অ্যাকসেসিবিলিটি লিংক

আবহাওয়া: বৃষ্টিপাত থাকবে আরো কয়েক দিন, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত


জুলাই মাসের ৩-৪ তারিখ পর্যন্ত সারাদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।
জুলাই মাসের ৩-৪ তারিখ পর্যন্ত সারাদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ।

এদিকে, এক বুলেটিনে আবহাওয়া দফতর বলেছে, সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এ পরিস্থিতি আরো কয়েক দিন অব্যাহত থাকতে পারে। ভারী বৃষ্টিপাতের ফলে পাহাড় ধসের আশঙ্কা করছে আবহাওয়া বিভাগ।

সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া দফতর। এই আশঙ্কায়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

রবিবার (৩০ জুন) বিকালে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবল অবস্থানে রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালন হচ্ছে এবং গভীর চাপের আধিক্য বিরাজ করছে।

এসময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃষ্টিপাতের পূর্বাভাস

রবিবার সকালে আবহাওয়া বিভাগ জানিয়েছে সোমবার সকাল পর্যন্ত ঢাকাসহ দেশের সব বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে; আর, জুলাই মাসের ৩-৪ তারিখ পর্যন্ত সারাদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়ে আবহাওয়া বিভাগ। আশঙ্কা করছে, এর ফলে পাহাড় ধস দেখা দিতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

রবিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, ১৮২ মিলিমিটার। এদিকে, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ ভারতের উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

আবহাওয়া দফতর আরো বলেছে, মৌসুমি বায়ুর প্রভাবে রবিবার থেকেই সারা দেশে বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে। রাজধানী ঢাকাতেও থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। জুলাই মাসের ৩-৪ তারিখ পর্যন্ত এই ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। জানিয়েছে, রবিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো পাবনার ঈশ্বরদীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবানে ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

XS
SM
MD
LG