অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের মাটিতে ভারতের গুপ্তহত্যার পরিকল্পনার অভিযোগ


ফাইল: গুরপাতওয়ান্ত পানুন (বামে) বক্তব্য রাখছেন। ২৬ সেপ্টেম্বর ২০১৪, নিউ ইয়র্ক ।
ফাইল: গুরপাতওয়ান্ত পানুন (বামে) বক্তব্য রাখছেন। ২৬ সেপ্টেম্বর ২০১৪, নিউ ইয়র্ক ।

আমেরিকার মাটিতে একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যা করার জন্য ভারতীয় সরকারের এজেন্টদের কথিত চক্রান্তের মতো গুরুতর বিষয় ওয়াশিংটন নয়াদিল্লির সামনে উত্থাপন করেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বুধবার এ সংবাদ নিশ্চিত করেছেন।

মঙ্গলবার ফিনান্সিয়াল টাইমস জানায়,যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ ষড়যন্ত্রটি নস্যাৎ করেছে এবং ষড়যন্ত্রের সাথে জড়িত থাকার উদ্বেগ সম্পর্কে ভারত সরকারের প্রতি সতর্কতা জারি করেছে।

পত্রিকাটির মতে, শিখস ফর জাস্টিস সংগঠনটিতে যিনি সাধারণ ভাবে উপদেশ দিয়ে থাকেন সেই গুরপতবন্ত সিং পান্নুন এই হত্যা চক্রান্তের লক্ষ্যবস্তু ছিলেন। তিনি যুক্তরাষ্ট্র এবং কানাডার নাগরিক।

পান্নুনের সংগঠনটি এমন একটি আন্দোলনের অংশ যেটি কয়েক দশক ধরে খালিস্তান নামে ভারতে একটি স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে কার্যক্রম চালিয়ে আসছে। ভারত সরকার প্রায়ই এই ধরনের বিচ্ছিন্নতাবাদীদের সন্ত্রাসী বলে অভিযুক্ত করে থাকে।

পান্নুনকে হত্যার কথিত ষড়যন্ত্র সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রক এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি। এটি পূর্বে কানাডার পশ্চিমাঞ্চলীয় শহর ভ্যাঙ্কুভারের কাছে গত জুনে শিখ বিচ্ছিন্নতাবাদী হারদীপ সিং নিজারের হত্যাকান্ডের সাথে তাদের সরকারের কোনোভাবে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

নিজারের ওপর প্রাণঘাতী গুলিবর্ষণের ঘটনার তিন মাস পরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, নিজারের মৃত্যুর সাথে ভারত সরকারের সম্পৃক্ততার “বিশ্বাসযোগ্য অভিযোগ” রয়েছে। ভারত সরকার এটিকে “অযৌক্তিক” বলে অভিহিত করেছে।

ফিনান্সিয়াল টাইমস জানায়, যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা পান্নুনের বিরুদ্ধে চক্রান্তের অন্তত একজন অভিযুক্ত অপরাধীর বিরুদ্ধে নিউইয়র্কের একটি জেলা আদালতে একটি সিলকৃত অভিযোগ দায়ের করেছে।

১৯৮৫ সালের এয়ার ইন্ডিয়ার জেটলাইনারে বোমা হামলার জন্য শিখ জঙ্গিদের দায়ী করা হয়। ফ্লাইট ১৯২ লন্ডন হয়ে ভারতের উদ্দেশ্যে মন্ট্রিয়েল ছেড়েছিল। আটলান্টিক মহাসাগরের ওপর বিমানটি বিস্ফোরিত হয়, এতে ৩২৯ জন যাত্রী নিহত হন। এটি ছিল কানাডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা।

পান্নুন বলেন, “আমেরিকান মাটিতে একজন আমেরিকান নাগরিকের প্রতি হুমকি আমেরিকার সার্বভৌমত্বের জন্য চ্যালেঞ্জ এবং আমি বিশ্বাস করি বাইডেন প্রশাসন এই ধরনের যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে অবশ্যই সক্ষম।”

XS
SM
MD
LG