অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা সিটি হাসপাতালে অভিযান শুরু করেছে ইসরাইল


ইসরাইলের দক্ষিণাঞ্চল থেকে গাজা ভূখণ্ডের অভ্যন্তরে ধোঁয়া ও বিস্ফোরণ দেখা যাচ্ছে। ১৭ মার্চ, ২০২৪।
ইসরাইলের দক্ষিণাঞ্চল থেকে গাজা ভূখণ্ডের অভ্যন্তরে ধোঁয়া ও বিস্ফোরণ দেখা যাচ্ছে। ১৭ মার্চ, ২০২৪।

সোমবার ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, তারা গাজা সিটির শিফা হাসপাতালে অভিযান চালাচ্ছে। নভেম্বরে সেখানে অভিযান চালানোর জন্য তারা আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছিল।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে বলেছেন, হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ইসরাইলের বিরুদ্ধে হামলার নির্দেশ দিতে হাসপাতালটি ব্যবহার করছে। তাই সোমবার ইসরাইলি বাহিনী অভিযান চালাচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা গাজা ভূখণ্ডের সর্ববৃহৎ হাসপাতাল এলাকায় বিমান হামলার পাশাপাশি ইসরাইলি ট্যাংকের উপস্থিতির কথা জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল সোমবার বলেন, ইসরাইল গাজায় “দুর্ভিক্ষ উসকে দিচ্ছে ” এবং ক্ষুধাকে “যুদ্ধের অস্ত্র হিসেবে” ব্যবহার করছে।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ বলেন, তার সরকার “সাহায্য করতে ইচ্ছুক এরকম যে কারো জন্য স্থল, আকাশ ও সমুদ্রপথে ব্যাপক মানবিক ত্রাণ সহায়তা অনুমোদন করেছে”। তিনি হামাস জঙ্গিদের বিরুদ্ধে “সহিংসভাবে ত্রাণ বহর বিঘ্নিত করার” অভিযোগ করেন।

মানবাধিকার সংস্থাগুলো প্রায়ই গাজায় ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে চ্যালেঞ্জের কথা উল্লেখ করে আসছে। তারা ইসরাইল কর্তৃক অবরুদ্ধ হওয়া এবং চলমান সংঘাতের কারণে গাজার অভ্যন্তরের অঞ্চলগুলোতে প্রবেশ না করতে পারার অভিযোগ করেন।

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান কাতারে মিশর, যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যস্থতাকারীদের সাথে আলোচনায় যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

গত সপ্তাহে হামাস কয়েক শ ফিলিস্তিনি বন্দির মুক্তির জন্য প্রায় ৪০ জন ইসরাইলি জিম্মির বিনিময়সহ নতুন একটি যুদ্ধবিরতি প্রস্তাব উপস্থাপন করেছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইতোমধ্যে বলেছেন, প্রস্তাবটি হামাসের “অবাস্তব দাবির” ওপর ভিত্তি করে করা হয়েছিল। তবে মধ্যস্থতার প্রচেষ্টার সাথে যুক্ত একজন ফিলিস্তিনি কর্মকর্তা বলেছেন, প্রস্তাবিত বন্দি বিনিময় সম্পর্কে হামাস আরও বিস্তারিত তথ্য প্রদান করলে চুক্তির আরও ভালো সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এপি এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG