অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যামেরুনে বিদ্রোহীদের বোমার আঘাতে কর্মকর্তাদের প্রাণহানি


ক্যামেরুন ও তার উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমের অ্যাংলোফোন অঞ্চলের মানচিত্র
ক্যামেরুন ও তার উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমের অ্যাংলোফোন অঞ্চলের মানচিত্র

ক্যামেরুনের ইংরেজিভাষী বিচ্ছিন্নতাবাদীরা বুধবারের হামলার দায় স্বীকার করেছে।ঐ আক্রমণে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ও একজন মেয়রসহ সাতজন নিহত হয়েছেন। ক্যামেরুনের সামরিক বাহিনী বলছে, কর্মকর্তারা বিদ্রোহীদের বিরুদ্ধে তাদের সমর্থন বাড়ানোর জন্য যখন সফর করছিলেন তখনই ঘরে তৈরি একটি বোমা তাদের গাড়িতে আঘাত হানে।

সরকার জানিয়েছে, ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিমের ইংরেজি ভাষা-ভাষীদের অঞ্চল একন্ডো টিটি জেলার বেকোরা গ্রামে কর্মকর্তাদের গাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। সরকারের পক্ষ থেকে বলা হয় একন্ডো টিটি'র শীর্ষ সরকারি কর্মকর্তা টিমোথি আবোলোয়া, ইকন্ডো টিটির মেয়র নানজি কেনেথ এবং ক্যামেরুনের ক্ষমতাসীন ক্যামেরুন পিপলস ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টির একন্ডো টিটি’র সভাপতি ইবেকু উইলিয়ামসহ ছয় জন কর্মকর্তা ঘটনাস্থলেই মারা যান।

ক্যামেরুনের সামরিক বাহিনী জানিয়েছে, ঘরে তৈরিবোমাটি বিস্ফোরিত হওয়ার পর কাছেই একটি ঝোপের মধ্যে লুকিয়ে থাকা বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা গুলি ছুড়তে শুরু করে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গভর্নর বার্নার্ড ওকালিয়া বিলাই বলেন, বেশ কয়েকজন সরকারি সেনা আহত হয়েছে এবং একজন সামরিক কর্মকর্তাকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তিনি মারা যান। ক্যামেরুনের রাষ্ট্রীয় সম্প্রচার সিআরটিভিসহ স্থানীয় গণমাধ্যমে প্রচারিত এক সংবাদ সম্মেলনে বিলাই এ কথা জানান ।

তিনি বলেন, 'গাড়ির ছয়জন আরোহীর সবাই মারা গেছেন। কর্মকর্তাদের গাড়ির পিছনে আইন-শৃংখলা [সামরিক] বাহিনীর পিকআপে যারা ছিল তারাও আহত হয়েছিল। একজন তরুণ অফিসার-- লেফটেন্যান্ট আহত হন এবং তিনিও মারা যান। সুতরাংএই হামলায় আমরা সাতজনকে হারিয়েছি।"

ক্যামেরুনের সেনাবাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, বিস্ফোরণের পরপরই একন্দো টিটিতে সেনা মোতায়েন করা হয়েছে। সামরিক বাহিনী বলেছে, বিদ্রোহীদের কাছ থেকে সরকারি সেনারা যেকোনো ধরনের প্রতিরোধের মুখে পড়লে সেনারা বিদ্রোহীদের খুঁজে বের করে গ্রেপ্তার অথবা হত্যা করবে।

আম্বাজোনিয়া ডিফেন্স ফোর্সেসকে ক্যামেরুনের বৃহত্তম বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বলে মনে করা হয়। কাপো ড্যানিয়েল আম্বাজোনিয়া প্রতিরক্ষা বাহিনীর ডেপুটি ডিফেন্স চিফ অফ স্টাফ।

কাপো বলেন, বুধবারের হামলার পর থেকে তাদের একজন যোদ্ধা নিখোঁজ রয়েছে, যার জন্য বিচ্ছিন্নতাবাদীরা দুঃখিত। তিনি বলেন, ক্যামেরুনের সামরিক বাহিনীর প্রতিবেদন অনুযায়ী একন্দো টিটি হামলায় তাদের কোনো যোদ্ধা আহত হয়নি এবং কেউ প্রাণ হারায়নি। কাপো ভিওএ-র সাথে একটি মেসেজিং অ্যাপের মাধ্যমে কথা বলেন।

তিনি বলেন, “আম্বাজোনিয়া অঞ্চলে ক্যামেরুনের দখলদারিত্ব ও তাদের শাসনের অবসান ঘটাতে আমাদের মুক্তির অভিযানের অংশ হিসেবে ঐ তৎপরতা চালানো হয়েছে। এই ডিভিশনাল অফিসার ক্যামেরুনের সামরিক অভিযান এবং ক্যামেরুনের আম্বাজোনিয়া অঞ্চলে দখলদারিত্বের সমন্বয় সাধনের দায়িত্বে রয়েছেন। ক্যামেরুনের শেষ সামরিক বাহিনীকে আমাদের ভূখণ্ড থেকে বের করে না দেওয়া পর্যন্ত আমরা আম্বাজোনিয়ায় ক্যামেরুনের শাসনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব এবং প্রতিরোধ গড়ব”

২০১৭ সাল থেকে ক্যামেরুনের বিচ্ছিন্নতাবাদীরা সংখ্যাগরিষ্ঠ ফরাসি-ভাষী ক্যামেরুনের থেকে বেরিয়ে একটি স্বাধীন ইংরেজিভাষী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য লড়াই করছে। বিচ্ছিন্নতাবাদীরা বলছে, তাদের রাষ্ট্রের নাম হবে আম্বাজোনিয়া।

জাতিসংঘ বলছে, এই সংঘাতে সাড়ে ৩ হাজারেরও বেশি লোক নিহত এবং সাড়ে ৭ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

XS
SM
MD
LG