অ্যাকসেসিবিলিটি লিংক

গয়েশ্বর রায়: ‘বিদেশি শক্তির ওপর নির্ভর করে ক্ষমতায় থাকা যায় না’


বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়

বিদেশি শক্তির ওপর নির্ভর করে ক্ষমতায় টিকে থাকা যায় না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

শুক্রবার (১০ মে) এক সমাবেশে এ মন্তব্য করেন গয়েশ্বর চন্দ্র রায়। খালেদা জিয়াসহ কারাবন্দি বিরোধী দলের নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে এ সমাবেশের আয়োজন করে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখা।

তিনি বলেন, দমন-পীড়ন চালিয়ে কোনো সরকার বিদেশিদের সহায়তায় ক্ষমতা আঁকড়ে থাকতে পারবে না। “আমাদের হতাশ হওয়ার কোনো কারণ নেই। আমাদের কর্মীরা ক্লান্ত কিন্তু হতাশ নয়;” যোগ করেন গয়েশ্বর রায়।

তিনি আরো বলেন, দেশের স্বাধীনতা রক্ষার জন্য বিএনপি নেতাকর্মীরা যেভাবে নির্যাতন ও অন্যায় সহ্য করে বুক ফুলিয়ে দাঁড়িয়ে আছে, তা ছিনিয়ে নেয়ার ক্ষমতা প্রতিবেশী দেশসহ কারোরই নেই। প্রতিবেশীদের সঙ্গে দালালি করে বেশিদিন ক্ষমতায় থাকা যাবেনা বলে উল্লেখ করেন এই বিএনপি নেতা।

ক্ষমতাসীন আওয়ামী লীগকে লক্ষ্য করে তিনি বলেন, বিভিন্ন দেশে যারা অন্যায়ভাবে দীর্ঘদিন ধরে ক্ষমতায় আকঁড়ে ছিলো, তাদের পরিণতির ইতিহাস পড়ুন।

যেভাবে ক্ষমতাসীনরা নিপীড়নমূলক কাজ ও লুটপাটে লিপ্ত হয়েছে, তাতে তারা মানুষের কাছে ক্ষমা চাওয়ার সুযোগও হয়তো পাবে না; গয়েশ্বর চন্দ্র রায় আরো বলেন।

বিএনপিকে কারা নিয়ন্ত্রণ করছে, ক্ষমতাসীন দলের নেতাদের এমন প্রশ্নের জন্য তাদের সমালোচনা করেন গয়েশ্বর চন্দ্র রায়। বলেন, দলের রিমোট কন্ট্রোল খালেদা জিয়া ও তারেক রহমানের হাতে। তিনি প্রশ্ন করেন “আপনাদের (আওয়ামী লীগ) রিমোট কন্ট্রোল কোথায়?”

গণতন্ত্রের নামে অনেক দেশের ষড়যন্ত্রের মধ্যে ভারত পাশে না দাঁড়ালে, আওয়ামী লীগ দ্বাদশ সংসদ নির্বাচন করতে পারতো না, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের সমালোচনা করেন গয়েশ্বর রায়।

সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) গুলিতে বাংলাদেশি হত্যা বন্ধ করার বিষয়ে নীরব ভূমিকার জন্য সরকারের সমালোচনা করেন তিনি।

ওবায়দুল কাদের: ‘বিএনপি আবার বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে’

নির্বাচন বানচালে ব্যর্থ হয়ে বিএনপি আবার আন্দোলনের নামে বিশৃঙ্খলা ও ত্রাস সৃষ্টির চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার (১০ মে) রাজধানীতে আওয়ামী লীগের এক যৌথসভায় এ কথা বলেন তিনি।
“বিএনপির সমাবেশ মানেই অগ্নিসংযোগ, ধ্বংসযজ্ঞ ও রক্তপাত। এজন্য জনগণের জানমাল রক্ষায় আমাদের সক্রিয় থাকতে হবে এবং মাঠে থাকতে হবে;” আরো বলেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ কোনো পাল্টা কর্মসূচি দেয় না বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের। বলেন, “জনগণের নিরাপত্তার জন্য দলের নেতা-কর্মীদের মাঠে থাকতে হবে।”

ওবায়দুল কাদের বলেন, বেগম খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে যারা রাজনীতি করতে পারে, তারা দেশের বিরুদ্ধে অনেক কিছুই করতে পারে। এ বিষয়ে সবাইকে সজাগ থাকার আহবান জানান তিনি।

বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, “ভারত আমাদের প্রতিবেশী দেশ ও পরীক্ষিত বন্ধু। তারা আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করেনি। আওয়ামী লীগ জনগণের শক্তি নিয়েই ক্ষমতায় টিকে আছে, ভারতকে তুষ্ট করে নয়, ভারতের দয়ায় নয়।”

“আমরা জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় আছি, ভারতকে খুশি করে নয়;” বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

XS
SM
MD
LG