অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করার কথা জানিয়েছে রাশিয়া


ফাইল ছবি - রাশিয়ার বেলগরদ অঞ্চলের রাজুমনো বসতিতে গোলাবর্ষণে আঘাতপ্রাপ্ত একটি ক্ষতিগ্রস্ত গাড়ি পরিদর্শন করছেন একজন স্থানীয় বাসিন্দা। (১৯ মার্চ, ২০২৪)
ফাইল ছবি - রাশিয়ার বেলগরদ অঞ্চলের রাজুমনো বসতিতে গোলাবর্ষণে আঘাতপ্রাপ্ত একটি ক্ষতিগ্রস্ত গাড়ি পরিদর্শন করছেন একজন স্থানীয় বাসিন্দা। (১৯ মার্চ, ২০২৪)

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বিভিন্ন অঞ্চল লক্ষ্য করে ছোঁড়া ইউক্রেনের একাধিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা তারা ব্যর্থ করে দিয়েছে। খবরটি তখনই প্রকাশ করা হলো যখন, ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি প্রধান জোসেফ বোরেল, ইউরোপে রাশিয়ার জব্দ করা সম্পদের আয় থেকে প্রাপ্ত রাজস্ব ইউক্রেনকে সামরিক সহায়তার উদ্দেশ্যে ব্যবহৃত তহবিলে যুক্ত করার প্রস্তাব দিয়েছেন।

রাশিয়া বলছে, ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে ১৩টি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র ও একটি ড্রোন ধ্বংস করে দিয়েছে তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আরও বলা হয়, পশ্চিম রাশিয়ার সারাতোভ অঞ্চলে ইউক্রেনের আরও চারটি ড্রোন ধ্বংস করেছে তারা।

সারাতোভের আঞ্চলিক গভর্নর রোমান বুসারগিন টেলিগ্রামে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর জানাননি।

ব্রাসেলসে, রাশিয়ার সম্পদ থেকে উপার্জিত অর্থ নিয়ে সেই অর্থের ৯০ শতাংশই ইউরোপীয় শান্তি রক্ষা সুবিধায় সরাসরি ব্যয় করার প্রস্তাব দেন ।

অর্থের পরিমান প্রায় ৩০০ কোটি ডলার বছর প্রতি হবে বলে তিনি মনে করেন।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল ইইউ কর্মকর্তাদের সাথে আলোচনায় ব্রাসেলসে উপস্থিত ছিলেন। বোরেল বলেন রাশিয়ার বিরুদ্ধে নিজেকে রক্ষায় ইউক্রেনের প্রতি সমর্থন এবং ইইউতে তাদের যোগদানের পথ আলোচনায় অন্তর্ভুক্ত থাকবে।

কিছু তথ্য রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG