাসের বিরুদ্ধে যুদ্ধ নিয়ে নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গি “ভুল”, বললেন বাইডেন


রাফার একটি ধ্বংস হয়ে যাওয়া মসজিদের বাইরে ঈদের নামাজ আদায় করছেন ফিলিস্তিনিরা (১০ এপ্রিল, ২০২৪)
রাফার একটি ধ্বংস হয়ে যাওয়া মসজিদের বাইরে ঈদের নামাজ আদায় করছেন ফিলিস্তিনিরা (১০ এপ্রিল, ২০২৪)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার দিনের শেষ ভাগে প্রচারিত এক সাক্ষাৎকারে জানান, তিনি হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ প্রসঙ্গে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত নন এবং তিনি মনে করেন, মানবিক ত্রাণ সরবরাহ সহজতর করতে দেশটির এই যুদ্ধে বিরতি দেওয়া উচিত।

স্প্যানিশ ভাষার নেটওয়ার্ক ইউনিভিশন ৩ এপ্রিল বাইডেনের সাক্ষাৎকার নেয়। এর দুই দিন আগেই ত্রাণ সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত কর্মী ইসরাইলি হামলায় নিহত হন।

বাইডেন বলছেন, গাজার মানুষদের ত্রাণ হিসেবে খাদ্য ও ওষুধ না দেওয়ার কোনো যুক্তি নেই এবং “অবিলম্বে এসব” উদ্যোগ নেওয়া উচিত।

“আমি যা বলছি, তা হল, ইসরাইলিদের শুধু যুদ্ধবিরতি দেওয়ার আহ্বান জানাচ্ছি, পরবর্তী ছয় থেকে আট সপ্তাহ দেশটিতে বাধাহীনভাবে খাদ্য ও ওষুধ প্রবেশ করতে দিতে বলছি”, বলেন বাইডেন। “আমি সৌদি থেকে শুরু করে জর্ডান ও মিশরীয় সহ সবার সঙ্গে কথা বলেছি। তারা (ত্রাণ নিয়ে) এগিয়ে আসতে প্রস্তুত। তারা খাবার নিয়ে (গাজায়) প্রবেশ করতে প্রস্তুত।”

হোয়াইট হাউস গত সপ্তাহে বলেছে, বাইডেন যখন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন, তখনও তিনি একই ধরনের বিষয়বস্তুর ওপর জোর দিয়েছেন, বিশেষত, তিনি উল্লেখ করেন, গাজার মানবিক পরিস্থিতি “অগ্রহণযোগ্য”।

একইসঙ্গে, যুক্তরাষ্ট্র হামাসকেও ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হওয়ার জন্য চাপ দিচ্ছে। এই চুক্তি বাস্তবায়ন হলে গাজায় ছয় সপ্তাহের জন্য যুদ্ধ বন্ধ হবে। এই প্রস্তাবের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত সন্ত্রাসী সংগঠন হামাসের হাতে বন্দি প্রায় ১০০ জিম্মির কয়েকজনের মুক্তির বিনিময়ে ইসরাইলি কারাগারে আটক শত শত ফিলিস্তিনি বন্দি মুক্তি পাবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মঙ্গলবার ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, কায়রোতে হামাসের কাছে অত্যন্ত বাস্তবসম্মত প্রস্তাব উপস্থাপনা করা হয়েছে এবং “তাদের এটা মেনে নেওয়া উচিত”।

ব্লিংকেন বলেন, “বল এখন হামাসের কোর্টে। তারা কি করে, তা দেখার জন্য গোটা বিশ্ব তাকিয়ে আছে।”

হামাস মঙ্গলবার জানিয়েছে প্রস্তাবে তাদের সব দাবি মানা হয়নি, কিন্তু তারা এটি বিবেচনা করবে।

গত ৭ অক্টোবর হামাস সন্ত্রাসী হামলা চালিয়ে ১,২০০ ইসরাইলিকে হত্যা করে ও প্রায় ২৫০ জনকে জিম্মি করে। এরপর ইসরাইল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং গাজায় পাল্টা হামলা শুরু করে। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, এই হামলায় এখন পর্যন্ত ৩৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের দুই তৃতীয়াংশ নারী ও শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

জেফ সেলডিন এই প্রতিবেদনে কাজ করেছেন। প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এপি ও এএফপি থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG