অ্যাকসেসিবিলিটি লিংক

তথ্য প্রতিমন্ত্রী আরাফাত: ‘ভিন্ন মত গণতন্ত্রের সৌন্দর্য, তবে তথ্য উপস্থাপনে সততা থাকতে হবে’


বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত
বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত

বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, ভিন্ন মত থাকা সমাজের সৌন্দর্য, গণতন্ত্রের সৌন্দর্য। তবে, সকলকে একমত হতে হবে যে মতপ্রকাশ কালে সত্য ও সঠিক তথ্য উপস্থাপন করা হবে।

শনিবার (২৯ জুন) দুপুরে রাজধানী ঢাকায় পিস অ্যাম্বাসেডর'স জাতীয় সম্মেলনে সম্মানিত অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের উদ্যোগে, ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) সহযোগিতায় এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেম-এর অংশীদারিত্বে এ সম্মেলনের আয়োজন করা হয়।

“রাজনৈতিক উদ্দেশ্যে তথ্য বিকৃত করলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে না। আগে অঙ্গীকার করতে হবে যে, আমি যে রাজনৈতিক ধ্যান-ধারণায় বিশ্বাস করি না কেন, তথ্যের জায়গায় আমি আমার সততা নিশ্চিত করতে চাই;” তথ্য প্রতিমন্ত্রী আরো বলেন।

তিনি উল্লেখ করেন যে রাজনীতিতে প্রতিদ্বন্দ্বিতা থাকা প্রয়োজন, ভিন্ন মত থাকা প্রয়োজন। কিন্তু প্রতিদ্বন্দ্বিতা, প্রতিযোগিতা হবে ইতিবাচক, নেতিবাচক নয়। প্রতিদ্বন্দ্বিতা যখন দ্বন্দ্ব-সংঘাতে পরিণত হয়, তখন তা আর ইতিবাচক থাকে না।

আরাফাত বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে এ দেশের জন্ম। সেই মূল জায়গায় কোনো আপস চলবে না। “মুক্তিযুদ্ধবিরোধী যে অপশক্তি, মৌলবাদী যে অপশক্তি; সেই ধরনের উগ্রবাদী কোনো অপশক্তিকে আমরা গণতান্ত্রিক পরিবেশে কোনো জায়গা দিতে চাই না;” তিনি যোগ করেন।

তথ্য প্রতিমন্ত্রী আরো বলেন, “আশা করি আগামী দিনে আমরা পৃথিবীর অন্যান্য দেশকে দেখাতে পারবো যে, এখানে প্রতিদ্বন্দ্বিতা আছে, মতবিরোধ আছে, ভিন্ন মত আছে, আর, শান্তি প্রতিষ্ঠিত আছে।”

দি হাঙ্গার প্রজেক্ট-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রানা মো. সোহেল, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

XS
SM
MD
LG