অ্যাকসেসিবিলিটি লিংক

‘বাংলাদেশের বড় শহরগুলো বিভিন্ন ব্যবস্থাপনা চ্যালেঞ্জ মোকাবেলা করছে’, সেমিনারে বক্তরা


বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস), 'মেকিং সিটিজ সাসটেইনেবল: চ্যালেঞ্জেস অ্যান্ড ইমপারেটিভ ফর বাংলাদেশ শীর্ষক সেমিনার।
বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস), 'মেকিং সিটিজ সাসটেইনেবল: চ্যালেঞ্জেস অ্যান্ড ইমপারেটিভ ফর বাংলাদেশ শীর্ষক সেমিনার।

বাংলাদেশের প্রধান শহরগুলো যানজট, জলাবদ্ধতা, বায়ু-পানি-মাটি দূষণ, ভূমিকম্প ঝুঁকিসহ বিভিন্ন ব্যবস্থাপনা চ্যালেঞ্জ মোকাবেলা করছে। বৃহস্পতিবার (২৭ জুন) আয়োজিত এক সেমিনারে এ কথা বলেছেন বক্তারা।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস), 'মেকিং সিটিজ সাসটেইনেবল: চ্যালেঞ্জেস অ্যান্ড ইমপারেটিভ ফর বাংলাদেশ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইআইএসএস-এর গবেষণা পরিচালক ড. সেগুফতা হোসেন। প্রধান অতিথি ছিলেন গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপনের পর প্যানেল আলোচনা শুরু হয়।

প্যানেল আলোচনায় অংশ নেন; ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং সেন্টার ফর আরবান স্টাডিজ (সিইউএস) এর চেয়ারম্যান নজরুল ইসলাম, বিশ্বব্যাংকের নগর উন্নয়ন বিশেষজ্ঞ ঈশিতা আলম অবনী এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. খন্দকার সাব্বির আহমেদ।

বক্তারা উল্লেখ করেন যে, টেকসই শহর গড়ে তোলা বিশ্বব্যাপী অনেক অঞ্চলে একটি অগ্রাধিকার হয়ে উঠেছে। দ্রুত নগরায়ণ ও অবকাঠামোগত অগ্রগতি এবং গ্রামীণ অধিবাসীদের শহরে অভিবাসনের ফলে শহরের প্রকৃতি, মানুষের জীবন ও সম্পদকে প্রভাবিত করে এমন আরো অনেক সমস্যা তৈরি করেছে।

উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশও এ ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে বলে জানান বক্তরা। তারা বলেন, যানজট, জলাবদ্ধতা, বায়ু-পানি-মাটি দূষণ ও ভূমিকম্পের ঝুঁকি রয়েছে বাংলাদেশের শহরগুলোতে।

পরিকল্পিত ও টেকসই নগরায়ন অর্থনৈতিক উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ পূর্বশর্ত বলে উল্লেখ করেন তারা। আরো বলেন, বাংলাদেশ এসডিজি-১১-তে চিত্রিত এই প্রয়োজনীয়তার স্বীকৃতি দিয়েছে।

XS
SM
MD
LG