অ্যাকসেসিবিলিটি লিংক

ব্যালন ডি’অর জিতলেন ফ্রান্সের করিম বেনজেমা এবং স্পেনের অ্যালেক্সিয়া পুটেলাস


ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা এবং এবং অ্যালেক্সিয়া পুটেলাস।
ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা এবং এবং অ্যালেক্সিয়া পুটেলাস।

করিম বেনজেমা রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ এবং স্প্যানিশ লিগ শিরোপা জয় করে একটি দুর্দান্ত মৌসুমের পর সোমবার প্রথমবারের মতো পুরুষদের ব্যালন ডি’অর জিতেছেন ।

৩৪ বছর বয়সী বেনজেমা মাদ্রিদের হয়ে ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় ১৫টিসহ মোট ৪৪টি গোল করেন। তিনি ক্রিশ্চিয়ানো রোনালদোর পরে ক্লাবের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার হিসেবে রাউল গঞ্জালেসের সমান গোল করেন।

ওদিকে স্প্যানিশ খেলোয়াড় অ্যালেক্সিয়া পুটেলাস বার্সেলোনা ক্লাবের হয়ে আরেকটি অসাধারণ মউসুম খেলার পর টানা দ্বিতীয়বারের মতো নারী বিভাগে এই ট্রফি জিতেছেন।

মেসি গত বছর রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জিতেছিলেন।

এই বছর প্রথমবারের মতো গত মৌসুমের অর্জনের ওপর ভিত্তি করে ব্যালন ডি’অর দেয়া হলো।এর আগে বার্ষিক পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এ পুরস্কার দেয়া হতো।

সেক্স টেপ কেলেঙ্কারিতে জড়িত থাকার কারণে প্রায় ৬ বছর মাঠের বাইরে থাকার পর গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে বেনজেমাকে ফরাসি কোচ দিদিয়ের ডেসচ্যাম্পস পুনরায় দলে ডেকে নেন। তারপর থেকে তিনি নিয়মিত খেলছেন

বেনজেমা গত মৌসুমে মাদ্রিদকে রেকর্ড ১৪তম ও লিঁও থেকে ২০০৯ সালে রিয়েল মাদ্রিদে আসার পরে তার পঞ্চম ইউরোপীয় শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ছিলেন এবং দলের মোক্ষম প্রয়োজনে গোল পেয়েছেন। নকআউট পর্বে তিনি ১০টি গোল দিয়েছেন।

ওদিকে পুটেলাস গত মৌসুমে ৪২ গোল করেছেন এবং ২২টি গোলে সহায়তা করেছেন। তিনি প্রথম নারী খেলোয়াড় যিনি দুবার এ পুরস্কার জেতেন।

বার্সেলোনার হয়ে তিনি স্প্যানিশ লিগ জিতেছেন এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছেছেন। নারী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রাক্বালে তিনি বাম হাঁটুতে আঘাত পান এবং চিকিৎসা নিচ্ছেন। জুলাই থেকে তিনি খেলা থেকে বিরত আছেন।

XS
SM
MD
LG