অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত: শিখ সক্রিয়বাদীর হত্যায় জড়িত থাকার কোন প্রমাণ দিতে পারেনি কানাডা


ফাইল- ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে গুরু নানক গুরুদুয়ারা মন্দিরে হারদীপ সিং নিজারের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি পোস্টার শোভা পাচ্ছে। কানাডা, ১৯ সেপ্টেম্বর ,২০২৩।
ফাইল- ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে গুরু নানক গুরুদুয়ারা মন্দিরে হারদীপ সিং নিজারের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি পোস্টার শোভা পাচ্ছে। কানাডা, ১৯ সেপ্টেম্বর ,২০২৩।

ভারত বৃহস্পতিবার বলেছে যে গত বছর কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যার সঙ্গে ভারত সরকারের জড়িত থাকার অভিযোগের কোন প্রমাণ কানাডা দিতে পারেনি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রান্ধির জায়সওয়াল ভারতের দীর্ঘদিনের এই অভিযোগের পূনরাবৃত্তি করে বলেন কানাডা ভারতের উগ্রবাদীদের লালন করে।

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে গত বছর জুন মাসে হার্দীপ সিং নিজারের হত্যার অভিযোগে কানাডায় অস্থায়ীভাবে বসবাসকারী তিন জন ভারতীয় নাগরিককে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সেপ্টেম্বরে ভারতের সঙ্গে কুটনৈতিক বিতর্কে জড়িয়ে পড়েন যখন তিনি শিখ বিচ্ছিন্নতাবাদীর হত্যায় ভারতের সংশ্লিষ্টতার “বিশ্বাসযোগ্য অভিযোগ” তুলে ধরেন।

কানাডার মাউন্টেড পুলিশ সুপারইন্টেডেন্ট মানদীপ মুকার এই লোকগুলোর গ্রেপ্তারের পর জানান যে ভারত সরকারের সঙ্গে তাদের সম্পর্ক আছে কী না, সে ব্যাপারে তদন্ত চলছে।

জাসওয়াল বলেন দু দেশের সরকার বিষয়টি নিয়ে আলোচনা করছে তবে এতে ভারত সরকারের জড়িত থাকার কোন প্রমাণ কানাডা জানায়নি।

জাসওয়াল বলেন ইতোমধ্যেই কানাডার কর্তৃপক্ষের কাছে নতুন দিল্লি এই মর্মে অভিযোগ করেছে যে বিচ্ছিন্নতাবাদী, উগ্রপন্থি এবং যারা ভারতের বিরুদ্ধে সহিংসতাকে সমর্থন করে তাদেরকে কানা্ডায় প্রবেশ করতে এবং বসবাস করতে দেয়া হচ্ছে। তিনি বলেন, “ তাদেরকে দেশে প্রত্যাবসনের আমাদের অনেকগুলো অনুরোধ এখনও ঝুলে আছে”।

জাসওয়াল আরও বলেন, “আমাদের কুটনীতিকদের শাস্তি প্রদান থেকে কুটনৈতিক অব্যাহতির কথা বলা হচ্ছে এবং তাদের দায়িত্ব পালনে বাধা দেয়া হচ্ছে। এই সমস্ত বিষয় নিয়ে আমরা কুটনৈতিক স্তরে আলোচনা করছি”। গত সপ্তাহে

জাসওয়াল বলেন কানাডায় গ্রেপ্তার তিনজন ভারতীয় নাগরিক সেখানে ভারতীয় কুটনীতিকদের সঙ্গে এখনও কোন যোগাযোগ করেননি।

এই তিনজন- কমলপ্রীত সিং(২২), করণ ব্রার(২২) এবং করণপ্রীত সিং(২৮) মঙ্গলবার ভিডিও’র মাধ্যমে আদালতে হাজির হয়ে ইংরেজিতে বিচার কাজ চালানোর ব্যাপারে সম্মত হন। তাদেরকে আবার ২১ মে ব্রিটিশ কলাম্বিয়ার প্রাদেশিক আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়।

তাদেরকে আলবার্টার এডমেন্টনে গত সপ্তাহে গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি হত্যার এবং হত্যার ষড়যন্ত্রের জন্য অভিযুক্ত করা

XS
SM
MD
LG