অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার বিমান হামলা


কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকোকে ২০২৪ সালের ২ জানুয়ারি একটি বিধ্বস্ত আবাসিক ভবনের কাছে দেখা যায়। ফাইল ছবি।
কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকোকে ২০২৪ সালের ২ জানুয়ারি একটি বিধ্বস্ত আবাসিক ভবনের কাছে দেখা যায়। ফাইল ছবি।

বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়া হামলা চালিয়েছে। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা রাশিয়ার নিক্ষেপ করা ৩১ ক্ষেপণাস্ত্রের সবগুলোই ভূপাতিত করেছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো টেলিগ্রামে বলেন, শহরের একাধিক জেলায় রকেটের টুকরো পড়েছে, আবাসিক ভবনে আঘাত হেনেছে এবং বেশ কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ক্লিটসকো বলেন, অন্তত ১০ জন আহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, “এ ধরনের সন্ত্রাস প্রতিদিন এবং রাতে অব্যাহত রয়েছে।”

জেলেন্সকি ইউক্রেনের অংশীদারদের বিশের করে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের আহ্বান জানিয়েছেন।

জেলেন্সকি বলেন, রাশিয়ার সন্ত্রাসীদের কাছে প্যাট্রিয়ট ও অন্যান্য নেতৃত্বস্থানীয় বিশ্ব ব্যবস্থাকে পাশ কাটিয়ে যাওয়ার মতো ক্ষেপনাস্ত্র নেই। কিয়েভ থেকে খারকিভ, সুমি থেকে খেরসন এবং ওডেসা থেকে ডনেটস্ক অঞ্চলব্যাপী ইউক্রেনে এখন এই সুরক্ষা প্রয়োজন। যদি আমাদের অংশীদাররা যথেষ্ট রাজনৈতিক সদিচ্ছা প্রদর্শন করে তাহলে এটি সম্পূর্ণরূপে সম্ভব।

জেলেন্সকি হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভানকে আলোচনার জন্য আমন্ত্রণ জানানোর একদিন পর কিয়েভে এই হামলা হলো।

সালিভান ইউক্রেনীয়দের আশ্বস্ত করার চেষ্টা করেছিলেন যে, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমর্থন অব্যাহত রেখেছে এবং কংগ্রেসে বিলম্ব হওয়া সত্ত্বেও দেশটি বিলিয়ন বিলিয়ন ডলারের সহায়তা পাবে।

এক সংবাদ সম্মেলনে সালিভান বলেন, “আমরা কংগ্রেসে শক্তিশালী দ্বিদলীয় ভোট পাবো।” এটিকে তিনি প্ল্যান এ বলে অভিহিত করেন।

“নিয়মমতো আমরা সেই অর্থ আপনার কাছে পৌঁছে দেবো। তাই আমি মনে করি না যে, আমাদের আজ প্ল্যান বি সম্পর্কে কথা বলার দরকার আছে।” তিনি এ-ও স্বীকার করেন যে, এই প্রক্রিয়া অনেক বেশিই সময় নিচ্ছে।

আতংকের পরিবেশ

নতুন এক প্রতিবেদনে জাতিসংঘের মানবাধিকার দপ্তর বলেছে, রাশিয়া ইউক্রেনের যেসব এলাকা দখল করে রেখেছে সেখানে ভীতির পরিবেশ তৈরি করেছে।

২,৩০০-র বেশি ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকারের ভিত্তিতে এক প্রতিবেদনে বলা হয়েছে, মস্কো বাহিনী ইউক্রেনের সংস্কৃতি ও পরিচয়ের অভিব্যক্তি দমন করার পাশাপাশি রাশিয়ার ভাষা এবং মৌলিক শাসন চাপিয়ে দিয়েছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG