অ্যাকসেসিবিলিটি লিংক

গাজাঃ যুক্তরাষ্ট্রের চাপে কিছু পদক্ষেপের ঘোষণা দিয়েছে ইসরাইল


গাজার দক্ষিণাঞ্চলে রাফায় ইসরাইলের বিমান হামলার পর আবু দ্রাজ পরিবারের সদস্যরা তাদের বাড়ি পরিদর্শন করছেন। ৪ এপ্রিল, ২০২৪।
গাজার দক্ষিণাঞ্চলে রাফায় ইসরাইলের বিমান হামলার পর আবু দ্রাজ পরিবারের সদস্যরা তাদের বাড়ি পরিদর্শন করছেন। ৪ এপ্রিল, ২০২৪।

চলতি সপ্তাহের শুরুতে গাজা ভূখণ্ডে বিমান হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার ঘটনায় জড়িত দুজন কর্মকর্তাকে শুক্রবার বরখাস্ত করার ঘোষণা দিয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী।

পয়লা এপ্রিলের ঘটনার তদন্তের সমাপ্তি ঘোষণা করে দেয়া এক বিবৃতিতে আইডিএফ বলেছে, একজন ব্রিগেড কমান্ডার, আইডিএফের একজন মেজর এবং ব্রিগেড চিফ অফ স্টাফ, রিজার্ভের একজন কর্নেলকে বরখাস্ত করা হবে। একজন ব্রিগেড কমান্ডার, একজন ডিভিশন কমান্ডার এবং দক্ষিণ কমান্ডের প্রধান- সকলকেই তিরস্কার করা হয়েছে।

আইডিএফের বিবৃতিতে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাথে যুক্ত তিনটি ত্রাণের গাড়িকে ভুলভাবে সনাক্ত করেছিলেন। তারা ভেবেছিলেন, ওই ট্রাকে হামাস বন্দুকধারী লুকিয়ে ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, “কমান্ড এবং আইডিএফ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের গুরুতর লঙ্ঘন করে তিনটি গাড়িতে হামলা চালানো হয়েছিল।”

শুক্রবার ইসরাইল বলেছে, তারা গাজা ভূখণ্ডে মানবিক ত্রাণ সরবরাহের সুবিধার্থে পদক্ষেপ নিচ্ছে। এর মধ্যে গাজার উত্তরাঞ্চলে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং পুনরায় চালু করার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

অস্থায়ী ব্যবস্থার মধ্যে রয়েছে ইরেজ ক্রসিং পুনরায় খোলা এবং আশদোদ বন্দর ব্যবহার। ইরেজ ক্রসিং একমাত্র যাত্রীবাহী টার্মিনাল যেটি লোকজন গাজা থেকে যাতায়াত করতে ব্যবহার করতে পারে। এদিকে গাজার জন্য মানবিক ত্রাণের চালান ইসরাইলের আশদোদ বন্দর দিয়ে প্রক্রিয়াজাত করা হবে। সেখানে জর্ডানের চালানও প্রক্রিয়াজাত করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, “এই বর্ধিত সহায়তা মানবিক সংকট রোধ করবে। লড়াই চালিয়ে যাওয়া নিশিচত করতে এবং যুদ্ধের লক্ষ্য অর্জনের জন্য এটি প্রয়োজনীয়।”

বিবৃতিতে কী পরিমাণ বা কী ধরনের পণ্য প্রবেশ করতে দেয়া হবে সে সম্পর্কে বিশদ বিবরণ দেয়া হয়নি।

নেতানিয়াহু ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে উত্তেজনাপূর্ণ ফোনালাপের পর শুক্রবার ইসরাইল এ ঘোষণা দিলো।

ইসরাইলি বাহিনীর বিমান হামলায় সাতজন আন্তর্জাতিক ত্রাণকর্মী নিহত হওয়ার কয়েকদিন পর হোয়াইট হাউস বলেছে, বাইডেন এক ফোনালাপে ইসরাইলি নেতাকে জোর দিয়ে বলেছেন, “ত্রাণ সহায়তা কর্মীদের ওপর হামলা এবং সামগ্রিক মানবিক পরিস্থিতি অগ্রহণযোগ্য।”

এতে বলা হয়, প্রায় ছয় মাসের সংঘাতে বেসামরিক নাগরিকদের রক্ষায় নতুন পদক্ষেপ এবং ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ দাবি জানিয়েছেন বাইডেন।

আধা ঘণ্টার ফোনালাপে হোয়াইট হাউস বলেছে, “বেসামরিক ক্ষয়ক্ষতি, মানবিক দুর্ভোগ এবং ত্রাণকর্মীদের সুরক্ষা মোকাবিলায় ইসরাইলকে বেশ কয়েকটি সুনির্দিষ্ট এবং পরিমাপযোগ্য পদক্ষেপের ঘোষণা ও বাস্তবায়নের প্রয়োজনীয়তা স্পষ্ট করে দিয়েছেন বাইডেন। তিনি স্পষ্ট করে বলেছেন, যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারিত হবে ইসরাইলের তাৎক্ষণিক পদক্ষেপের মূল্যায়নের ওপর।”

ব্রাসেলসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সাংবাদিকদের বলেন, “আমাদের যে পরিবর্তন দেখা দরকার তা যদি আমরা দেখতে না পাই, তাহলে আমাদের নীতিতে পরিবর্তন আসবে।”

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG