অ্যাকসেসিবিলিটি লিংক

বিরোধীদের নির্মূল করতে বেলারুশে সহিংসতা ও অবদমনের অভিযান: জাতিসংঘ


ফাইল-রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বক্তব্য রাখছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। ২৭ জানুয়ারি, ২০২৪।
ফাইল-রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বক্তব্য রাখছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। ২৭ জানুয়ারি, ২০২৪।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের দফতর এক প্রতিবেদনে অভিযোগ করেছে, রাজনৈতিক বিরোধীদের গুঁড়িয়ে দিতে ও ক্ষমতায় নিজেদের দখল বজায় রাখতে বেলারুশের সরকার সহিংসতা ও অবদমনের অভিযান চালাচ্ছে।

ওএইচসিএইচআর-এর ফিল্ড অপারেশন ও কারিগরি সহায়তা বিভাগের পরিচালক ক্রিশ্চিয়ান সালাজার ভল্কম্যান বলেন, “বৈষম্যমূলকভাবে প্রকৃত ও কাল্পনিক রাজনৈতিক প্রতিপক্ষদের বিরুদ্ধে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ব্যাপকতাকে বিবেচনা করে এই দফতরের প্রতিবেদনে বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ বর্ণনা করা হয়েছে যে, নির্যাতনের মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়ে থাকতে পারে।”

জাতিসংঘের মানবাধিকার পরিষদে বুধবার এই প্রতিবেদন পেশ করেছেন ভল্কম্যান। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ও তার পরবর্তী সময়ে বেলারুশে সংঘটিত সকল কথিত মানবাধিকার লঙ্ঘনকে পরীক্ষা করে দেখা হয়েছে এই প্রতিবেদনে।

এই প্রতিবেদন ৬৫০ জনের প্রত্যক্ষ (ফার্স্ট-হ্যান্ড) সাক্ষাৎকার ও তাদের বক্তব্যের সাপেক্ষে প্রদত্ত ৫৪০০টি উপকরণের প্রমাণের ভিত্তিতে তৈরি করা হয়েছে; পাশাপাশি নিগৃহীত, প্রত্যক্ষদর্শী ও বেসরকারি সংগঠনের ২২৯টি লিখিত নথিও রয়েছে।

ভল্কম্যান বলেন, গত বছর সংগৃহীত তথ্যগুলি আগের একাধিক প্রতিবেদনে চিহ্নিত “সহিংসতার মাত্রা ও ধরনকে প্রমাণ করছে।” আগের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ২০২০ সালের ১ মে থেকে বেলারুশ “তাদের জনগণকে নাগরিক অধিকার প্রয়োগের ক্ষমতা থেকে কার্যকরভাবে বঞ্চিত করেছে।”

২০২০ সালে ক্ষমতাসীন আলেক্সান্দার লুকাশেঙ্কো ষষ্ঠ মেয়াদে ক্ষমতায় আসার নির্বাচনকে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা “অবাধ ও সুষ্ঠু নয়” বলে নিন্দা করেছিলেন। যদিও লুকাশেঙ্কো তা নাকচ করেছেন।

পরিষদে নিজের উপস্থাপনায় ভল্কম্যান বলেন, গত মাসের সংসদীয় নির্বাচনে বিরোধী দলগুলিকে অংশগ্রহণ করতে দেওয়া হয়নি। এ থেকে প্রশ্ন উঠছে, আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে তারা অংশ নিতে পারবে কি না।

তিনি বলেন, “প্রকৃত বা কল্পিত বিরোধীদের দমন করতে ও শাস্তি দিতে” ২০২১ সাল থেকে বেলারুশ কর্তৃক গৃহীত বা সংশোধিত একাধিক আইন ব্যবহার করা হয়েছে।

তিনি আরও বলেন, এই সহিংসতা ও অবদমনের প্রচারণার ফলে আনুমানিক বেলারুশের ৩ লক্ষ লোক ২০২০ সালের মে মাস থেকে দেশছাড়া।

XS
SM
MD
LG