অ্যাকসেসিবিলিটি লিংক

পরিবেশগত ঝুঁকি রোধে টেকসই সমাধান খুঁজতে হবে: শিরীন শারমিন চৌধুরী


বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে পরিবেশগত ঝুঁকি বাড়ছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাজধানী ঢাকার একটি হোটেলে আয়োজিত আঞ্চলিক জলবায়ু সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি। বলেন, “পরিবেশ ইস্যুতে আঞ্চলিক ঐক্য বৃদ্ধিতে দেশ ও সীমান্তের ঊর্ধ্বে উঠে আলোচনা করতে হবে।”

ক্লাইমেট পার্লামেন্ট, দ্য আর্থ, অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন যৌথভাবে এই আঞ্চলিক জলবায়ু সম্মেলনের আয়োজন করে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, “বৈশ্বিক পরিবেশ দূষণে বাংলাদেশের অবদান সর্বনিম্ন। তার পরও, পরবেশগত ঝুঁকির দিক থেকে সবচেয়ে উপরে অবস্থান করছে। তাই, পরিবেশগত ঝুঁকি রোধে টেকসই সমাধান খুঁজতে হবে।”

পরিবেশগত সমস্যা সমাধানে নবায়নযোগ্য ও গ্রিন এনার্জির ব্যবহার বাড়ানোর তাগিদ দেন শিরীন শারমিন চৌধুরী। তিনি আরো বলেন, “পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই কার্যকর সহযোগিতার পরিসর বাড়াতে আঞ্চলিক সহযোগিতা কাঠামো তৈরি করা যেতে পারে। পরিবেশ ইস্যুতে আঞ্চলিক ঐক্য বৃদ্ধিতে দেশ ও সীমানার ঊর্ধ্বে উঠে কার্যকর আলোচনা করতে হবে।”

আঞ্চলিক জলবায়ু সম্মেলনকে একটি সময়োপযোগী আয়োজন বলে উল্লেখ করেন জাতীয় সংসদের স্পিকার। তিনি বলেন, “এই সম্মেলন আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে পরিবেশগত সংকট নিয়ে আলোচনা করার পথ প্রশস্ত করেছে।”

XS
SM
MD
LG